বাসস
  ০৪ জুলাই ২০২৩, ১৫:২৯

সিরিয়ার শিবির  থেকে ১০ নারী ও ২৫ শিশুকে প্রত্যাবাসন করেছে ফ্রান্স

প্যারিস, ৪ জুলাই, ২০২৩ (বাসস ডেস্ক) : সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সন্দেহভাজন জিহাদিদের বন্দী শিবিরে অভিযান চালিয়ে বন্দী ১০ নারী ও ২৫ শিশুকে ফ্রান্স মঙ্গলবার প্রত্যাবাসন করেছে। এটি এক বছরের মধ্যে এই ধরনের চতুর্থ  অভিযান। পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানায়।
মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, অপ্রাপ্তবয়স্কদের শিশু যতœ পরিষেবার কাছে হস্তান্তরর করা হবে এবং প্রাপ্তবয়স্কদের সংশ্লিষ্ট বিচার বিভাগীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। খবর এএফপি’র।
ফরাসি নারীরা স্বেচ্ছায় সিরিয়া ও ইরাক জুড়ে ইসলামিক স্টেট জিহাদিদের  নিয়ন্ত্রিত অঞ্চলগুলিতে  যায়। ২০১৯ সালে  জিহাদি  গোষ্ঠীটি তার স্ব-ঘোষিত ‘খিলাফত’ থেকে বিতাড়িত হলে ওই নারীদের আটক করা হয়।
বন্দী বা নিহত জিহাদী যোদ্ধাদের পরিবারের সদস্যদের বিশেষ করে ফ্রান্সে যারা জিহাদি হামলার শিকার হয়েছে তাদের প্রত্যাবর্তন ইউরোপীয় দেশগুলির জন্য অত্যন্ত জটিল বিষয়।  এক বছর আগে প্রথম প্রত্যাবাসন অভিযানের সময় মোট ১৬ জন নারী ও ৩৫ শিশুকে ফ্রান্সে ফিরিয়ে আনা হয়। এরপর তারপরে অক্টোবরে ১৫ জন নারী ও ৪০ শিশুকে ফিরিয়ে আনা হয়।
জানুয়ারিতে, নির্যাতনের বিরুদ্ধে জাতিসংঘ কমিটি কর্তৃক নিন্দা জানানোর কয়েকদিন পর পররাষ্ট্র মন্ত্রণালয় ১৫ জন নারী ও ৩২ শিশুর প্রত্যাবাসনের ঘোষণা দেয়।