বাসস
  ০৮ জুলাই ২০২৩, ১৪:৫৪

ইউক্রেনে গুচ্ছ অস্ত্র সরবরাহের মার্কিন সিদ্ধান্তের নিন্দা করেছে রাশিয়া

মস্কো, ৮ জুলাই, ২০২৩ (বাসস ডেস্ক) : ইউক্রেনে গুচ্ছ অস্ত্র সরবরাহ করার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের নিন্দা করেছে রাশিয়া। এ ধরনের অস্ত্রকে গণহত্যার পন্থা ও বিশ্ব শান্তির জন্য একটি বড় হুমকি হিসেবে উল্লেখ করে মস্কো এ নিন্দা করে। দেশটির বার্তা সংস্থা রিয়া নভোস্তি শুক্রবার এ কথা জানিয়েছে। খবর সিনহুয়ার।
আন্তর্জাতিক বিষয়ক রাষ্ট্রীয় ডুমা কমিটির চেয়ারম্যান লিওনিড স্লাতস্কির উদ্ধৃতি দিয়ে বলা হয়, যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্ত গণহত্যার একটি সরাসরি পথ এবং এটি ভবিষ্যতে তাদের ইউরোপীয় অংশীদারদের সাথে একত্রে ন্যায়বিচারের জন্য কাঠগড়ায় দাঁড় করাবে।
স্লতস্কি বলেন, ‘রাশিয়া এটির  কঠোর প্রতিক্রিয়া জানাবে এবং আমাদের সামরিক ইউনিটগুলোকে শত্রুদের গুচ্ছ অস্ত্রের সম্ভাব্য ব্যবহার সম্পর্কে অবহিত করা হয়েছে।’
যুক্তরাষ্ট্র শুক্রবার ইউক্রেনে গুচ্ছ অস্ত্র পাঠানোর সিদ্ধান্তের ঘোষণা দিয়েছে। এ ধরনের অস্ত্র বিশ্বের ১২৩টি দেশ দ্বারা একটি আন্তর্জাতিক কনভেনশনের মাধ্যমে নিষিদ্ধ করা হয়।
২০১০ সালে কার্যকর করা গুচ্ছ অস্ত্র কনভেনশন এ ধরনের অস্ত্রের ব্যবহার, উৎপাদন, স্থানান্তর এবং মজুদ নিষিদ্ধ করা হয়। তবে যুক্তরাষ্ট্র এবং ইউক্রেন এ কনভেশনে স্বাক্ষর করেনি।
সিএনএন’র প্রতিবেদনে বলা হয়, ওয়াশিংটন ইউক্রেনে যে গুচ্ছ অস্ত্র পাঠাবে তা ১৫৫ মিমি কামান থেকে নিক্ষেপ করা যায়।