বাসস
  ২০ জুলাই ২০২৩, ১২:৪৭
আপডেট : ২০ জুলাই ২০২৩, ১২:৫১

পশ্চিম তীরে ইসরাইল বাহিনীর গুলিতে ফিলিস্তিনি নাগরিক নিহত

নাবলুস, ফিলিস্তিন, ২০ জুলাই, ২০২৩ (বাসস ডেস্ক) : অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরের একটি গুরুত্বপূর্ণ পবিত্র স্থানের কাছে বৃহস্পতিবার ভোরে ইসরাইলি বাহিনীর গুলিতে এক ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
নিহতের পরিচয় উল্লেখ না করে মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘নাবলুসে দখলদার ইসরাইলি বাহিনীর গুলিতে এক নাগরিক নিহত হয়েছে।’
এতে আরো বলা হয়, সেখানে হামলায় আরো তিনজন আহত হয়েছে এবং তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ইসরাইলি বাহিনী এ ঘটনায় তাৎক্ষণিকভাবে কোন মন্তব্য করেনি।
ইসরাইলি বসতি স্থাপনকারীদের উপর ফিলিস্তিনিদের একের পর এক হামলা এবং ফিলিস্তিনিদের ইসরাইলি বসতি স্থাপনাকারীদের সহিংসতার পর পশ্চিম তীরে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই এ ঘটনা ঘটলো।
এদিকে প্রত্যক্ষদর্শীরা এএফপি’কে বলেছেন, সেনাবাহিনী ইসরাইলি নাগরিকদের একটি দলকে কঠোর নিরাপত্তা দিয়ে নাবলুসের কাছের একটি ধর্মীয় স্থানে নিয়ে যাওয়ার সময় কয়েক ডজন ফিলিস্তিনি নাগরিক টায়ারে আগুন ধরিয়ে দেয় এবং সৈন্যদের লক্ষ্য করে বিস্ফোরক ডিভাইস ও পাথর ছুঁড়ে মারে।
ইসরাইলিরা জোসেফের সমাধির দিকে যাচ্ছিল। এটি বাইবেলের পিতৃপুরুষ জোসেফের শেষ বিশ্রামস্থল বলে মনে করা হয়। আবার এটি একটি পবিত্র স্থান হিসেবে পরিচিত। পশ্চিম তীরের এখানে প্রায় সহিংস ঘটনা ঘটতে দেখা যায়।
সেনাবাহিনী নিয়মিতভাবে ভক্তদের এই স্থানে নিয়ে যায়। আর এক্ষেত্রে ফিলিস্তিনিরা ইসরাইলের এমন কর্মকা-কে একটি উস্কানিমূলক পদক্ষেপ হিসেবে অভিহিত করে।
ইসরাইল ১৯৬৭ সাল থেকে পশ্চিম তীর দখল করে রয়েছে। ইসরাইলের প্রায় ৪ লক্ষ ৯০ হাজার নাগরিক এই অঞ্চলে বসবাস করে। আন্তর্জাতিক আইন অনুযায়ী সেখানের এসব বসতিদের অবৈধ বলে বিবেচনা করা হয়।