বাসস
  ০১ আগস্ট ২০২৩, ১৫:৩৪

এডিডাসের সাথে ইউনাইটেডের রেকর্ড চুক্তি


লন্ডন, ১ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি) : বিশ্বখ্যাত ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠন জার্মানীর এডিডাসের সাথে ১০ বছরের জন্য চুক্তি নবায়ন করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। বিবিসি’র দাবী অন্তত ৯০০ মিলিয়ন পাউন্ডের নতুন এই চুক্তি ক্লাব ফুটবলে নতুন রেকর্ড গড়তে যাচ্ছে।  
এই দুই পক্ষ ২০১৫/১৭ মৌসুম থেকে একে অপরের সাথে চুক্তিবদ্ধ রয়েছে। ২৩ বছরের সম্পর্কের খরা কাটিয়ে তারা আবার একত্রিত হয়। ইউনাইটেড ও এডিডাস উভয়ই জানিয়েছে নতুন চুক্তিতে তারা রেড ডেভিলসদের নারী দলটির উপর উল্লেখযোগ্য হারে গুরুত্ব দিবে। 
এ সম্পর্কে ইউনাইটেডের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘২০১৮ সাল থেকে পুনরায় ম্যানচেস্টার ইউনাইটেডের নারী দলটিকে নিয়ে কাজ শুরু হয়। নতুন চুক্তিতে তাদের ওপর গুরুত্ব বাড়ানো হয়েছে। ম্যানচেস্টার ইউনাইটেড ও এডিডাস মিলে নারীদের ফুটবলকে এগিয়ে নেবার ব্যপারে প্রতিশ্রুতি দেয়া হয়েছে।’
এডিডাসের প্রধান নির্বাহী কর্মকর্তা বিয়র্ন গুল্ডেনে বলেছেন খেলাধুলায় নিজ নিজ মর্যাদা দেয়ায় উভয়ের মধ্যে স্বাভাবিক সম্পর্কটা আরো দৃঢ় হয়েছে। এ কারনেই চুক্তির মেয়াদও বেড়েছে। এক বিবৃতিতে তিনি বলেন, ‘এডিডাস ও ম্যানচেস্টার ইউনাইটেড আন্তর্জাতিক ফুটবলে দুটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্র্যান্ড। সে কারনেই আমাদের সহযোগিতার ধারাবাহিকতা রক্ষা করার বিষয়টি খুবই স্বাভাবিক। আমরা একে অপরের ঐতিহ্য ধারণ করি এবং এর মাধ্যমে খেলোয়াড় ও সমর্থকদের প্রত্যাশাও পূরণ করতে পারি।’
ইউনাইটেড নতুন চুক্তি সম্পর্কে বিস্তারিত কিছু না জানালেও বিবিসি নিশ্চিত করেছে এর পরিমান প্রায় ৯০০ মিলিয়ন পাউন্ড। মার্কিন ডলারের হিসেবে যা ১ বিলিয়নেরও বেশী। 
বিবিসি আরো জানিয়েছে টানা দুই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে ব্যর্থ হওয়ায় বার্ষিক চুক্তির পরিমান ৩০ শতাংশ কমে গিয়েছিল। তবে আগামী মৌসুমে আবারো চ্যাম্পিয়ন্স লিগে ফিরে এসেছে ইউনাইটেড। 
২০১৬ সালে ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী আরেক বিখ্যাত প্রতিষ্ঠান নাইকির সঙ্গে ৯০০ মিলিয়ন পাউন্ডের চুক্তি করেছিল চেলসি। ১৫ বছর মেয়াদি সেই চুক্তি কার্যকর হয়েছে ২০১৭ সাল থেকে। চেলসি নাইকির সঙ্গে ওই চুক্তিতে প্রতি মৌসুমে পেয়েছে ৬০ মিলিয়ন পাউন্ড। আর ইউনাইটেড আয় করবে মৌসুম প্রতি ৯০ মিলিয়ন পাউন্ড।
উল্লেখ্য, ১৯৮০ থেকে ১৯৯২ পর্যন্ত ইউনাইটেডের সঙ্গে খেলার সরঞ্জাম সরবরাহের চুক্তি ছিল এডিডাসের। এরপর তাদের সাথে চুক্তিবদ্ধ হয় আরেক বিখ্যাত প্রতিষ্ঠান নাইকি। ২৩ বছর ছিল দুই পক্ষের চুক্তি। ২০১৫-১৬ মৌসুম থেকে আবারও ইউনাইটেডের সঙ্গে যুক্ত হয় এডিডাস। সেবারও ১০ বছরের জন্য রেকর্ড গড়া চুক্তি স্বাক্ষর করেছিল দুইপক্ষ।