বাসস
  ০৭ আগস্ট ২০২৩, ১৯:৪৩

দক্ষিণ আফ্রিকা সফরে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি অধিনায়ক মার্শ

সিডনি, ৭ আগস্ট ২০২৩ (বাসস) : চলতি  মাসে দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের  অস্ট্রেলিয়া দলে  নেতৃত্ব দেবেন  অলরাউন্ডার মিচেল মার্শ। দলে সুযোগ  পেয়েছেন  তিন  নতুন মুখ। 
এ বছরের শুরুতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া  অ্যারন ফিঞ্চের তার জায়গায় শুধুমাত্র দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি সিরিজের জন্য নেতৃত্ব পেয়েছেন মার্শ। তবে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ^কাপে পাকাপোক্তভাবে দলের নেতৃত্ব পাবার জন্য নিজেকে প্রমানের বড় সুযোগ মার্শের সামনে।
এ বছরের ওয়ানডে বিশ^কাপের পর দীর্ঘমেয়াদে অধিনায়ক খুঁজবে অস্ট্রেলিয়া। সীমিত ওভারের দুই ফরম্যাটে অস্ট্রেলিয়ার অধিনায়ক হবার দৌড়ে এগিয়ে আছেন মার্শ।
জাতীয় দলের প্রধান নির্বাচক জর্জ বেইলি বলেন, ‘সাদা বলের ক্রিকেটে সিনিয়র ক্রিকেটার মার্শ। আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে দক্ষতা প্রমানে সুযোগ হয়েছে তার। আমরা দক্ষিণ আফ্রিকায় তার দক্ষতা দেখার অপেক্ষায় আছি।’
ঘোষিত দলে তিন নতুন মুখ- অলরাউন্ডার অ্যারন হার্ডি-ম্যাথু শর্ট এবং পেসার স্পেন্সার জনসন। বিগ ব্যাশ ও শেফিল্ড শিল্ডে দারুন পারফরমেন্সের সুবাদে জাতীয় দলে ডাক পেয়েছেন তারা।
২০২১ সালের জুলাইয়ের পর দলে ফিরেছেন পেসার জেসন বেহরেনডর্ফ। দক্ষিণ আফ্রিকা সিরিজে বিশ্রামে থাকবেন ডেভিড ওয়ার্নার, জশ হ্যাজেলউড, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও ক্যামেরন গ্রিন। প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলবেন তারা।
আগামী ৩০ আগস্ট থেকে ডারবানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে অস্ট্রেলিয়া। পরের দু’টি ম্যাচ হবে যথাক্রমে- ১ ও ৩ সেপ্টেম্বর। ঘরের মাঠে গেল বছরের টি-টোয়েন্টি বিশ^কাপের পর দক্ষিণ আফ্রিকা সিরিজেই প্রথম সংক্ষিপ্ত ফরম্যাটে খেলতে নামবে অস্ট্রেলিয়া।
টি-টোয়েন্টি শেষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দল : মিচেল মার্শ (অধিনায়ক), শন অ্যাবট, জেসন বেহরেনডর্ফ, ট্রাভিস হেড, জশ ইংলিস, স্পেন্সার জনসন, টিম ডেভিড, নাথান এলিস, অ্যারন হার্ডি, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু শর্ট, স্টিভেন স্মিথ, মার্কাস স্টয়নিস ও এডাম জ্যাম্পা।