বাসস
  ২৮ আগস্ট ২০২৩, ১৫:২৭

আয়াক্স মিডফিল্ডার কুডুসকে দলে ভেড়ালো ওয়েস্ট হ্যাম

লন্ডন, ২৮ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি) : আয়াক্স থেকে ঘানা মিডফিল্ডার মোহামেদ কুদুসকে ৩৮ মিলিয়ন পাউন্ডে দলে ভিড়িয়েছে প্রিমিয়ার লিগের ক্লাব ওয়েস্ট হ্যাম।
হ্যামার্সদের সাথে কুদুসের পাঁচ বছরের চুক্তি হয়েছে। গত মৌসুমের পর এনিয়ে চতুর্থ খেলোয়াড় হিসেবে ওয়েস্ট হ্যামে যোগ দিলেন কুডুস। ২৩ বছর বয়সী এই মিডফিল্ডার গত মৌসুমে আয়াক্সের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় ১৯ গোল করা ছাড়াও সাতটি এ্যাসিস্ট করেছেন। বৃহস্পতিবার বুলগেরিয়ায় লুডোগোরেটসের বিপক্ষে ইউরোপা লিগের প্লে-অফে তিনি হ্যাটট্রিক করেছেন। ম্যাচটিতে আয়াক্স ৪-১ গোলে জয়ী হয়। 
ওয়েস্ট হ্যামের ওয়েবসাইটে কুদুস বলেছেন, ‘এই ধরনের লিগে খেলার স্বপ্ন ছোটবেলা থেকেই দেখেছি। কিন্তু এই স্বপ্ন এখানেই থেমে যাবেনা, আমি যথাসম্ভব নিজেকে প্রমানের চেষ্টা করবো। সমর্থকদের শতভাগ আশা পূরণে ক্লাবে সহযোগিতা করবো। আমি সবসময় বিশ্বাস করি ফুটবলের প্রাণ হচ্ছে সমর্থকরা। এই ক্লাবের জার্সি গায়ে মাঠে নামতে উন্মুখ হয়ে আছি।’
গত বছর কাতার বিশ্বকাপে অংশ নেয়া কুদুস এ পর্যন্ত ঘানার হয়ে ২৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ২০২০ সাল থেকে তিনি আয়াক্সে খেলেছেন। ডাচ জায়ান্টদের হয়ে দুটি লিগ শিরোপা জয় করেছেন। 
গ্রীষ্মের শুরুতে কুডদসের আয়াক্স সতীর্থ এডসন আলভারেজকে দলে ভিড়িয়েছিল ওয়েস্ট হ্যাম। এছাড়া লন্ডনের স্টেডিয়ামে আরো এসেছেন ইংলিশ মিডফিল্ডার জেমস ওয়ার্ড-প্রাউস ও গ্রীস ডিফেন্ডার কোনসটানটিনোস মাভরোপানোস। আর্সেনালে ডিক্লান রাইসকে ১০৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ছেড়ে দেবার পর এসব খেলোয়াড়কে দলে ভিড়িয়েছে হ্যামার্সরা। 
হ্যামার্স বস ডেভিড ময়েস বলেছেন, ‘মোহামেদকে  ওয়েস্ট হ্যামে আনতে পেরে আমি দারুন খুশী। তার মধ্যে দারুন প্রতিভা আছে। তরুণ  হিসেবে আয়াক্সের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে সে নিজেকে প্রমান করেছে। মাত্র ২৩ বছর বয়সে সে ইতোমধ্যেই ১৫০’রও বেশী ম্যাচ খেলে ফেলেছে। এবারের গ্রীষ্মে সে কারনেই বেশ কিছু শীর্ষ ক্লাবই তাকে দলে ভেড়াতে চেষ্টা চালিয়েছে।’