বাসস
  ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৪৪

ম্যানসিটির সঙ্গে চুক্তির মেয়াদ ২ বছর বাড়ালেন ওয়াকার

লন্ডন, ১৫ সেপ্টেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : ম্যাচেস্টার সিটির সঙ্গে চুক্তির মেয়াদ আরো দুই বছর বাড়ালেন ডিফেন্ডার কাইল ওয়াকার। বৃহস্পতিবার ট্রেবল জয়ীদের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াতে সম্মত হয়েছেন তিনি।
পেপ গার্দিওলার দলের সঙ্গে ভবিষ্যতের অনিশ্চয়তা এবং বায়ার্ন মিউনিখের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের খবর প্রকাশিত হওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই ম্যানসিটির সঙ্গে নতুন চুক্তিতে উপনীত হলেন ওয়াকার।
গত মৌসুমে ম্যানচেস্টার সিটির গুডবুক থেকে কিছুটা দূরত্বে ছিলেন ৩৩ বছর বয়সি এই ডিফেন্ডার। এমনকি জুনে ইন্টার মিলানের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও একাদশে সুযোগ পাননি তিনি। ওই ম্যাচে জয় নিয়ে প্রথমবারের মতো ইউরোপীয় শিরোপা ঘরে তোলে প্রিমিয়ার লিগের জায়ান্টরা।
আগের চুক্তি অনুযায়ী এই বছরটিই ছিল ম্যানচেস্টার সিটিতে ওয়াকারের শেষ মৌসুম। তবে দল বদলের সময় তাকে রেখে দিতে সক্ষম হয় প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়নরা। সেই সঙ্গে আরো দুই বছর তাকে দলে পেয়েছে সিটিজেনরা।
সিটির হয়ে ১৩টি গুরুত্বপুর্ন ট্রফি জয় করা ওয়াকার বলেন,‘ নতুন চুক্তি করতে পেরে আমি রোমঞ্চিত। এখন ম্যানচেস্টার সিটিতেই আমার ভবিষ্যৎ যুক্ত হলো এবং এটি আমার জন্য খুবই ভালো হয়েছে। বিগত ছয় বছর ধরে চমৎকার এই ক্লাবে প্রতিটি মুহুর্ত আমি উপভোগ করে আসছি।’
এই মৌসুমে অবশ্য সিটির হয়ে প্রিমিয়ার লিগের চারটি ম্যাচেই একাদশে ছিলেন ওয়াকার। কয়েকটি মাচে নেতৃত্ব দেয়ায় এটি প্রমাণিত হয়েছে যে কাইল ওয়াকার কোচ গার্দিওলার আস্থায় রয়েছেন। এই মৌসুমে আরো সাফল্য পেতে মরিয়া  ওয়াকার বলেন,‘ ট্রেবল জয় করা মৌসুমটি আমি কখনো ভুলতে পারব না। আরো ট্রফি জয়ের জন্য এখন আমরা আবারো প্রস্তুত। আমাদের একটি প্রতিজ্ঞা থাকে। প্রতি বছর আমরা কিছু লক্ষ্য ঠিক করি, কিভাবে আপনি আরো ভালো করবেন? আপনি কতটা ভালো করতে পারবেন? সেটি প্রতি বছর আমরা ঠিক করে থাকি।
আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা পরবর্তী পর্যায়ের প্রতিযোগিতার জন্য এবং শিরোপার জন্য লড়াই করছি। এই ক্লাবে থাকতে পেরে আমি আনন্দিত। এরা প্রতিবছর শিরোপার জন্য প্রতিদ্বন্দ্বিতা করে। আগামী  কয়েক বছর কি পেতে যাচ্ছি তা দেখার জন্য আমি মুখিয়ে আছি।’
বাসস/এএফপি/এমএইচসি/১৫১৫/স্বব
  
বাসস ক্রীড়া-৩
ফুটবল-ম্যানইউ-সানচো
সানচোকে নিজ উদ্যোগে অনুশীলন করতে বলেছে ম্যানইউ
ম্যানচেস্টার (যুক্তরাজ্য), ১৫ সেপ্টেম্বর ২০২৩ (বাসস): ম্যানচেস্টার ইউনাইটেডে নতুন করে আবারো হুমকিতে পড়েছে জাডন সানচোর ভবিষ্যৎ। ‘দলের শৃংখলাজনীত কারণে’ এই ইংলিশ উইঙ্গারকে নিজ উদ্যোগে অনুশীলন করতে বলেছে ক্লাবটি।
চলতি মাসের শুরুতে আর্সেনালের কাছে ৩-১ গোলে হেরে যাওয়া ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেড স্কোয়াডের বাইরে রাখা হয়েছিল সানচোকে। অনুশীলনে দূর্বল পারফর্মেন্সের কারণে তাকে একাদশের বাইরে রাখা হয়েছিল বলে ওই সময় গণমাধ্যমকে জানিয়েছিলেন ইউনাইটেড কোচ এরিক টেন হাগ।
কোচের মন্তব্যের পরপরই এর প্রতিবাদ জানায় ২৩ বছর বয়সি সানচো। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের ক্ষোভ প্রকাশ করে ইংলিশ আন্তর্জাতিক বলেন, তাকে দীর্ঘ মেয়াদের জন্য ‘বলির পাঠা’ বানানো হয়েছে।
বৃহস্পতিবার ইউনাইটেডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,‘ মুল  গ্রুপের বাইরে থেকে জাডন সানচো নিজ উদ্যোগে অনুশীলন করবেন। স্কোয়াডের শৃংখলা জনীত সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এটি বলবৎ থাকবে।’
সানচোকে ইউরোপীয় ফুটবলের সবচেয়ে মেধাবী তরুণ তারকাদের একজন হিসেবে বিবেচনা করা হয়। দুই বছর আগে বরুশিয়া ডর্টমুন্ড থেকে ৭৩ মিলিয়ন ইউরোতে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছিলেন তিনি। কিন্তু বিপুল অর্থ ব্যায়ের প্রতিদান ওল্ড ট্রাফোর্ডে দিতে পারেননি সানচো। এ পর্যন্ত ক্লাবটির হয়ে ৮২ টি ম্যাচে মাত্র ১২ গোল করেছেন তিনি।
গত অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ম্যানচেস্টার সিটির সাবেক এই যুব তারকাকে ছুটি দেয়া হয়েছিল নেদারল্যান্ডে গিয়ে একটি পৃথক শীতকালীন  ফিটনেস প্রোগ্রাম সম্পন্ন করার জন্য।  কঠোর শৃংখলাবাদী টেন হাগ কখনো নিয়মের ব্যত্যয় ঘটতে দেননা। সেটি যত বড় তারকাই হোক না কেন।
টেলিভিশন সাক্ষাৎকারে আয়াক্সের সাবেক এই কোচের সমালোচনা করায় ক্রিস্টিয়ানো রোনালদোর দ্বিতীয় দফার ম্যানচেস্টার ইউনাইটেডের প্রত্যাবর্তন সংক্ষিপ্ত হয়ে গিয়েছিল। টিম মিটিংয়ে দেরী করে আসায় গত মৌসুমে একটি ম্যাচে সাইডলাইনে বসে থাকতে হয়েছিল আরেক তারকা মার্কাস রাসফোর্ডকে।