বাসস
  ০৩ অক্টোবর ২০২৩, ২৩:৩১

জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শেষ করলো অস্ট্রেলিয়া ও আফগানিস্তান

গৌহাটি, ৩ অক্টোবর ২০২৩ (বাসস) : জয় দিয়ে বিশ^কাপ প্রস্তুতি শেষ করলো অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। বিশ^কাপের আগে আজ নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়া ১৪ রানে পাকিস্তানকে এবং আফগানিস্তান বৃষ্টি আইনে ৬ উইকেটে হারায় শ্রীলংকাকে।
তিরুবানন্তপুরমে ভারত-নেদারল্যান্ডসের মধ্যকার দিনের অন্য প্রস্তুতি ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচেও বৃষ্টির কারনে মাঠে নামতে পারেনি ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে নেদারল্যান্ডসের প্রথম প্রস্তুতি ম্যাচ ৩৭.২ ওভার খেলার পর বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিলো।
হায়দারাবাদে পাকিস্তানের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৭ উইকেটে ৩৫১ রান করে অস্ট্রেলিয়া। ৭১ বলে ৭৭ রান করেন গ্লেন ম্যাক্সওয়েল। জবাবে ৪৭.৪ ওভারে ৩৩৭ রান তুলে ম্যাচ হারে পাকিস্তান। অধিনায়ক বাবর আজম ৫৯ বলে ৯০ রানে আহত অবসর নেন। ৮৫ বলে দ্বিতীয় সর্বোচ্চ ৮৩ রান করেন ইফতিখার আহমেদ। অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন ৩ উইকেট নেন। নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৫ উইকেটে হেরেছিলো পাকিস্তান।  
গৌহাটিতে টস হেরে প্রথমে ব্যাট করে ৪৬.২ ওভারে ২৯৪ রানে অলআউট হয় শ্রীলংকা। ৮৭ বলে ১৯টি চার ও ৯টি ছক্কায় ১৫৮ রানে আহত অবসর নেন এ ম্যাচের অধিনায়ক কুশল মেন্ডিস। আফগানিস্তানের মোহাম্মদ নবি ৪ উইকেট নেন।
বৃষ্টি আইনে ৪২ ওভারে ২৫৭ রানের নতুন টার্গেট পায় আফগানিস্তান। ৩৯.১ ওভারে জয়ের স্বাদ নেয় আফগানরা। ৮টি চার ও ৯টি ছক্কায় ৯২ বলে ১১৯ রানে আহত অবসর নেন রহমাতুল্লাহ গুরবাজ। ৮২ বলে ৯৩ রানে আহত অবসর নেন রহমত শাহ। নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের কাছে ৭ উইকেটে হারের লজ্জা পেয়েছিলো শ্রীলংকা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আফগানিস্তানের প্রথম প্রস্তুতি ম্যাচ বৃষ্টিতে ভেসে গিয়েছিলো।
আগামী ৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে ওয়ানডে বিশ^কাপের ১৩তম আসর শুরু হবে। প্রথম দিনই মুখোমুখি হবে গত আসরের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ৭ অক্টোবর ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ।