বাসস
  ২১ নভেম্বর ২০২৩, ১৭:০৫

ইউরো ২০২৪ নিশ্চিত করলো বর্তমান চ্যাম্পিয়ন ইতালি

প্যারিস, ২১ নভেম্বর ২০২৩(বাসস/এএফপি):  অবশেষে ইউরো ২০২৪ টুর্নামেন্টের চুড়ান্ত পর্ব নিশ্চিত করল বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। সোমবার ইউক্রেনের সঙ্গে স্নায়ুক্ষয়ী তীব্র প্রতিদ্বন্দ্বিতাপুর্ন ম্যাচে ড্র করেছে তারা। গ্রুপ পর্বের এই শেষ ম্যাচে ড্রয়ের ফলেই জার্মানির টিকিটি পেয়ে যায় আজ্জুরিরা। একই দিন ইউরো আসরের চুড়ান্ত পর্ব নিশ্চিত করেছে চেক প্রজাতন্ত্র ও স্লোভানিয়া।
ইউরো আসরের চুড়ান্তপর্ব নিশ্চিতের জন্য গতকাল জার্মানির লেভারকুজেনে অনুষ্ঠিত বছাইপর্বের  ম্যাচে ইউক্রেনের বিপক্ষে একটি ড্রয়ের প্রয়োজন ছিল ইতালির। তবে গ্রুপ সি’র ওই ম্যাচে হেরে গেলেই পড়তে হতো বিপাকে। অপেক্ষা করতে হতো প্লে অফের জন্য। 
২০১৮ ও ২০২২ বিশ^কাপে ইতালি অংশ গ্রহনে ব্যর্থ হবার অন্যতম কারণ ছিল এমন প্লে অফের পরাজয়। যে কারণে এমন পরিস্থিতি এড়ানোর জন্য মরিয়া ছিল ইতালি। তবে ২০২১ সালে ঠিকই ইউরোপীয় চ্যাম্পিয়নীপের শিরোপা জিতেছিল তারা।  
শুরুতে অবশ্য আতংক ছড়িয়ে পড়েছিল ইতালীয় শিবিরে। এ সময় তাদের গোল পোস্টে লক্ষ্য করে দুর্দান্ত একটি শট নেন ইউক্রেনীয় তারকা জর্জি সুদাকভ। তবে হাত নিচু করে দারুন দক্ষতার সঙ্গে বলটি ফিরিয়ে দেন ইতালির গোল রক্ষক জিয়ানলুইজি ডোনারুমা। 
তবে ফিরতি আক্রমনে ইউক্রেনীয় রক্ষনকে তটস্থ করে তোলে লুসিয়ানো স্পালেত্তির শিষ্যরা। এই সময় যুদ্ধবিধ্বস্ত দলটিকে সুরক্ষিত রাখেন গোল রক্ষক আনাতোলি ট্রুবিন। ম্যাচের বয়স ৩০ মিনিটের কোঃায় পৌঁছানোর আগমুহুর্তে নিকোলো বারেলা ও ডেভিড প্রতেসির দুটি আক্রমন প্রতিহত করেন তিনি।
বিরতির পর ফের আক্রমনে যায় ইউক্রেন। ম্যাচের ৬৫ মিনিটে মায়খাইলো মুদ্রিকের একটি প্রচেস্টা ব্যর্থ করে দেন আজ্জুরিদের গোল রক্ষক ডোনারুমা। ম্যাচের শেষ মিনিটে ইউক্রেনীয় উইঙ্গার আরো একটি আক্রমন করতে গেলে ডি বক্সেই তাকে ফেলে দেন ব্রায়ন ক্রিস্ট্যানন্টে। যদিও এ দফায় কোন পেনাল্টি দেয়নি কর্তব্যরত রেফারি। ফলে গোলশুন্য ড্রয়েই শেষ হয় ম্যাচটি। 
এই ম্যাচ শেষে  ইতালি ও ইউক্রেন উভয় দলেই সংগ্রহ ১৪ পয়েন্ট। কিন্তু গত সেপ্টেম্বরে মিলানে অনুষ্ঠিত ম্যাচে ইউক্রেনীয়দের ২-১ গোলে হারিয়েছিল ইতালি। ফলে হেড টু হেডে এগিয়ে যায় স্পালেত্তির শিষ্যরা। 
ম্যাচ শেষে ডোনারুমা বলেন,‘ আমরা অত্যন্ত খুশি। কারণ আমাদেরকে কিছুটা চ্যালেঞ্জর  মোকাবেলা করতে হয়েছে। এখন আমরা জার্মনির ছাড়পত্র পেয়েছি। সেখানে আমার বর্তমান চ্যাম্পিয়ন হিসেবেই শিরোপা জয় করতে যাব।’
আজকের ম্যাচে যদি ব্যর্থ হতো তাহলেও জার্মানিতে যাবার সুযোগ ছিল ইতালির। সেক্ষেত্রে আগামী জুনে প্লে অফ খেলতে হতো দলটিকে।
এদিকে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে শেষ মুহুর্তের ঘটনায় দেরীতে পেনাল্টি আবেদন করার বিষয়ে প্রশ্ন করা হলে জবাবে ইউক্রেনীয় কোচ সের্হি রেব্রভ সাংবাদিকদের বলেন,‘আমার দৃস্টিতে সেটি পেনাল্টি ছিল। তবে সেই মুহুর্তে আমি সেখানে ছিলাম না। তাই আমি আমার আবেগের বহিপ্রকাশ ঘটিয়েছি।’ 
সোমবার অনুষ্ঠিত বাছাইপর্বের অন্য ম্যাচে চেক প্রজাতন্ত্র ৩-০ গোলে মলদোভাকে এবং স্লোভানিয়া ২-১ গোলে কাজাকস্থানকে হারিয়ে জার্মানির টিকিট নিশ্চিত করেছে।