বাসস
  ২১ নভেম্বর ২০২৩, ১৭:১৭

ইউরো বাছাইপর্ব:  ইংল্যান্ডকে রুখে দিল উত্তর মেসিডোনিয়া

স্কোপজে, উত্তর মেসিডোনিয়া প্রজাতন্ত্র, ২০ নভেম্বর ২০২৩ (এএফপি): উত্তর মেসিডোনিয়ার কাছে অল্পের জন্য পরাজয়ের লজ্জা থেকে রক্ষা পেয়েছে ইংল্যান্ড। গতকাল স্কোপজেতে অনুষ্ঠিত ইউরো ২০২৪ বছাইপর্বের  ম্যাচে মেসিডোনিয়ার সঙ্গে  ১-১ গোলে ড্র করে কোন রকম মান বাঁচিয়েছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।   
এনিস বার্দির গোলে প্রথমার্ধে পিছিয়ে পড়ে ইংল্যান্ড। ৪১ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন স্বাগতিক এই তারকা। তোসে প্রেয়স্কি অ্যারেনায় অনুষ্ঠিত ম্যাচের দ্বিতীয়ার্ধে (৫৯ মিনিটে)জানি আতানাসভের আত্মঘাতি গোলে সমতায় ফিরে আসে সফরকারী দল। 
 এই ড্রয়ে সি’ গ্রুপ থেকে শীর্ষ দল হিসেবে ২০২৪ ইউরো  নিশ্চিত করেছে ইংল্যান্ড। গ্রুপ পর্বে তারা দুটি ড্রয়ের পাশাপাশি জয় পেয়েছে ছয় ম্যাচে। ফলে স্বাগতিক জার্মানি, পর্তুগাল, ফ্রান্স, স্পেন ও বেলজিয়ামের মতো ড্রয়ের পটগুলোতে  প্রথম দল হিসেবে ঠাই হবে ইংলিশদের। এর সুবাদে গ্রুপের ফেভারিট হিসেবে আনুকুল্য পাবে এই দলগুলো। আগামী ২ ডিসেম্বর  অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ড্র।
তবে প্রতিপক্ষ যে দলই হোক না কেন সাউথগেট জানেন টুর্নামেন্টের ফেভারিট হিসেবে খেলতে গেলে দলটিতে কিছু উল্লেখযোগ্য উন্নতি দরকার। ইংলিশ এই কোচ বলেন,‘ আমি ভেবেছিলাম ইতোমধ্যে চুড়ান্ত পর্ব অর্জন করায় খেলোয়াড়দের মধ্যে দুর্দান্ত মানষিকতা বিরাজ করবে। তবে কঠিন একটি মাঠে খেলার মান ভালই ছিল। শুধুমাত্র চুড়ান্ত পরিণতিতে পাস এবং ফিনিশিং দেয়াটা কঠিন ছিল।’ 
র‌্যাংকিংয়ের ৬৬তম স্থানে থাকা মেসিডোনিয়ার বিপক্ষের ম্যাচে জিততে না  পারার অর্থ হচ্ছে কিছুটা পিছিয়ে গেছে ইনজুরি আক্রান্ত ইংল্যান্ড।