বাসস
  ২৩ নভেম্বর ২০২৩, ১৬:৪৮

জানুয়ারিতে ভারত সফর করবে আফগানিস্তান ক্রিকেট দল 

কাবুল, ২৩ নভেম্বর ২০২৩ (বাসস) : তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগামী বছরের জানুয়ারিতে ভারত সফর করবে আফগানিস্তান ক্রিকেট দল। প্রথমবারের মত ভারতের বিপক্ষে সীমিত ওভারের দ্বিপাক্ষিক সিরিজ খেলবে আফগানরা। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের(এসিবি) পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।
মোহালিতে ১১ জানুয়ারি প্রথম ম্যাচ দিয়ে সিরিজ শুরু হবে। ইন্দোরে ১৪ জানুয়ারি  দ্বিতীয়  এবং  ১৭ জানুয়ারি বেঙ্গালুরুতে  অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ।
এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে ১০ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত- আফগানিস্তান। এরমধ্যে একটি ছিল এক ম্যাচের টেস্ট সিরিজ । কিন্তু সীমিত ওভারের ফরম্যাটে কখনও দ্বিপাক্ষীক সিরিজ খেলেনি দু’দল। ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে অন্য ৯টি ম্যাচ বিশ^কাপ বা এশিয়া কাপের মঞ্চে খেলেছে ভারত-আফগানিস্তান।
সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ^কাপে দারুন পারফরমেন্স করেছে আফগানিস্তান। ইংল্যান্ড, পাকিস্তান, শ্রীলংকার মত সাবেক বিশ^ চ্যাম্পিয়নদের হারিয়ে চমক দেখায় আফগানরা। ৯ ম্যাচে ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে থেকে বিশ^কাপ শেষ করেছে রশিদ-নবিরা। এতে প্রথমবারের মত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার টিকিট পায় আফগানিস্তান।
নিজ মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের আগে দক্ষিণ আফ্রিকা সফর করবে ভারতীয় দল। সফরে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে এবং দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। আফগান সিরিজ শেষে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত।
বিশ^কাপে অসাধারণ পারফরমেন্স করেও রানার্স-আপ হয়ে আসর শেষ করতে হয় ভারতকে। আহমেদাবাদের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৬ উইকেটে ম্যাচ হারে ভারত।