বাসস
  ২৫ নভেম্বর ২০২৩, ১৮:৪৯

পাকিস্তান ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতবে ভবিষ্যদ্বানী ভনের

লন্ডন, ২৫ নভেম্বর ২০২৩ (বাসস) : পাকিস্তান আগামী বছর ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয়  টি-টোয়েন্টি বিশ^কাপ শিরোপা জিতবে বলে ভবিষ্যদ্বানী করেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। সদ্য শেষ ওয়ানডে বিশ^কাপে ব্যর্থতার পর পাকিস্তান ক্রিকেটকে ঢেলে সাজানোয় এমন ভবিষদ্বানী ভনের।  তার মতে, পাকিস্তানের দলে উল্লেখযোগ্য পদে পরিবর্তন হয়েছে। আগামী টি-টোয়েন্টি বিশ^কাপের জন্য এখন থেকেই প্রস্তুত হচ্ছে তারা।
ভারতের মাটিতে দুর্দান্ত পারফরমেন্সের লক্ষ্য নিয়ে বিশ^কাপ শুরু করেছিলো পাকিস্তান। প্রথম দুই ম্যাচেই জয় তুলে নেয় তারা। কিন্তু এরপরই পথ হারায় পাকরা। টানা চার ম্যাচ হারে বাবর আজমের দল। এতে সেমিফাইনালে খেলার পথ কঠিন হয়ে পড়ে তাদের। শেষ তিন ম্যাচের দু’টিতে জিতেও সেমির টিকিট পায়নি পাকিস্তান। 
৯ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে থেকে বিশ^কাপ শেষ করে পাকিস্তান। বিশ^কাপে দলের ব্যর্থতায় নিজ থেকেই  থেকেই অধিনায়কত্ব ছাড়েন বাবর আজম। পাশাপাশি পুরো কোচিং প্যানেলেও পরিবর্তন ঘটে। 
টেস্ট ফরম্যাটের অধিনায়কত্ব পান শান মাসুদ। আর টি-টোয়েন্টির দায়িত্ব পান শাহিন শাহ আফ্রিদি। দলের কোচ ও ডিরেক্টর নির্বাচিত হন সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজ। প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ পান সাবেক পেসার ওয়াহাব রিয়াজ। 
বিশ^কাপের পরপরই পাকিস্তান দলে এমন পরিবর্তনের ভূয়সী প্রশংসা করেছেন ভন। বিশেষ করে হাফিজের নিয়োপ পাকিস্তান দলের উপর ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করেন তিনি। 
‘ক্লাব প্রেইরি ফায়ার’ পডকাস্টে ভন বলেন, ‘নতুনভাবে দল সাজিয়েছে তারা। আমার বন্ধু হাফিজ ডিরেক্টর এবং প্রধান কোচের দায়িত্ব নিয়েছে। সে দলটাকে দেখশুনা করবে। এটি চমৎকার ব্যাপার।’ 
টি-টোয়েন্টি বিশ^কাপে তিনবার ফাইনালে খেলে পাকিস্তান। এরমধ্যে ২০০৯ সালে চ্যাম্পিয়ন হয় তারা। ২০০৭ সালের ফাইনালে ভারতের কাছে এবং সর্বশেষ ২০২২ সালে ইংল্যান্ডের কাছে হেরে যায় পাকিস্তান। 
ওয়ানডে বিশ^কাপের পর আগামী মাসে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলবে পাকিস্তান। অস্ট্রেলিয়া সফরে আগামী ১৪ ডিসেম্বর থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে পাকরা। এ সিরিজ দিয়ে নতুন পাকিস্তান দলের পথচলা শুরু হবে।