বাসস
  ২৯ নভেম্বর ২০২৩, ১৭:০৩

মিলানকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে ডর্টমুন্ড

মিলান, ২৯ নভেম্বর, ২০২৩ (বাসস/এএফপি): এসি মিলানকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল নিশ্চিত করেছে বরুশিয়া ডর্টমুন্ড। মঙ্গলবার ইতালির রাজধানী মিলানে অনুষ্ঠিত গ্রুপ পর্বের ম্যাচে স্বাগতিকদের ৩-১ গোলে হারিয়েছে সফরকারী জার্মান জায়ান্টরা। এই পরাজয়ে  প্রথম রাউন্ড থেকেই ছিটকে যাবার শংকায় রয়েছে মিলান। 
ম্যাচের শুরুতে মার্কো রুইসের পেনাল্টি এবং দ্বিতীয়ার্ধে ইংলিশ টিনএজ জেমি বাইনো-গিটেনস এবং করিম আদেয়েমির গোলে ভর করে এক ম্যাচ হাতে রেখেই নকআউট নিশ্চিত করে ডর্টমুন্ড। 
ঘরোয়া ফুটবলে বাজে পারফর্মেন্সের কারণে সমালোচিত হলেও ইউরোপীয় অভিজাত এই টুর্নামেন্টে টানা তৃতীয় জয়ের সুবাদে ১০ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপের শীর্ষে অবস্থান করছে ডর্টমুন্ড। ইনজুরিতে জর্জরিত মিলানের ফর্মহীনতার সুযোগকে দারুনভাবে কাজে লাগিয়েছে জার্মান জায়ান্টরা।
আগামী মাসে জার্মানিতে প্যারিস সেন্ট জার্মেই’র (পিএসজি) বিপক্ষে ড্র করতে পারলেই গ্রুপ সেরা হিসেবে শেষ ষোলর ড্রয়ে অংশ নিতে পারবে কোচ এডিন টেরজিকের ডর্টমুন্ড। ম্যাচ শেষে ম্যাটস মামেলস বলেন,‘ এটি ছিল দারুন একটি রাত। দল যখন ভালো খেলে তখন ব্যক্তিগত পারফর্মেন্সও সহজ হয়ে যায়। এখন আমাদের চেস্টা থকবে গ্রুপের শীর্ষস্থান নিশ্চিতের মাধ্যমে তুলনামুলকভাবে শক্তিশালী দলগুলোকে পাশ কাটানো।’
ম্যাচের শুরুতে একটি পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন একাদশে ফিরে আসা মিলান স্ট্রাইকার অলিভার গিরুদ। ফলে গত মৌসুমের সেমিফাইনাল খেলা দলটি এখন ৫ পয়েন্ট নিয়ে পড়ে আছে গ্রুপ টেবিলের তলানিতে। হাতে রয়েছে আর মাত্র একটি ম্যাচ। অবশ্য গ্রুপের আরেক ম্যাচে পিএসজি ও নিউক্যাসল ড্র করায় এখনো মিলানের শেষ ষোল খেলার স্বপ্ন শেষ হয়ে যায়নি। তবে সেজন্য তাদের সামনে অপেক্ষা করছে জটিল এক সমীকরন। 
গ্রুপের শেষ ম্যাচে যদি নিউক্যাসলের বিপক্ষে জয়লাভ করতে পারে এবং গ্রুপের আরেক ম্যাচে ফরাসি চ্যাম্পিয়নরা যদি ডর্টমুন্ডের কাছে হেরে যায় তাহলেই কেবল নকআউট পর্বে খেলার সুযোগ পাবে ইতালীয় জায়ান্টরা।
মিলানের মিডফিল্ডার ইয়াসিন আদিল বলেন, ‘নিউক্যাসলের বিপক্ষে ম্যাচ জয়ের জন্য আমরা সর্বোচ্চ চেস্টা করব। তবে কোয়ালিফাই  করার সম্ভাবনা দুই থেকে তিন শতাংশ। অবশ্য আমরা যেমন সর্বোচ্চটা দিয়ে জয়ের চেস্টা করব তেমনি আশা করব ডর্টমুন্ডও ইতিবাচক ফল লাভ করবে।’
গতকাল অনুষ্ঠিত ম্যাচের শুরুতে গিরুদ পেনাল্টি মিস করার পর ১০ মিনিটে পাল্টা পেনাল্টি থেকেই গোল করে জার্মান ক্লাবকে এগিয়ে দেন রুইস। তবে ৩৭ মিনিটে দারুন এক ঝলকানি দিয়ে গোলটি পরিশোধ করে দেন চুকউয়েজে। ৫৯তম মিনিটে মার্সেল সাবিৎজারের দুর্দান্ত ফ্লিক থেকে বাইনো-গিটেনস সুইপ করে মিলানের জালে বল জড়িয়ে দিলে ফের এগিয়ে যায় ডর্টমুন্ড। এটি ছিল  চ্যাম্পিয়ন্স লীগ গিটেনসের প্রথম গোল। ১০ মিনিট পর আদেয়েমির গোল জয়ের নিশ্চয়তা এনে দেয় ডর্টমুন্ড শিবিরে।