বাসস
  ১১ ডিসেম্বর ২০২৩, ১৪:৫৫

প্রিমিয়ার লিগ: অবশেষে জয়ের দেখা পেল সিটি, এভারটনের কাছে হেরেছে চেলসি

লন্ডন, ১১ ডিসেম্বর, ২০২৩ (বাসস/এএফপি) : চার ম্যাচ পর প্রিমিয়ার লিগে শেষ পর্যন্ত জয়ের দেখা পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। গতকাল লুটনকে ২-১ গোলে পরাজিত করেছে সিটিজেনরা। এদিকে টেবিলের নীচের দিকে থাকা এভারটনের কাছে ২-০ গোলে পরাজিত হয়ে সমস্যা বাড়িয়েছে চেলসি। 
রিচার্লিসনের জোড়া গোলে নিউক্যাসলকে ৪-১ ব্যবধানে বিধ্বস্ত করে ছয় ম্যাচ পর প্রথম জয়ের দেখা পেয়েছে টটেনহ্যাম। 
ইনজুরির কারনে কাল সিটির হয়ে মাঠে নামতে পারেননি তারকা স্ট্রাইকার আর্লিং হালান্ড। কেনিলওয়ার্থ রোডে এলিজা আদেবায়োর গোলে প্রথমার্ধের শেষ মিনিটে এগিয়ে যায় লুটন। কিন্তু বেশ কিছু সুযোগ হাতছাড়া হবার পর বিরতির পর তিন মিনিটে দুই গোল করে পেপ গার্দিওলার দল ম্যাচে ফিরে আসে। ৬২ মিনিটে বার্নার্ডো সিলভা প্রথমে সমতা ফেরান। তিন মিনিট পর জ্যাক গ্রিলিশের গোলে ম্যাচে লিগে সিটির প্রথম জয় নিশ্চিত হয়। 
বুধবার এ্যাস্টন ভিলার কাছে ১-০ গোলের হতাশাজনক পরাজয়ের আগে চেলসি, লিভারপুল ও টটেনহ্যামের সাথে ড্র করে শিরোপা ধরে রাখার পথে বড় বাঁধা পেয়েছিল সিটি। 
শনিবার ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে জয়ের মাধ্যমে সিটির চেয়ে  সাত পয়েন্ট এগিয়ে গিয়েছিল শীর্ষে থাকা লিভারপুল। কিন্তু চতুর্থ স্থানে থাকা সিটি কাল নিজেদের রক্ষা করে এই ব্যবধান চারে নামিয়ে এনেছে। টানা চতুর্থ লিগ শিরোপা জয়ে এখনো ফেবারিট সিটি নিজেদের নিয়ন্ত্রনে আনতে না পারলে সবকিছু এলোমেলো হয়ে যাবে। হালান্ডের ফিটনেস ইস্যু এখানে বড় একটি সমস্যা হয়ে দেখা দিয়েছে। এবারের মৌসুমে সিটির লিগ ম্যাচের সবকটিতেই মূল দলে খেলা হালান্ড পায়ের ইনজুরির কারনে কাল খেলতে পারেননি। বড়দিনের ব্যস্ত সূচীতে এ বছর তাকে পাওয়া নিয়ে শঙ্কা রয়েছে। 
গার্দিওলা বলেছেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে জয়ের ধারাবাহিকতা ধরে রাখা। এটা সবদিক থেকে সহযোগিতা করে। মাঝে মাঝে যে ম্যাচগুলোতে আমাদের ফল পাবার কথা সেগুলো আমাদের পক্ষে আসছে না। আজকে আমরা ভাল একটি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি।’
১০ পয়েন্ট কাটার পর নিজেদের ফিরিয়ে আনার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে এভারটন। তারই ধারাবাহিকতায় কাল চেলসিকে হারিয়ে রেলিগেশন জোন থেকে চার পয়েন্ট উপরে উঠে এসেছে টফিসরা। প্রথমার্ধ গোলশুন্য থাকার পর আব্দুলায়ে ডুকুরে গুডিসন পার্কে গোল করে টফিসদের এগিয়ে দেন। লুইস ডবিনের গোলে এভারটনের জয় নিশ্চিত হয়। এভারটনের হয়ে ডবিনের এটাই প্রথম গোল। আর্থিক আইন ভঙ্গের কারনে পয়েন্ট কাটা না গেলে এই মুহূর্তে টেবিলের মাঝামাঝিতে চেলসির উপরে থাকতে পারতো সিন ডায়চের এভারটন। ইতোমধ্যেই শাস্তির বিপক্ষে আপিল করেছে টফিসরা। 
আগের ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ২-১ গোলে হারের পর আবারো পরজয়ে চেলসি বস মরিসিও পোচেত্তিনো বেশ চাপে পড়েছেন। ট্রান্সফার উইন্ডোতে ১ বিলিয়ন পাউন্ড ব্যয় করার পরও ক্লাবের এই হতাশাজনক পারফরমেন্স থেকে কোনভাবেই বেরিয়ে আসতে পারছেন না পোচেত্তিনো। 
কাল ম্যাচ শেষে হতাশ পোচেত্তিনো বলেছেন, ‘এই ম্যাচটা আমাদের জেতা উচিত ছিল। আমাদের এই সমস্যাগুলো চিহ্নিত করতে হবে। এসব বিষয় নিয়ে আলোচনা করতে হবে। পরবর্তী ট্রান্সফার মার্কেটে এই বিষয়গুলোর উন্নতি করতে হবে।’
গত ২৭ অক্টোবর ক্রিস্টাল প্যালেসকে পরাজিত করে প্রিমিয়ার লিগ টেবিলের শীষে ওঠার পর পরবর্তী পাঁচ ম্যাচের চারটিতেই পরাজিত হয়ে টটেনহ্যাম জয়ের ধারাবাহিকতা থেকে বেরিয়ে এসেছিল। আনগে পোস্তেকোগ্লুর আক্রমনাত্মক কৌশলের সাথে খেলোয়াড়রা মানিয়ে নিতে পারছিলনা। কিন্তু অস্ট্রেলিয়ান কোচ তার কৌশলেই অবিচল ছিলেন। নিউক্যাসলের বিপক্ষে শেষ পর্যন্ত তার কৌশল কাজে এসেছে। উত্তর লন্ডনের টটেনহ্যাম স্টেডিয়ামে উদোগির গোলে ২৬ মিনিটে এগিয়ে যায় সফরকারীরা। বিরতির আগে ব্যবধান দ্বিগুন করেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার রিচার্লিসন। ৬০ মিনিটে নিজের দ্বিতীয় গোল পূরণ করেন রিচার্লিসন। সন হেয়াং-মিনের শেষ মুহূর্তের পেনাল্টির গোলে টটেনহ্যামের তিন পয়েন্ট নিশ্চিত হয়। এর মাধ্যমে চতুর্থ স্থানে থাকা ম্যানচেস্টার সিটির থেকে পয়েন্টের ব্যবধানে তিনে নামিয়ে এনেছে টটেনহ্যাম। শেষ মুহূর্তে জোয়েলিনটন নিউক্যাসলের হয়ে  সান্তনার এক গোল করেন। 
ক্রাভেন কটেজে ওয়েস্ট হ্যামকে ৫-০ ব্যবধানে বিধ্বস্ত করেছে ফুলহ্যাম। একই ব্যবধানে মাত্র চারদিন আগে নটিংহ্যাম ফরেস্টকে পরাজিত করেছিল ফুলহ্যাম।