বাসস
  ১১ ডিসেম্বর ২০২৩, ১৮:৩৪

টানা দ্বিতীয় জয়ে সেমিতে এক পা যুবাদের

দুবাই, ১১ ডিসেম্বর ২০২৩ (বাসস) : টানা দ্বিতীয় জয়ে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সেমিফাইনালে এক পা দিয়ে রাখলো বাংলাদেশ দল।
‘বি’ গ্রুপে আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ৯ উইকেটে হারিয়েছে জাপানকে। নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের যুবারা ৬১ রানে হারিয়েছে সংযুক্ত আরব আমিরাতকে। ২ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে  বাংলাদেশ।
১ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে আছে শ্রীলংকা। আজ দিনের অন্য ম্যাচে আরব আমিরাতের বিপক্ষে শ্রীলংকা জিতলে, এই গ্রুপ থেকে সেমির টিকিট পাবে বাংলাদেশ ও লংকানরা।  
দুবাইয়ের আইসিসি একাডেমি গ্রাউন্ডে  টস জিতে প্রথমে বোলিং বেছে নেয় বাংলাদেশ। ব্যাট হাতে নেমে বাংলাদেশ বোলারদের তোপে ৪৭ দশমিক ১ ওভারে ৯৯ রানে অলআউট হয় জাপান। দলের পক্ষে মাত্র তিনজন ব্যাটার দুই অংকের কোটা স্পর্শ করতে পারে। সর্বোচ্চ ১৮ রান করেন নিহার পারমার।
বোলিংয়ে বাংলাদেশের মাহফুজুর রহমান রাব্বি ৯ রানে ও আরিফুল ইসলাম ১৫ রানে ২টি করে উইকেট নেন। এছাড়া অন্য পাঁচ বোলার ১টি করে উইকেট শিকার করেন।
জবাবে ৪৯ বলে ৭১ রানের ঝড়ো সূচনা করেন বাংলাদেশের দুই ওপেনার আশিকুর রহমান শিবলি ও জিসান আলম। ৪টি চার ও ১টি ছক্কায় ১৬ বলে ২৯ রান করে বিদায় নেন জিসান।
দ্বিতীয় উইকেটে অবিচ্ছিন্ন ২৯ রান যোগ করে বাংলাদেশের জয় নিশ্চিত করেন শিবলি ও চৌধুরি এমডি রিজওয়ান। হাফ-সেঞ্চুরির ইনিংসে ৪৫ বল খেলে ৮টি চারে অপরাজিত ৫৫ রান করেন শিবলি। ১০ রানে অপরাজিত থাকেন রিজওয়ান।
গ্রুপ পর্বে আগামী ১৩ ডিসেম্বর নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হবে বাংলাদেশের যুবারা।
দশম অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে মোট আটটি দল অংশ নিচ্ছে। ‘এ’ গ্রুপ রয়েছে- ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নেপাল। দুই গ্রুপের সেরা দুই দল সেমিফাইনালে উঠবে।
১৫ ডিসেম্বর সেমিফাইনাল ও ১৭ ডিসেম্বর ফাইনাল অনুষ্ঠিত হবে।