বাসস
  ১৩ ডিসেম্বর ২০২৩, ১৮:৪১

রাসেলের অলরাউন্ড নৈপুন্যে ইংল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে শুরু ওয়েস্ট ইন্ডিজের

ব্রিজটাউন, ১৩ ডিসেম্বর ২০২৩ (বাসস) : আন্দ্রে রাসেলের অলরাউন্ড নৈপুন্যে ইংল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে  স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। আজ ভোরে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজ ৪ উইকেটে হারিয়েছে ইংল্যান্ডকে। বল হাতে ৩ উইকেট ও ব্যাট হাতে ১৪ বলে অপরাজিত ২৯ রান করে ম্যাচ সেরা হন দুই বছর পর জাতীয় দলে ফেরা রাসেল।
ব্রিজটাউনে টস জিতে প্রথমে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। পাওয়ার প্লেতে দলকে ৭৭ রানের সূচনা এনে দেন ইংল্যান্ডের দুই ওপেনার ফিল সল্ট ও অধিনায়ক জশ বাটলার। ৬টি চার ও ১টি ছক্কায় ২০ বলে ৪০ রান করা সল্টকে শিকার করে ওয়েস্ট ইন্ডিজকে প্রথম ব্রেক-থ্রু এনে দেন রাসেল।
এরপর উইল জ্যাকসের সাথে ২১ ও বেন ডাকেটের সাথে ১৯ রানের জুটি গড়েন বাটলার। হাফ-সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ৩১ বলে ৩৯ রানে ফিরেন বাটলার।
মিডল অর্ডারে জ্যাকস ১৭, ডাকেট ১৪ ও হ্যারি ব্রুক ১ রানে ফিরলে লিয়াম লিভিংস্টোন ও স্যাম কারানের দৃঢ়তায় ১৯ দশমিক ৩ ওভারে সব উইকেটে হারিয়ে ১৭১ রান করে ইংলিশরা। লিভিংস্টোন ১৯ বলে ২৭ ও কারান ১৪ বলে ১৩ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের রাসেল ১৯ রানে ও আলজারি জোসেফ ৫৪ রানে ৩টি করে উইকেট নেন। 
১৭২ রানের টার্গেটে ৩২ রানের সূচনা পায় ওয়েস্ট ইন্ডিজ। ২টি করে চার-ছক্কায় ১২ বলে ২২ রান করে প্রথম ব্যাটার হিসেবে আউট হন ব্রান্ডন কিং। তিন নম্বরে নামা শাই হোপকে নিয়ে ২৭ বলে ৪৬ রানের জুটি গড়ে দলকে লড়াইয়ে রাখেন আরেক ওপেনার কাইল মায়ার্স। ২১ বল খেলে ৪টি ছক্কায় ব্যক্তিগত ৩৫ রানে আউট হন মায়ার্স।
মিডল অর্ডারে নিকোলাস পুরান ১৩ ও শিমরোন হেটমায়ার ১ রান নিয়ে দ্রুত প্যাভিলিয়নে ফিরেন। ১৫ম ওভারে ওয়েস্ট ইন্ডিজ শিবিরে জোড়া আঘাত হানেন ইংল্যান্ড স্পিনার রেহান আহমেদ। এক প্রান্ত আগলে খেলতে থাকা হোপ ৩০ বলে ২টি চার ও ৩টি ছক্কায় ৩৬ রান করেন। খালি হাতে আউট হন রোমারিও শেফার্ড। ৩২ বলে ৪৯ রানের প্রয়োজনের সময় উইকেটে আসেন রাসেল।  
সপ্তম উইকেটে অধিনায়ক রোভম্যান পাওয়েলকে নিয়ে ইংল্যান্ডের বোলারদের উপর তান্ডব চালান রাসেল। ২১ বলে অবিচ্ছিন্ন ৪৯ রান যোগ করে ১১ বল বাকী থাকতেই ওয়েস্ট ইন্ডিজের জয় নিশ্চিত করেন পাওয়েল ও রাসেল।
১৫ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৩১ রানে অপরাজিত থাকেন পাওয়েল। রাসেলের ১৪ বলে করা ২৯ রানের ইনিংসে ২টি করে চার-ছক্কা ছিলো। ইংল্যান্ডের রেহান ৩টি ও আদিল রশিদ ২টি উইকেট নেন। ইংল্যান্ডের প্রথম ও বিশ্বের দশম বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১শ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন রশিদ।
১-০ ব্যবধানে এগিয়ে থেকে আগামীকাল গ্রেনাডায় ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নামবে ওয়েস্ট ইন্ডিজ।