বাসস
  ১৫ ডিসেম্বর ২০২৩, ১৪:২৭

সূর্য-কুলদীপ নৈপুণ্যে সিরিজ সমতায় শেষ করলো ভারত

জোহানেসবার্গ, ১৫ ডিসেম্বর ২০২৩ (বাসস) : অধিনায়ক সূর্যকুমার যাদবের সেঞ্চুরি ও বাঁ-হাতি স্পিনার কুলদীপ যাদবের পাঁচ উইকেট শিকারে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ১-১ সমতায় শেষ করেছে  সফরকারী ভারত। গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ভারত ১০৬ রানের বড় ব্যবধানে হারিয়েছে প্রোটিয়াদের। রান বিবেচনায় টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটিই সবচেয়ে বড় জয় ভারতের। প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাবার পর দ্বিতীয়টিতে জয় পেয়েছিলো দক্ষিণ আফ্রিকা।
জোহানেসবার্গে টস জিতে প্রথমে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে নেমে ২৯ রানে ২ উইকেট হারায় ভারত। শুভমান গিল ৮ ও তিলক ভার্মা খালি হাতে ফিরেন। এরপর তৃতীয় উইকেটে ৭০ বলে ১১২ রানের জুটি গড়েন যশ^সী জয়সওয়াল ও সূর্য। টি-টোয়েন্টি ক্যারিয়ারে তৃতীয় হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে ৪১ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৬০ রানে আউট হন জয়সওয়াল।
৩২ বলে হাফ-সেঞ্চুরির পর ইনিংসের শেষ ওভারের টি-টোয়েন্টি ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরিতে পেতে  ৫৫ বল খেলেন সূর্য। এই ইনিংসের মাধ্যমে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ৪টি সেঞ্চুরিতে ভারতের রোহিত শর্মা ও অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েলের রেকর্ড স্পর্শ করলেন সূর্য। রোহিতের পর ভারতের দ্বিতীয় অধিনায়ক হিসেবে সংক্ষিপ্ত সংস্করনে সেঞ্চুরির নজির গড়লেন সূর্য। ৭টি চার ও ৮টি ছক্কায় ৫৬ বলে সূর্যের ১০০ রানের সুবাদে ২০ ওভারে ৭ উইকেটে ২০১ রানের পাহাড় গড়ে ভারত। দক্ষিণ আফ্রিকার লিজাড উইলিয়ামস ও কেশব মহারাজ ২টি করে উইকেট নেন।
২০২ রানের টার্গেটে খেলতে নেমে সপ্তম ওভারে ৪২ রানে ৪ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। এরপর ভারতের স্পিনার কুলদীপের ঘুর্ণির কাছে অসহায়  আত্মসমর্পন করে প্রোটিয়া ব্যাটাররা। দশম ওভারে বোলিং আক্রমনে এসে নিজের করা প্রথম দুই ওভারে ২টি এবং তৃতীয় ওভারে ৩ উইকেট নেন তিনি। এতে ১৪তম ওভারে ৯৫ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। টি-টোয়েন্টিতে প্রথম বোলার হিসেবে জন্মদিনে ৫ উইকেট নিতে ১৭ রান খরচ করেন কুলদীপ। টি-টোয়েন্টিতে ইনিংসে  দ্বিতীয়বার ৫ উইকেট নিলেন কুলদীপ। ম্যাচ সেরা হন সূর্য।
আগামী ১৭ ডিসেম্বর থেকে জোহানেসবার্গেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। এরপর ২৬ ডিসেম্বর থেকে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দু’দল।