বাসস
  ১৫ ডিসেম্বর ২০২৩, ১৭:০৪

ওয়ানডে ক্রিকেটে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম জয় লক্ষ্য টাইগারদের

ঢাকা, ১৫ ডিসেম্বর, ২০২৩ (বাসস) :  ওয়ানডে ক্রিকেটে  নিউজিল্যান্ডের মাটিতে প্রথম জয়ের লক্ষ্য নিয়ে তিন ম্যাচ সিরিজে মাঠে নামছে বাংলাদেশ দল। ডানেডিনে আগামী রোববার(বাংলাদেশ সময় শনিবার  দিবাগত রাত চারটা)  শুরু হবে প্রথম ম্যাচ।
গত বছর মাউন্ট মাউঙ্গানুইতে মহাকাব্যিক টেস্ট জয়ের মধ্যে দিয়ে নিউজিল্যান্ডের মাটিতে হারের বৃত্ত ভাঙ্গে বাংলাদেশ। কিন্তু এখনও ওয়ানডে ও টি-টোয়েন্টিতে জয়হীনই রয়ে গেছে টাইগাররা। আগামী দুই সপ্তাহে সাদা বলের দুই ফরম্যাটে হারের বৃত্ত ভাঙ্গার সুর্বন সুযোগ বাংলাদেশের সামনে।
মূলত তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়েইাইগার দলের বর্তমান অবস্থা বুঝা যাবে।   
এখন পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে ১৬টি ওয়ানডে খেলে সবগুলোতেই হেরেছে বাংলাদেশ। তবে সব মিলিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে ইতিহাস খুব বেশি খারাপ নয়। এখন অবধি ৪২ ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। এরমধ্যে বাংলাদেশ জয় ১০টিতে এবং নিউজিল্যান্ডের জয় ৩১টিতে। ১টি ম্যাচ হয়েছে  পরিত্যক্ত ।
এ বছর বিশ্বকাপের আগ মূর্হুতে বাংলাদেশের মাটিতে ২-০ ব্যবধানে তিন  ম্যাচের ওয়ানডে  সিরিজ জয় করে  সফরকারী নিউজিল্যান্ড।  কিন্তু তার আগে ১৫ বছর  কিউইদের বিপক্ষে ৫০ ওভার ফর্মেটে  সিরিজে অজেয় ছিল  বাংলাদেশ দল।  ২০০৮ সালের পর প্রথমবারের মত বাংলাদেশের মাটিতে সিরিজ জয়ের স্বাদ পায় নিউজিল্যান্ড।
এবার নিউজিল্যান্ডের ডেরায় সাদা বলের ফরম্যাটে হতাশার বৃত্ত ভাঙ্গার পালা বাংলাদেশের। যদিও গেল মাসে হতাশাজনকভাবে  বিশ^কাপ শেষ করেছে বাংলাদেশ। এজন্য ঘুড়ে দাঁড়াতে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মত ওয়ানডে জয়ের জন্য মুখিয়ে আছে টাইগাররা।
সাকিব আল হাসান, তামিম ইকবাল, তাসকিন আহমেদ, এবাদত হোসেনের মতো দলের সেরা  খেলোয়াড়রা না থাকলেও নিজেদের লক্ষ্য পূরণে আত্মবিশ্বাসী বাংলাদেশ। দলের মূল খেলোয়াড়দের ছাড়াই ভাল উইকেটে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মত টেস্ট জয়ের কারনেই এবার ওয়ানডেতে আত্মবিশ্বাসী করেছে টাইগারদের। সম্প্রতি মিরপুরে স্পিন বান্ধব উইকেটে নিজেদের পরিকল্পনার ফাঁদে পা দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের সুযোগ হাতছাড়া করে বাংলাদেশ।
বিশ্বকাপ মঞ্চে চরম ব্যর্থতায় আবারো ফুটে উঠেছে  স্পোর্টিং উইকেটে বাংলাদেশের দক্ষতার উন্নতির অভাব । তবে শুরুটা  ভাল হলে  বাংলাদেশ সব সময়ই ভাল করে থাকে। ব্যাটিং বা বোলিং যেটাই হোক না কেন নিশ্চিতভাবেই টাইগারদের ভাল করতে হবে। নিউজিল্যান্ডের বাতাস ও ঠান্ডা কন্ডিশনের সাথে মানিয়ে নেওয়াটাই মুখ্য হবে বাংলাদেশের জন্য।
ওয়ানডে সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে ২৬ রানের জয়ে বড় ভূমিকা রাখা লেগ-স্পিন অলরাউন্ডার রিশাদ হোসেন বলেন, ‘আমরা যেমনটা প্রত্যাশা করেছিলাম আবহাওয়া তেমনটাই ঠান্ডা। আমরা কন্ডিশনের  সাথে মানিয়ে নেওয়ার চেষ্টা করছি।’
তিনি আরও বলেন, ‘অনুশীলন ম্যাচের সময়, আমাদের চিন্তা-ভাবনায় কন্ডিশন ছিল না। আমরা শুধু নিজেদের খেলাটা খেলার চেষ্টা করেছি। আমরা নিজেদের উষ্ণ রাখার চেষ্টা করেছি।’ 
অনুশীলন ম্যাচের জয় দলকে ওয়ানডে সিরিজে আত্মবিশ্বাস যোগাবে বলেও উল্লেখ করেন তিনি।
তিনি বলেন, ‘যদিও এটি অনুশীলন ম্যাচ ছিল। তারপরও যেকোন জয় সবসময় বাড়তি আত্মবিশ্বাস দেয়। আশা করি এমন জয় প্রথম ওয়ানডেতে আমাদের অনুপ্রেরণা দিবে।’
বাংলাদেশ দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ (সহ-অধিনায়ক), তানজিদ হাসান তামিম, এনামুল হক বিজয়, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, লিটন দাস, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, শরিফুল হাসান, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, রিশাদ হোসেন ও রাকিবুল হাসান।
নিউজিল্যান্ডের ওয়ানডে দল : টম লাথাম (অধিনায়ক), ফিন অ্যালেন, টম ব্লান্ডেল, মার্ক চাপম্যান, জশ ক্লার্কসন, জ্যাকব ডাফি, কাইল জেমিসন, এডাম মিলনে, হেনরি নিকোলস, উইল ও’রউর্ক, রাচিন রবীন্দ্র, ইশ সোধি এবং উইল ইয়ং।