বাসস
  ১৬ ডিসেম্বর ২০২৩, ১৯:৫৪
আপডেট : ১৬ ডিসেম্বর ২০২৩, ১৯:৫৮

বিজয় দিবস ক্রিকেটে শহীদ মোশতাক একাদশকে হারিয়েছে শহীদ জুয়েল একাদশ

ঢাকা, ১৬ ডিসেম্বর ২০২৩ (বাসস) : ফয়সাল হোসেন ডিকেন্সের ৪৩ বলে ৬৬ রানের সুবাদে আজ মিরপুর শেরে জাতীয় স্টেডিয়ামে বিজয় দিবসের প্রদর্শনী ম্যাচে শহীদ জুয়েল একাদশ ৭ উইকেটে হারিয়েছে শহীদ মোশতাক একাদশকে। 
প্রথমে ব্যাট করে তুষার ইমরানের ৩৫ রানের সুবাদে  নির্ধারিত ২০ ওভারে  ৭ উইকেটে ১২৯ রান করে শহীদ মোশতাক একাদশ। শহীদ জুয়েল একাদশের জাভেদ ওমর বেলিম গোল্লা ২ উইকেট নেন।
জবাবে ডিকেন্সের দুর্দান্ত ব্যাটিংয়ে ১৪ ওভারে ৩ উইকেটে ১৩৩ রান করে ম্যাচ জিতে নেয় শহীদ জুয়েল একাদশ। ৬টি চার ও ৪টি ছক্কায় ৬৬ রান করেন ডিকেন্স। 
বিজয় দিবস ক্রিকেটের ইতিহাস- 
১৯৭২ সালে মুক্তিযুদ্ধে শহীদ শহীদ আব্দুল হালিম চৌধুরী জুয়েল এবং শহীদ মোশতাক আহমেদ স্মরণে ঐতিহ্যবাহী ক্রিকেট ম্যাচ প্রথম আয়োজন করে আসছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
শহীদ জুয়েল ছিলেন আজাদ বয়েজ ক্লাবের একজন আক্রমণাত্মক ডান-হাতি ওপেনিং ব্যাটার এবং তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রথম ক্রিকেটারদের একজন হিসেবে অস্ত্র তুলে নেন এবং স্বাধীনতার জন্য যুদ্ধে যোগ দেন। নয় মাসের যুদ্ধের শেষ দিকে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে বন্দী হন তিনি এবং বাংলাদেশ স্বাধীন হবার কয়েকদিন আগে হত্যা করা হয় তাকে। 
অন্যদিকে, আজাদ বয়েজ ক্লাবের অনুপ্রেরণাদায়ী  কর্মকর্তা ছিলেন ধর্মপ্রাণ ক্রিকেট সংগঠক শহীদ মোশতাক। ১৯৭১ সালের ২৫ মার্চের কালো রাতে তার প্রিয় ক্লাবের কাছে গুলি করে হত্যা করা হয় মোশতাককে। 
শহীদ মোশতাক একাদশ : মেহরাব হোসেন অপি, তুষার ইমরান, হাবিবুল বাশার সুমন, নিয়ামুর রশিদ রাহুল, সেলিম শাহেদ, মোহাম্মদ সেলিম, মোর্শেদ আলী খান সুমন, হাসানুজ্জামান ঝড়–, এহসানুল হক সেজান, সাজ্জাদ আহমেদ শিপন, শফিউদ্দীন আহমেদ বাবু, আব্দুর রাজ্জাক, মিজানুর রহমান বাবুল, গাজী আশরাফ হোসেন লিপু, মোহম্মদ আলী।
শহীদ জুয়েল একাদশ : জাভেদ ওমর বেলিম, খালেদ মাসুদ পাইলট, মুশফিকুর রহমান বাবু, মিনহাজুল আবেদিন নান্নু, আকরাম খান, আনোয়ার হোসেন (উইকেটরক্ষক), খালেদ মাহমুদ সুজন, মোহাম্মদ রফিক, জিএস হাসান তামিম, ডলার মাহমুদ, রবিউল ইসলাম, ফাহিম মুনতাসির সুমিত, ফয়সাল হোসেন ডিকেন্স, সাজেদুল ইসলাম, এ এস এম রকিবুল হাসান।