বাসস
  ১৭ ডিসেম্বর ২০২৩, ১৫:২০

সল্টের সেঞ্চুরির পর ব্রুক তান্ডবে দুর্দান্ত জয়ে সিরিজে টিকে রইলো ইংল্যান্ড

গ্রেনাডা, ১৭ ডিসেম্বর, ২০২৩ (বাসস) : ওপেনার ফিল সল্টের সেঞ্চুরির পর শেষ দিকে হ্যারি ব্রুকের বিধ্বংসী ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে  পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে টিকে থাকলো সফরকারী ইংল্যান্ড। গতরতে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ২২৩ রানের টার্গেট তাড়া করে ৭ উইকেটে ম্যাচ জিতেছে ইংলিশরা। সল্ট অপরাজিত ১০৯ এবং ব্রুক ৭ বলে অনবদ্য ৩১ রান করেন। এই জয়ে সিরিজের ব্যবধান ২-১এ নামিয়ে আনলো বিশ^ চ্যাম্পিয়ন ইংল্যান্ড। সিরিজের প্রথম দুই ম্যাচ যথাক্রমে- ৪ উইকেটে ও ১০ রানে জিতেছিলো ওয়েস্ট ইন্ডিজ।
গ্রেনাডায় টস জিতে প্রথমে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠায় ইংল্যান্ড। ৮ রানের ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার বিদায় নেওয়ার পর মিডল অর্ডার ব্যাটারদের নিয়ে দলকে বড় সংগ্রহ এনে দেন নিকোলাস পুরান। ২০ ওভারে ৬ উইকেটে ২২২ রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ দলীয় রান ক্যারিবীয়দের।
মিডল অর্ডারে শাই হোপ ২৬, অধিনায়ক রোভম্যান পাওয়েল ৩৯ ও শেরফানে রাদারফোর্ড ২৯ রান করেন। দলের পক্ষে দুর্দান্ত ইনিংস খেলেন পুরান। ৬টি করে চার-ছক্কায় ৪৫ বলে ৮২ রান করেন তিনি। শেষদিকে ৫ বলে অপরাজিত ১৮ রান করেন জেসন হোল্ডার। ইংল্যান্ডের আদিল রশিদ ও স্যাম কারন ২টি করে উইকেট নেন।
জবাবে ২২৩ রানের টার্গেটে দারুন শুরু করে ইংল্যান্ড। ৬৯ বলে ১১৫ রানে সূচনা করেন দুই ওপেনার সল্ট ও অধিনায়ক জশ বাটলার। ৫টি চার ও ২টি ছক্কায় ৩৪ বলে ৫১ রানে আউট হন বাটলার। তিন নম্বরে ১ রানে ফিরেন উইল জ্যাকস। তৃতীয় উইকেটে ওয়েস্ট ইন্ডিজ বোলারদের উপর চড়াও হন সল্ট ও লিয়াম লিভিংস্টোন। তারপরও শেষ ৪ ওভারে ৭১ রানের দরকার পড়ে ইংল্যান্ডের।
১৭ ও ১৮তম ওভার থেকে আসে ২০ রান করে। ১৮তম ওভারের টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি তুলে নেন ৫১ বল খেলা সল্ট। একই  ওভারে লিভিংস্টোন ১৮ বলে ৩০ রানে থামেন। সল্টের সাথে তৃতীয় উইকেটে ৩৪ বলে ৭০ রান যোগ করেছিলেন লিভিংস্টোন।
শেষ ২ ওভারে ৩১ রানের দরকারে ১৯তম ওভারে আসে ১০ রান। শেষ ওভারে ২১ রান প্রয়োজন পড়ে ইংল্যান্ডের। আন্দ্রে রাসেলের করা শেষ ওভারের প্রথম বলে ২টি ছক্কা ও ১টি চারে ১৬ রান নেন ব্রুক। চতুর্থ বলে নেন ২ রান। পঞ্চম বলে ছক্কা মেরে ইংল্যান্ডকে দুর্দান্ত জয় এনে দেন ব্রুক। মাত্র ১২ বলে জুটিতে অবিচ্ছিন্ন ৪০ রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়া করে ইংল্যান্ডকে জয় উপহার দেন সল্ট-ব্রুক।
৪টি চার ও ৯টি ছক্কায় ৫৬ বলে অপরাজিত ১০৯ রান করেন সল্ট। মাত্র ৭ বল খেলে ১টি চার ও ৪টি ছক্কায় ৩১ রানে অপরাজিত থাকেন ব্রুক।
আগামী ২০ ডিসেম্বর সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি খেলতে নামবে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড।