বাসস
  ১৯ ডিসেম্বর ২০২৩, ১৪:৫৯

চ্যাম্পিয়ন্স লিগ: শেষ ষোলতে সিটির প্রতিপক্ষ কোপেনহেগেন

প্যারিস, ১৯ ডিসেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলতে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। গতকাল অনুষ্ঠিত নক আউট পর্বের ড্র অনুযায়ী গত মৌসুমের রানার্স-আপ ইন্টার মিলান খেলবে এ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে।
পেপ গার্দিওলার সিটি গত জুনে ইস্তাম্বুলে অর্জন করা শিরোপা ধরে রাখার লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছে। ড্যানিশ চ্যাম্পিয়নদের বিপক্ষে সুস্পষ্ট ফেবারিট হিসেবেই তারা মাঠে নামবে। ম্যানচেস্টার ইউনাইডেটকে ঘরের মাঠে ৪-৩ গোলে পরাজয়ের মাধ্যমে বিদায় করে দিয়ে গ্রুপ-এ’র রানার্স-আপ হিসেবে নক আউট পর্বে উঠেছে ড্যানিশ চ্যাম্পিয়ন এফসি কোপেনহেগেন। 
সিটি ও কোপেনহেগেন গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে একে অপরের মুখোমুখি হয়েছিল। প্রথম লেগে ইতিহাদ স্টেডিয়ামে সিটি ৫-০ গোলে ড্যানিশ চ্যাম্পিয়নদের বিধ্বস্ত করার পর ফিরতি লেগে পার্কেন স্টেডিয়ামে ম্যাচটি গোলশুন্য ড্র হয়েছিল। 
আগামী ১৩ ফেব্রুয়ারি ডেনমার্কে এবারের আসরের শেষ ষোলর প্রথম লেগ শুরু হবে। ৬ মার্চ ইংল্যান্ডে হবে ফিরতি লেগ। 
সিরি-এ শীর্ষ দল ইন্টারের প্রতিপক্ষ লা লিগা জায়ান্ট ও গ্রুপ-ই’ চ্যাম্পিয়ন এ্যাথলেটিকো মাদ্রিদ। এ্যাথলেটিকো কোচ দিয়েগো সিমিওনে ৯০’র দশকের শেষ দিকে দুই বছর ইন্টারের হয়ে খেলেছেন। 
ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি ডেথ গ্রুপ হিসেবে বিবেচিত এফ- থেকে কোনমতে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে। নক আউট পর্বে উঠতে তারা পিছনে ফেলেছে এসি মিলান ও নিউক্যাসলকে। এই গ্রুপের শীর্ষ দল হিসেবে নিজেদের আধিপত্য দেখিয়েছে জার্মান জায়ান্ট বরুসিয়া ডর্টমুন্ড। শেষ ষোল থেকে গত দুই আসরে বিদায় নেয়া পিএসজি এবার আর একই ভুল করতে চায়না। নক আউট পর্বে প্যারিসের জায়ান্টদের প্রতিপক্ষ রিয়াল সোসিয়েদাদ। ইন্টারকে পিছনে ফেলে গ্রুপ-ডি’র শীর্ষ দল হিসেবে পরের রাউন্ড নিশ্চিত করা সোসিয়েদাদ বাড়তি আত্মবিশ্বাস নিয়েই শেষ ষোলতে মাঠে নামবে। সাত মৌসুমে পাঁচবারের মত নক আউট পর্বে খেলতে যাওয়া পিএসজিও নিজেদের এগিয়ে নিয়ে যাবার জন্য শতভাগ চেষ্টাই করবে। ২০০৩/০৪ সালের প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল নিশ্চিত করা সোসিয়েদাদ সুযোগের সদ্ব্যবহার করতে পুরোপুরি প্রস্তুত। 
নক আউট পর্বে আরো একটি কঠিন লড়াইয়ে মুখোমুখি হবে বার্সেলোনা ও ইতালিয়ান চ্যাম্পিয়ন নাপোলি। এদিকে প্রিমিয়ার লিগ টপার আর্সেনালের প্রতিপক্ষ পোর্তো। ২০১০ সালের পর প্রথমবারের চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার সুযোগ কোনভাবেই হাতছাড়া করতে চাইবে না আর্সেনাল। 
আর্সেনালের স্পোর্টিং ডাইরেক্টর এডু ক্লাবের ওয়েবসাইটে বলেছেন, ‘যতটা সম্ভব দুরে যাওয়া যায় আমরা সেই চেস্টাই করবো। ভাল খেলার উপর আমরা খুব বেশী করে মনোযোগ দিচ্ছি। এই মুহূর্তে আমরা সেরা ফুটবল খেলছি। দেখা যাক কতদুর যাওয়া যায়।’
সার্জিও কোনকেইসাওর পোর্তো গ্রুপ-এইচ’এ বার্সেলোনার পর দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে উঠেছে। যদিও গ্রুপ পর্বে তারা বার্সেলোনার সাথে সমান ১২ পয়েন্ট অর্জন করেছিল। গোল ব্যবধানে পিছিয়ে তাদের দ্বিতীয় স্থান নিয়ে শেষ পর্যন্ত সন্তুষ্ট থাকতে হয়। কাতালান জায়ান্টদের বিপক্ষে দুইবারের মোকাবেলায় পরাজিত হয়েছিল পোর্তো। 
রিয়াল মাদ্রিদ শেষ ষোলতে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে জার্মান ক্লাব আরবি লিপজিগকে। অন্যদিকে ল্যাজিওর বিপক্ষে শক্তিশালী ফেবারিট হিসেবে মাঠে নামবে বায়ার্ন মিউনিখ। ২০২০-২১ মৌসুমে শেষ ষোলতে দুই লেগ মিলিয়ে ল্যাজিওকে ৬-২ ব্যবধানে পরাজিত করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল বায়ার্ন। 
জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন অধিনায়ক ম্যানুয়েল নয়্যার বলেছেন, ‘ল্যাজিওর বিপক্ষে অতীতে আমাদের ইতিবাচক অভিজ্ঞতা আছে। ফেবারিট হিসেবেই আমরা মাঠে নামবে। যদিও তাদের মোটেই খাটো করে দেখছি না।’
শেষ ষোলর আরেক ম্যাচে ডটুমুন্ড মুখোমুখি হবে পিএসভি এইনডোভেনের। আট বছরে এই প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলতে খেলার যোগ্যতা অর্জন করেছে সাবেক বরুসিয়া ম্যানেজার পিটার কোজের এইনডোভেন। 
শেষ ষোলর সবগুলোর ম্যাচের প্রথম লেগ মধ্য ফেব্রুয়ারিতে ও ফিরতি লেগ মার্চে অনুষ্ঠিত হবে।
এ বছর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ১ জুন লন্ডনের ওয়েম্বলিতে অনুষ্ঠিত হবে।