বাসস
  ২০ ডিসেম্বর ২০২৩, ১২:২১

ইউরো ২০২৪ : বেলজিয়াম দল থেকে নাম প্রত্যহার করে নিলেন কোর্তোয়া

ব্রাসেলস, ২০ ডিসেম্বর, ২০২৩ (বাসস/এএফপি) : আগামী বছর ইউরো চ্যাম্পিয়নশীপে বেলজিয়াম দল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন  তারকা গোলরক্ষক থিবো কোর্তোয়া। হাঁটুর গুরুতর ইনজুরি কাটিয়ে দীর্ঘ চারমাস পর অনুশীলনে ফেরার অপেক্ষায় থাকা কোর্তোয়া  এই ঘোষনা দিয়েছেন।  
রিয়াল মাদ্রিদের ৩১ বছর বয়সী এই অভিজ্ঞ গোলরক্ষক আগস্টে হাঁটুর লিগামেন্টের গুরুতর ইনজুরিতে পড়ে মাঠ থেকে ছিটকে যান। বেলজিয়ান আউটলেট স্পোর্জাতে কোর্তোয়া বলেছেন, ‘ইনজুরির কারনে আমার পরে ইউরো চ্যাম্পিয়নশীপে খেলা সম্ভব হচ্ছেনা। আমি যদি সৌভাগ্যবান হই তবে হয়তো একটি বা দুটি ম্যাচ খেলতে পারবো। কিন্তু একটি বড় টুর্নামেন্টে খেলার জন্য এই মুহূর্তে আমি শতভাগ ফিট নই। 
আগামী বছর ১৪ জুন থেকে জার্মানীতে শুরু হচ্ছে ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ আসর। 
বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে থাকা বেলজিয়াম ইউরোর গ্রুপ পর্বে ই-গ্রুপে স্লোভাকিয়া ও রোমানিয়ার বিপক্ষে খেলবে। 
ইউরো থেকে নাম প্রত্যাহারের আগেই অবশ্য জাতীয় দলের কোচ ডোমেনিকো টেডেসকোর সাথে সম্পর্কটা ভাল যাচ্ছিলনা কোুর্তোয়ার। জুনে এস্তোনিয়ার বিপক্ষে ইউরোর বাছাইপর্বে অধিনায়কত্ব দিতে অস্বীকৃতি জানানোয় কোচের উপর ক্ষুব্ধ হয়ে না খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন এই গোলরক্ষক। কিন্তু ঐ ঘটনাটি মোটেই ভাল হয়নি বুঝতে পেরে কোর্তোয়া সতীর্থ ও সমর্থকদের কাছে দু:খ প্রকাশ করেছেন। কিন্তু একইসথে স্বীকার করেছেন তার প্রতি কিছুটা হলেও অন্যায় করা হয়েছে। তাকে নিয়ে ঐ সময় কোচের ভূমিকা খুব একটা স্বাভাবিক ছিলনা। 
টেডেসকোর সাথে সম্পর্কের বিষয়ে কথা বলতে গিয়ে কোর্তোয়া বলেছেন, ‘আমার কাছে বিষয়গুলো স্পষ্ট করা কোন সমস্যা নয়। কিন্তু বিশ^াসের স্থানে অন্য কিছু ঢুকে গেলে সেটা থেকে বেরিয়ে আসাটা কঠিন।’
ক্যারিয়ারের অন্তীম মুহূর্তে এসে এই ধরনের বিতর্ক কার্যত আন্তর্জাতিক সময়টাকে বিদায় জানানোর ক্ষনকে সামনে নিয়ে এসেছে কিনা এমন প্রশ্নের উত্তরে কোর্তোয়া বলেছেন, ‘আমার কাছে অবশ্যই কোন দরজা এখনো বন্ধ হয় যায়নি। আমি জানি এবারের মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে সময়টা আমার ভালভাবে কাটাতে হবে। আরো বেশী মনোযোগী হতে হবে। ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে  মাঠে ফেরাটা এই মুহূর্তে আমার জন্য  সঠিক সময় নয়।’