বাসস
  ২০ ডিসেম্বর ২০২৩, ১২:২৯

কোচ কুপারকে বরখাস্ত করেছে নটিংহ্যাম ফরেস্ট

লন্ডন, ২০ ডিসেম্বর, ২০২৩ (বাসস/এএফপি) : প্রিমিয়ার লিগে ধুকতে থাকা নটিংহ্যাম ফরেস্ট শেষ পর্যন্ত কোচ স্টিভ কুপারকে বরখাস্ত করেছে। ইতোমধ্যেই ইঙ্গিত পাওয়া গেছে নুনো এস্পিরিতো সান্তোকে নতুন কোচ হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে ফরেস্ট। 
প্রিমিয়ার লিগে ১৩ ম্যাচে মাত্র একটি জয় উপহার দিয়েছেন কুপার। যে কারনে ফরেস্ট রেলিগেশন জোন থেকে মাত্র এক ধাপ উপরে রয়েছে। ৪৪ বছর বয়সী কুপার মৌসুমের শুরু থেকেই তোপের মুখে ছিলেন। গত ছয় ম্যাচে পাঁচটিতেই ফরেস্ট পরাজিত হওয়ায় কুপারের বিদায় নিশ্চিত হয়।
গতকাল প্রায় সারাটা দিনই টটেনহ্যাম ও উল্ফসের সাবেক বস নুনোর প্রিমিয়ার লিগে ফিরে আসার গুঞ্জন ছিল। শেষ পর্যন্ত হয়তো সেটাই সত্যিই হতে যাচ্ছে। 
ক্লাবের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘নটিংহ্যাম ফরেস্টের প্রধান কোচের দায়িত্ব থেকে ইতোমধ্যেই স্টিভ কুপারকে অব্যাহতি দেয়া হয়েছে। দুই বছরের মেয়াদ শেষে তিনি ক্লাব ছেড়ে যাচ্ছেন। 
গত মৌসুমে  চ্যাম্পিয়নশীপের একেবারে কাছাকাছি পৌঁছে গিয়েও প্রিমিয়ার লিগে টিকে থাকার পিছনে কুপারের অবদানের কথা স্বীকার করে ফরেস্ট সমর্থকরা বরাবরই কুপারকে সমর্থন দিয়ে আসছে। কিন্তু গ্রীষ্মকালীন  ট্রান্সফার উইন্ডোতে প্রচুর অর্থ ব্যয় করেও ফরেস্টের ভাগ্য বদলাতে না পারায় চাপে পড়েন কুপার। ফরেস্টের গ্রীক মালিক এভানগেলোস মারিনাকিস শেষ পর্যন্ত সাবেক এই সোয়ানসি বসের ওপর ধৈর্য্য হারিয়ে ফেলেছেন। 
মারিনাকিস বলেছেন, ‘নটিংহ্যাম ফরেস্টের প্রত্যেকে স্টিভকে তার অসাধারন অবদানের জন্য ধন্যবাদ জানাতে চায়। তার কারনে ফরেস্ট প্রিমিয়ার লিগে ফিরে এসেছে যা ক্লাবের ইতিহাসে নি:সন্দেহে একটি ঐতিহাসিক মুহূর্ত। ক্লাবের প্রতি প্রতিশ্রুতি ও ত্যাগের জন্য স্টিভের প্রতি আমরা কৃতজ্ঞ। একইসাথে নটিংহ্যামের সমর্থকদের সাথে ক্লাবের দারুন একটি যোগাযোগ তার কারনেই সম্ভব হয়েছে। স্টিভ সবসময়ই ক্লাবের বন্ধু হিসেবে থাকবে। সিটি গ্রাউন্ড তাকে সবসময় স্বাগত জানাবে। তার সুন্দর ভবিষ্যতের জন্য ফরেস্ট শুভকামনা জানাচ্ছে।’
এই মুহূর্তে প্রিমিয়ার লিগ টেবিলের তলানির তিন দল থেকে পাঁচ পয়েন্ট উপরে রয়েছে ফরেস্ট।  শনিবার বোর্নমাউথের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগেই নুনোকে দলে পাবার জোড় সম্ভাবনা রয়েছে। 
গত নভেম্বরে সৌদি পেশাদার লিগের ক্লাব আল-ইত্তিহাদ ছাড়ার পর এখন পর্যন্ত ক্লাব বিহীন রয়েছেন নুনো। 
টটেনহ্যামের চার মাসের হতাশাজনক সংক্ষিপ্ত সময়ের পর ৪৯ বছর বয়সী নুনোর সামনে আবারো সুযোগ এসেছে দুই বছর পর প্রিমিয়ার লিগে ফিরে আসার। এছাড়া চার বছর তিনি উল্ফসের কোচ হিসেবে কাজ করেছেন। তার অধীনে প্রথম বছরেই উল্ফস চ্যাম্পিয়নশীপ থেকে প্রিমিয়ার লিগে উন্নীত হয়েছিল। 
টানা দুই মৌসুমে উল্ফস প্রিমিয়ার লিগ টেবিলের সপ্তম স্থানে থেকে মৌসুম শেষ করেছে। নুনোর নেতৃত্বে উল্ফষ ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালেও খেলেছে। 
ফরেস্টের পরবর্তী কোচ হিসেবে নুনো এগিয়ে থাকলেও এইনট্রাখট  ফ্রাংকফুর্টের  সাবেক বস অলিভার গ্লাসনারও পছন্দের তালিকায় রয়েছেন।