বাসস
  ২১ ডিসেম্বর ২০২৩, ১২:৪৭

নটিংহ্যাম ফরেস্টের নতুন কোচ নুনো এস্পিরিতো সান্তো

লন্ডন, ২১ ডিসেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : নটিংহ্যাম ফরেস্টের নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন নুনো এস্পিরিতো সান্তো। এক বিবৃতিতে  প্রিমিয়ার লিগের ক্লাব ফরেস্টের পক্ষ থেকে নতুন কোচের নিয়োগের ঘোষনা দেয়া হয়েছে।
বিবৃতিতে বলা হয়, ‘আগামী আড়াই বছরের জন্য নুনোর সাথে ফরেস্টের চুক্তি সম্পন্ন হয়েছে। শনিবার সিটি গ্রাউন্ডে বোর্নমাউথের বিপক্ষে নুনোর অধীনে প্রথম ম্যাচ খেলতে মাঠে নামবে ফরেস্ট।
৪৯ বছর বয়সী পর্তুগীজ এই কোচ স্টিভ কুপারের স্থলাভিষিক্ত হয়েছেন।  প্রিমিয়ার লিগে ১৩টির মধ্যে মাত্র একটিতে জয় পাওয়ায় মঙ্গলবার কোচের পদ থেকে কুপারকে ছাঁটাই করা হয়। এই মুহূর্তে ফরেস্ট প্রিমিয়ার লিগ টেবিলে রেলিগেশন জোন থেকে মাত্র এক ধাপ ও পাঁচ পয়েন্ট উপরে রয়েছে।
নভেম্বরে সৌদি পেশাদার ক্লাব আল-ইত্তিহাদ ছাড়ার পর থেকে চাকুরিবিহীন ছিলেন নুনো। কিন্তু দুই বছরের অনুপস্থিতি শেষে তিনি আবারো ইংলিশ ফুটবলে ফিরলেন। দুই বছর আগে চার মাসের জন্য টটেনহ্যাম হটস্পারের কোচ হিসেবে প্রিমিয়ার লিগে ১০টি ম্যাচে কাজ করার সুযোগ পেয়েছিলেন। এর আগে চার বছর উল্ফসের দায়িত্ব পালন করেছেন। তার অধীনে প্রথম মেয়াদেই উল্ফস চ্যাম্পিয়নশীপ থেকে প্রিমিয়ার লিগে উন্নীত হয়েছিল। গত দুই মৌসুম টানা দ্বিতীয়বার টেবিলের সপ্তম স্থানে থেকে লিগ শেষ করেছে উল্ফস। নুনোর অধীনে ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালেও খেলেছে উল্ফস। যা ক্লাবের ইতিহাসে সর্বোচ্চ অর্জন।
গত ছয় ম্যাচে পঞ্চম পরাজয়ের পর সিটি গ্রাউন্ড থেকে কুপারের বিদায় নিশ্চিত হয়। ৪৪ বছর বয়সী এই ওয়েলসম্যানের অধীনে ফরেস্ট ২০২২ সালে প্রিমিয়ার লিগে উন্নীত হয়। এর মাধ্যমে ২৩ বছর অনুপস্থিতির পর আবারো সর্বোচ্চ লিগে ফিরে আসে ফরেস্ট। ১৯৭৯ ও ১৯৮০ সালে দুইবার সাবেক ম্যানেজার ব্রায়ান ক্লফের অধীনে ইউরোপের শিরোপা জিতেছিল ফরেস্ট। তারপর থেকেই ইংলিশ লিগে অনিয়মিত হয়ে পড়ে। গত মৌষুমে প্রিমিয়ার লিগে টিকে থাকার কারনে সমর্থকদের দারুন সমর্থন পেয়েছেন কুপার।
কিন্তু গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডোতে প্রচুর অর্থ ব্যয় করেও ফরেস্টের ভাগ্য বদলাতে না পারায় চাপে পড়েন কুপার। ফরেস্টের গ্রীক মালিক এভানগেলোস মারিনাকিস শেষ পর্যন্ত সাবেক এই সোয়ানসি বসের ওপর ধৈর্য্য হারিয়ে ফেলেছেন।
মারিনাকিস বলেছেন, ‘নটিংহ্যাম ফরেস্টের প্রত্যেকে স্টিভকে তার অসাধারন অবদানের জন্য ধন্যবাদ জানাতে চায়। তার কারনে ফরেস্ট প্রিমিয়ার লিগে ফিরে এসেছে যা ক্লাবের ইতিহাসে নি:সন্দেহে একটি ঐতিহাসিক মুহূর্ত। ক্লাবের প্রতি প্রতিশ্রুতি ও ত্যাগের জন্য স্টিভের প্রতি আমরা কৃতজ্ঞ। একইসাথে নটিংহ্যামের সমর্থকদের সাথে ক্লাবের দারুন একটি যোগাযোগ তার কারনেই সম্ভব হয়েছে। স্টিভ সবসময়ই ক্লাবের বন্ধু হিসেবে থাকবে। সিটি গ্রাউন্ড তাকে সবসময় স্বাগত জানাবে। তার সুন্দর ভবিষ্যতের জন্য ফরেস্ট শুভকামনা জানাচ্ছে।’