বাসস
  ২২ ডিসেম্বর ২০২৩, ১৬:১১

স্যামসনের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতলো ভারত

পার্ল, ২২ ডিসেম্বর ২০২৩ (বাসস) : ব্যাটার সঞ্জু স্যামসনের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে  সফরকারী ভারতীয় ক্রিকেট দল ।
গতরাতে সিরিজ নির্ধারনী তৃতীয় ও শেষ ওয়ানডেতে ভারত ৭৮ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরির ইনিংসে ১০৮ রান করেন স্যামসন।
প্রথম ওয়ানডেতে ভারত ৮ উইকেটে এবং দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে জিতেছিলো। এতে তৃতীয় ওয়ানডে অঘোষিত ফাইনালে পরিণত হয়। পার্লে আঘোষিত ফাইনালে  টস জিতে প্রথমে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় দক্ষিণ আফ্রিকা।
২৮ বলে ৩৪ রানের সূচনা করেন ভারতের দুই ওপেনার সাই সুদর্শন ও অভিষেক ম্যাচ খেলতে নামা রজত পাতিদার। সুদর্শন ১০ রানে এবং পাতিদার ৩টি চার ও ১টি ছক্কায় ১৬ বল ২২ রান করেন।
৪৯ রানের মধ্যে দুই ওপেনারের বিদায়ের পর তৃতীয় উইকেটে ৬৮ বলে ৫২ রানের জুটি গড়েন তিন নম্বরে নামা স্যামসন ও অধিনায়ক লোকেশ রাহুল। দলের রান তিন অংকে পৌঁছানোর পর ব্যক্তিগত ২১ রানে আউট হন রাহুল।
১০১ রানে তৃতীয় উইকেট পতনের পর ভারতকে বড় সংগ্রহের পথ দেখান স্যামসন ও তিলক ভার্মা। চতুর্থ উইকেটে ১৩৬ বলে ১১৬ রানের জুটি গড়েন তারা। ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে ৫২ রানে আউট হওয়ার আগে  ৭৭ বল খেলে ৫টি চার ও ১টি ছক্কা মারেন ভার্মা।
ভার্মা  ফেরার পর ১১০ বলে ১৬তম ওয়ানডেতে প্রথম সেঞ্চুরির দেখা পান স্যামসন। ৪৬তম ওভারে আউট হবার আগে ৬টি চার ও ৩টি ছক্কায় ১১৪ বলে ১০৮ রান করেন স্যামসন।
ভারতীয় ইনিংসের শেষ দিকে রিঙ্কু সিংয়ের ৩টি চার ও ২টি ছক্কায় ২৭ বলে ৩৮ এবং ওয়াশিংটন সুন্দর ৯ বলে ১৪ রানের সুবাদে  নির্ধারিত  ৫০ ওভারে ৮ উইকেটে ২৯৬ রানের বড় সংগ্রহ পায় ভারত। দক্ষিণ আফ্রিকার ব্রুইন হেনড্রিক্স ৬৩ রানে ৩ উইকেট নেন।
জবাবে রেজা হেনড্রিক্সকে নিয়ে দক্ষিণ আফ্রিকাকে ৫৯ রানের সূচনা এনে দেন আগের ম্যাচে সেঞ্চুরি করা টনি ডি জর্জি। রেজা ১৯ রানে আউট করে প্রোটিয়াদের উদ্বোধনী জুটি ভাঙ্গেন ভারতীয় পেসার আর্শদীপ সিং। তিন নম্বরে নামা রাসি ভ্যান ডার ডুসেনকে ২ রানে থামিয়ে দেন স্পিনার অক্ষর প্যাটেল।
৭৬ রানে ২ উইকেট পতনের পর তৃতীয় উইকেটে ৬৭ বলে ৬৫ রান তুলে দক্ষিণ আফ্রিকাকে লড়াইয়ে রাখেন জর্জি ও অধিনায়ক আইডেন মার্করাম। ২৬তম ওভারে দলীয় ১৪১ রানে মার্করামকে (৩৬)  শিকার করে ভারতকে গুরুত্বপূর্ণ ব্রেক-থ্রু এনে দেন স্পিনার সুন্দর।  
মার্করামের বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দক্ষিণ আফ্রিকা। ভারতের দারুন বোলিংয়ে ৫৭ রানে শেষ ৭ উইকেট পতন হয় প্রোটিয়াদের। শেষ পর্যন্ত ৩১ বল বাকী রেখে ২১৮ রানে অলআউট হয়ে ম্যাচ হারে দক্ষিণ আফ্রিকা।
টান দ্বিতীয় সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ৬টি চার ও ৩টি ছক্কায় ৮৭ বলে ৮১ রানে আর্শদীপের শিকার হন জর্জি। ভারতের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন আর্শদীপ। প্রথম ওয়ানডেতে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। মোট  ১০ উইকেট সেরা খেলোয়াড় নির্বাচিত হন তিনি। ম্যাচ সেরা হন স্যামসন।
আগামী ২৬ ডিসেম্বর  থেকে দুই ম্যাচে টেস্ট সিরিজ শুরু করবে ভারত ও দক্ষিণ আফ্রিকা।