বাসস
  ২৪ ডিসেম্বর ২০২৩, ১৮:২০

বক্সিং ডে টেস্টে খেলার জন্য ফিট রাবাদা-এনগিডি

সেঞ্চুরিয়ন, ২৪ ডিসেম্বর ২০২৩ (বাসস) : সেঞ্চুরিয়নে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে খেলার জন্য ফিট  দক্ষিণ আফ্রিকার দুই পেনার কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিদি। 
ইনজুরির কারণে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে অনিশ্চিত ছিলেন রাবাদা ও এনগিডি। তবে প্রোটিয়া কোচ শুকরি কনরাড  জানিয়েছেন,  গোড়ালির ইনজুরি থেকে সুস্থ  হয়ে ওঠা  দু’জনই  বক্সিং ডে’তে প্রথম টেস্ট খেলার জন্য ফিট। 
বিশ^কাপের শেষভাগে এসে ইনজুরিতে পড়েন রাবাদা। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের প্রস্তুতি হিসেবে প্রথম শ্রেনির ক্রিকেটে খেলার কথা ছিলো তার। কিন্তু গোড়ালির ইনজুরির কারনে সেই ম্যাচটি খেলতে পারেননি তিনি। 
গোড়ালির ইনজুরির কারনে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ থেকে নিজেকে সরিয়ে রেখেছিলেন এনগিডি। ঘরোয়া প্রথম শ্রেনির ক্রিকেটেও অংশ নেননি তিনি। 
ভারতের বিপক্ষে সিরিজের আগ মুর্হূতে সুস্থ হয়ে উঠেছেন রাবাদা ও এনগিডি। প্রথম টেস্টে খেলার জন্য তারা প্রস্তুত বলে নিশ্চিত করেছেন কনরাড। গতকাল দলের সাথে নেট অনুশীলনে করেন রাবাদা ও এনগিদি। 
দক্ষিণ আফ্রিকার সংবাদমাধ্যমকে কনরাড বলেন, ‘তারা দু’জনই এখানে আমাদের সাথে আছে। প্রথম টেস্টে নির্বাচনের জন্য তারা প্রস্তুত আছে।’
তিনি আরও বলেন, ‘আমরা বদলি হিসেবে কাউকে দলে ডাকিনি এবং আশা করি, ম্যাচের দিন সকালে দল নির্বাচনের  জন্য আমরা ১৫ জনের পূর্ণ স্কোয়াডটা পাবো।’
পিঠের ইনজুরির কারনে ভারতের বিপক্ষে সিরিজে খেলা হচ্ছে না দলের আরেক তারকা পেসার এনরিচ নর্টির।
আগামী ২৬ ডিসেম্বর থেকে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের মাটিতে এখনও টেস্ট সিরিজ জিততে পারেনি ভারত। 
এই সফরে ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলেছে ভারত। টি-টোয়েন্টি ১-১ সমতায় শেষ করলেও, ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় টিম ইন্ডিয়া।