বাসস
  ২৫ ডিসেম্বর ২০২৩, ১৬:৫৭

অপরিবর্তিত অস্ট্রেলিয়া একাদশ; সরফরাজের পরিবর্তে পাকিস্তান দলে রিজওয়ান

মেলবোর্ন, ২৫ ডিসেম্বর, ২০২৩ (বাসস/এএফপি) : পার্থের টেস্টের একাদশ নিয়েই পাকিস্তানের বিপক্ষে আগামীকাল থেকে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় ম্যাচ  খেলতে নামবে স্বাগতিক অস্ট্রেলিয়া। বক্সিং ডে টেস্টের জন্য ১২ সদস্যের দল ঘোষনা করেছে সফরকারী পাকিস্তানও। প্রথম টেস্টের একাদশ থেকে অভিজ্ঞ উইকেটরক্ষক সরফরাজ আহমেদকে বাদ দিয়েছে সফরকারীরা। 
সিরিজের প্রথম টেস্টে চার দিনেই পাকিস্তানকে ৩৬০ রানের বড় ব্যবধানে হারায়  অস্ট্রেলিয়া। অধিনায়ক প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড ও মিচেল স্টার্ককে নিয়ে একাদশ সাজিয়েছে অসিরা। এতে এবারও টেস্ট খেলার সুযোগ পাচ্ছেন না ২০২১ সালে অভিষেকে ইংল্যান্ডের বিপক্ষে ৭ রানে ৬ উইকেট শিকার করা স্কট বোল্যান্ড। 
মেলবোর্ন টেস্টের আগে ইনজুরির কারনে দলের তিন বোলারকে পার্থে অভিষেক হওয়া পেসার খুররাম শাহজাদ, দুই স্পিনার আবরার আহমেদ ও নোমান আলিকে হারিয়েছে পাকিস্তান। 
গত টেস্টে আশানুরুপ পারফরমেন্স করতে না পারায় ১২ সদস্যের দলে সুযোগ হয়নি সরফরাজ এবং পেসার ফাহিম আশরাফের। 
এতে শাহজাদ ও ফাহিমের জায়গায় একাদশে সুযোগ পেতে লড়াই করতে হবে দুই পেসার মির হামজা-হাসান আলি ও স্পিনার সাজিদ খানকে। পার্থ টেস্টে বিশেষজ্ঞ স্পিনার ছাড়াই খেলেছিলো পাকিস্তান।  
পার্থ টেস্টের দুই ইনিংসে ৩ ও ৪ রান করেছিলেন সরফরাজ। ভিক্টোরিয়া একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। দুই ইনিংসে যথাক্রমে- ৩৫ ও ১০ রান করেন সরফরাজ। কিন্তু প্রস্তুতি ম্যাচে ৫০ রানের ইনিংস খেলায় একাদশে সুযোগ পেলেন রিজওয়ান। 
সরফরাজের বাদ পড়া নিয়ে পাকিস্তান অধিনায়ক শান মাসুদ বলেন,‘আমাদের মনে হয়েছে রিজওয়ান খেলার জন্য প্রস্তুত এবং সরফরাজকে আমরা বিরতি দিতে পারি, যাতে নিজেকে গুছিয়ে আবার ফিরতে পারে।’
অস্ট্রেলিয়া একাদশ : প্যাট কামিন্স (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, মার্নাস লাবুশেন, স্টিভ স্মিথ, ট্রাভিস হেড, মিচেল মার্শ, অ্যালেক্স ক্যারি, মিচেল স্টার্ক, জশ হ্যাজলউড ও নাথান লিঁও। 
পাকিস্তানের ১২ সদস্যের দল : শান মাসুদ (অধিনায়ক), ইমাম উল হক, আবদুল্লাহ শফিক, বাবর আজম, সৌদ শাকিল, মোহাম্মদ রিজওয়ান, আগা সালমান, শাহিন শাহ আফ্রিদি, হাসান আলি, মির হামজা, আমির জামাল ও সাজিদ খান।