বাসস
  ২৬ ডিসেম্বর ২০২৩, ১৫:১০

লিগে সর্বোচ্চ ৫৬ হলুদ কার্ড চেলসির শৃঙ্খলাহীনতাকে প্রমাণ করে না : পোচেত্তিনো

লন্ডন, ২৬ ডিসেম্বর, ২০২৩ (বাসস) : চেলসির মধ্যে শৃঙ্খলার অভাব রয়েছে, এবারের প্রিমিয়ার লিগে এ পর্যন্ত সর্বোচ্চ হলুদ কার্ড তারাই পেয়েছে- এসব দাবী অবশ্য কোনভাবেই মানতে পারছেন না ক্লাব মরিসিও পোচেত্তিনো। কাল বুধবার ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে হোম ম্যাচে রাহিম স্টার্লিং ও কোল পালমার নিষেধাজ্ঞার কারনে খেলতে পারবেন না। 
বড়দিনের আগে  উল্ফসের বিপক্ষে ম্যাচে এই জুটিসহ আরো পাঁচজন খেলোয়াড় বেশ সতর্কতার সাথে খেলেও শেষ রক্ষা হয়নি। ম্যাচটিতে ব্লুজরা ২-১ গোলে পরাজয়ের মাধ্যমে প্রিমিয়ার লিগে টানা চতুর্থ এ্যাওয়ে ম্যাচে পরাজয় বরণ করে। ২০২৩ সালে ১৯ পরাজয়ের ম্যাচে পোচেত্তিনো নিজেও হলুদ কার্ড পেয়েছেন। ইংলিশ শীর্ষ লিগে পরাজয়ের রেকর্ডের দিক থেকে এটাই সর্বোচ্চ।
এবারের মৌসুমে চেলসি এ পর্যন্ত মোট ৫৬টি হলুদ কার্ড পেয়েছে। এর মধ্যে কোচিং স্টাফের তিনজন সদস্য রয়েছে। সর্বশেষ ম্যাচেও পাঁচজন খেলোয়াড় হলুদ কার্ড পেয়েছেন। পালমার, মালো, গুস্তো ও নিকোলাস জনসনের পর একেবারে শেষ মুহূর্তে স্টার্লিংও হলুদ কার্ড পেয়েছেন। পোচেত্তিনো অবশ্য মোটেই মনে করেন না এতে তার দলের শৃঙ্খলাভঙ্গের বিষয়টি সামনে চলে এসেছে, ‘না, এতে অন্য কিছুই প্রমানিত হয়না। আমরা একটি বড় ক্লাব, এখানে খেলাটা সবসময়ই চাপের। কেউ যখন হতাশ থাকবে ও অন্য কিছুর অভিজ্ঞতা গ্রহণ করবে তখন এমনিতেই এসব বিষয়গুলো সামনে চলে আসবে। 
প্রিমিয়ার লিগে এটা চেলসির হয়ে পালমারের প্রথম মৌসুম, সে কারনে এমন হওয়াটা স্বাভাবিক। সে চেলসির পক্ষে খেলছে। অবশ্যই এটা হতাশা, কিন্তু খেলোয়াড়রা সবসময়ই সতর্ক থেকেই খেলতে চায়, ম্যাচ জিততে চায়। এখানে শৃঙ্খলাজনিত কোন বিষয় নেই। এখানে ম্যাচের পরিস্থিতি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।’
২০২১ সালের আগস্টে প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির হয়ে পালমারের অভিষেক হয়েছিল। সিটিতে সে ১৯টি লিগ ম্যাচে অংশ নিয়েছে। চেলসিতে যোগ দেবার আগে এর মধ্যে মাত্র তিনটিতে তিনি মূল দলে খেলেছেন। পোচেত্তিনো তার দলের তরুণদের উপর বেশী গুরুত্বারোপ করছেন। গত গ্রীষ্মে ট্রান্সফার মার্কেটে ৪২০ মিলিয়ন পাউন্ড ব্যয় করার পরও দলের এই হতাশায় সবচেয়ে বেশী চাপে রয়েছেন পোচেত্তিনো। যদিও ইনজুরি সমস্যা মারাত্বক ভাবে দলকে প্রভাবিত করছে বলে মনে করেন পোচেত্তিনো। ইনজুরির কারনে প্রতি ম্যাচে অন্তত আটজন নিয়মিত খেলোয়াড়কে দলে পাওয়া যাচ্ছে না। 
জ্বরের কারনে রোববারের ম্যাচে না খেলা মোয়েসিস  কাইসেডোকে আগামীকাল ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে দলে পাবার আশা করছেন পোচেত্তিনো। কিন্তু হার্নিয়া সমস্যার কারনে এনজো ফার্নান্দেজ এই ম্যাচেও খেলতে পারছেন না। চেলসি বস বলেছেন, ‘এই মুহূর্তে প্রতিটি খেলোয়াড়ের ফিটনেসটা অত্যন্ত জরুরী। দলের সঠিক একটি ভারসাম্য ধরে রাখতে হলে এর বিকল্প নেই। প্রতি ম্যাচে ৮, ১০, ১২ খেলোয়াড় যদি অনুপস্থিত থাকে তবে একজন কোচের পক্ষে কিছুই করার থাকেনা। দলের ভারসাম্যও এতে নষ্ট হয়ে যায়।’