বাসস
  ২৬ ডিসেম্বর ২০২৩, ১৫:২০

২০২৬ বিশ্বকাপ সূচি জানুয়ারিতে চায় আয়োজকরা

নিউ ইয়র্ক, ২৬ ডিসেম্বর, ২০২৩ (বাসস) : যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে ২০২৬ সালে বর্ধিত কলেবরে বিশ্বকাপ ফুটবলের আসর অনুষ্ঠিত হবে। ইতোমধ্যেই চূড়ান্ত করা হয়েছে স্বাগতিক শহরগুলোর ভেন্যু, এখন অপেক্ষা ম্যাচ সূচির।
বিশ্বকাপের স্বাগতিক শহর ও ফিফার বেশ কিছু সূত্র নিশ্চিত করেছে আগামী মাসে ম্যাচ সূচি ঘোষনা হতে পারে। এর মধ্যে কিছু কিছু সম্ভাব্য ইঙ্গিত আগেই পাবার সম্ভাবনাও রয়েছে। 
এখনো যদিও বাছাইপর্বে খেলা শেষ হতে দেরী আছে। কিন্তু ম্যাচ সূচি পাওয়া গেলে অন্তত স্বাগতিক শহরগুলো সেভাবে তাদের পরিকল্পনা সাজাতে পারবে। অন্তত কিছুটা হলেও ইঙ্গিত পাওয়া যাবে কোন ম্যাচ কখন তারা আয়োজন করতে যাচ্ছে। বিশেষ করে উদ্বোধনী, নক আউট রাউন্ডের ম্যাচ ও ফাইনালের মত গুরুত্বপূর্ণ ম্যাচগুলো নিয়ে আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করতেও সুবিধা হবে। 
বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা অবশ্য ২০২৬ সূচি প্রকাশ নিয়ে কোন মন্তব্য করতে রাজী হয়নি। বেশ কিছুদিন ধরেই এই ঘোষনা দেয়া হবে বলে ইঙ্গিত ছিল। খোদ ফিফাই প্রতিশ্রুতি দিয়েছিল এ ব্যপারে কিছু একটা আপডেট তারা জানাবে। 
কিন্তু বছর শেষেও কিছু জানতে না পারায় স্বাগতিক শহরগুলো টুর্নামেন্টের পরিকল্পনা সাজাতে একেবারে মূল কিছু তথ্য নিয়ে বিপাকে পড়েছে। 
কানসাস সিটির বিশ্বকাপ আয়োজক সংস্থার প্রধান নির্বাহী ক্যাথেরিন হোলান্ড আশা করছেন জানুয়ারির শুরুতেই তারা সূচি  হাতে পাবে। এ সম্পর্কে হোলান্ড বলেছেন, ‘আমার কাছে মনে হয়না এ বিষয়ে তারা আর বেশী দেরী করবে। বিশেষ করে স্বাগতিক শহরগুলো নিজেদের প্রস্তুতি প্রমান করে আয়োজক সংস্থার কাছে নিজেদের যোগ্যতার প্রমান দিতে চাইবে, আর এজন্য ম্যাচ অনুযায়ী নিজেদের প্রস্তুত করে তোলার একটি বিষয় আছে। এখানে তহবিল সংগ্রহের বিষয়টিও জড়িত। আমি বিশ্বাস করি সংশ্লিষ্টরা এ ব্যপারটি অবশ্যই বুঝতে পারবে।’
যুক্তরাষ্ট্রের যে কয়টি শহর বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে তারা জানিয়েছে নিজেদের মধ্যে প্রতিনিয়ত তারা বিভিন্ন বিষয় নিয়ে যোগাযোগ রক্ষা করে চলেছে। সম্প্রতি মেক্সিকো সিটিতে সবগুলো শহর একটি সভায় মিলিত হয়েছিল। বছর শেষের এই সময়টাতে সাধারণত অনেকেই দুই সপ্তাহের ছুটিতে থাকে সে কারনে ঠিক এই মুহূর্তে কোন ধরনের সূচি  ঘোষনা করেও  তা অনেক আয়োজককে অস্বস্তিতে ফেলতে পারে। তবে সবকিছু কাটিয়ে একবার সূচি ঘোষনা হলে নিরাপত্তা, ট্রানসিট সব মিলিয়ে একটি পূর্ণাঙ্গ পরিকল্পনা শহরগুলো নিতে পারবে।