বাসস
  ৩০ ডিসেম্বর ২০২৩, ১৭:৪৭

ছিটকে গেলেন বাভুমা-কোয়েৎজি 

সেঞ্চুরিয়ন, ৩০ ডিসেম্বর ২০২৩ (বাসস/ওয়েবসাইট) : ইনজুরির কারনে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে খেলতে পারবেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমা ও পেসার জেরাল্ড কোয়েৎজি। 
সেঞ্চুরিয়নে সিরিজের প্রথম টেস্টের প্রথম সেশনে ২০তম ওভারে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন বাভুমা। এরপর মাঠে ছাড়েন তিনি। পরবর্তীতে ম্যাচের বাকী অংশে আর মাঠেই ফিরতে পারেননি বাভুমা। এতে বাভুমার জায়গায় দলকে নেতৃত্ব দেন সাবেক অধিনায়ক ডিন এলগার। দ্বিতীয় ও শেষ টেস্টেও দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিবেন এলগার। এ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে যাচ্ছেন এলগার। 
বাভুমার পরিবর্তে শেষ টেস্টের জন্য দলে নেওয়া হয়েছে ডান হাতি ব্যাটার জুবায়ের হামজাকে। দক্ষিণ আফ্রিকার হয়ে ৬ টেস্টে ২১২ রান করেছেন তিনি।
একই টেস্টের তৃতীয় দিন বোলিংকালে  পেলভিক ইনজুরিতে আক্রান্ত হন কোয়েৎজি। ম্যাচের  প্রথম ইনিংসে ১৬ ওভারে ৭৪ রানে ১টি এবং দ্বিতীয় ইনিংসে ইনজুরিতে পড়ার আগে ৫ ওভারে ২৮ রান দিয়ে উইকেটশূণ্য ছিলেন কোয়েৎজি। 
কোয়েৎজির পরিবর্তে পরের টেস্টের একাদশে সুযোগ পেতে পারেন দলে থাকা পেসার লুঙ্গি এনগিডি ও পেস বোলিং অলরাউন্ডার ওয়াইন মুল্ডার এবং স্পিনার কেশভ মহারাজের মধ্যে যেকেউ। প্রথম টেস্টের একাদশে ছিলেন না তারা। 
প্রথম টেস্টে ভারতের বিপক্ষে ইনিংস ও ৩২ রানের ব্যবধানে জয় পায় দক্ষিণ আফ্রিকা। ম্যাচের প্রথম ইনিংসে এলগার ১৮৫ রান এবং দুই ইনিংস মিলিয়ে ৭টি করে উইকেট নেন  দুই পেসার কাগিসো রাবাদা ও নান্দ্রে বার্গার।
আগামী  ৩ জানুয়ারি  কেপ টাউনে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।