বাসস
  ৩১ ডিসেম্বর ২০২৩, ১৫:৪৪

ব্যাটারদের দায়ী করলেন শান্ত

মাউন্ট মাউঙ্গানুই, ৩১ ডিসেম্বর ২০২৩ (বাসস) : নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মত সিরিজ জয়ের সুর্বন সুযোগ হাতছাড়া হয়েছে বাংলাদেশের। আজ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে হার ব্যতীত যেকোন ফলাফলে সিরিজ জিততে পারতো টাইগাররা। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় শেষ টি-টোয়েন্টিতে বৃষ্টি আইনে ১৭ রানে হেরেছে বাংলাদেশ। ব্যাট হাতে জ্বলে উঠতে না পারার মূল্য দিতে হয়েছে দলকে। মাত্র ১১০ রানের পুঁিজ পেয়েছিলো টাইগাররা।  ম্যাচ হারের জন্য ব্যাটারদের দায়ী করলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। 
ম্যাচ শেষে শান্ত বলেন, বোলাররা ভালো করলেও আজ রান পায়নি ব্যাটাররা। ভালো শুরু করলেও ব্যাটাররা সেটা  সামনের দিকে টেনে  নিতে  পারেনি। 
নেপিয়ারে প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিলো বাংলাদেশ। পরের ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। এজন্য শেষ ম্যাচ জিতে ইতিহাস গড়তে চেয়েছিলো বাংলাদেশ। কিন্তু মাউন্ট মাউঙ্গানুয়ের বে ওভালে ব্যাটিং ব্যর্থতায় ইতিহাস গড়তে পারলো না টাইগাররা। 
টস হেরে প্রথমে ব্যাট করে ১৯ দশমিক ২ ওভারে ১১০ রানে অলআউট হয় বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ১৭ রান করেন অধিনায়ক শান্ত। এছাড়া তাওহিদ হৃদয় ১৬, আফিফ হোসেন ১৪, রনি তালুকদার ও রিশাদ হোসেন ১০ রান করে করেন। এমনকি বড় জুটিও গড়তে পারেনি টাইগার ব্যাটাররা। দ্বিতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ ২৭ রান যোগ করেন রনি ও শান্ত। 
জবাবে ১৪ দশমিক ৪ ওভারে ৫ উইকেটে নিউজিল্যান্ড ৯৫ রান করার পর বৃষ্টিতে বন্ধ হয় খেলা। পরবর্তীতে বৃষ্টি আইনে জয় পেয়ে সিরিজ হার এড়ায় নিউজিল্যান্ড।
শেষ ম্যাচে ব্যাটাররা ভালো পারফরমেন্স করতে পারলেই সিরিজের ফল অন্যরকম হতে পারতো। শান্ত বলেন, ‘টি-টোয়েন্টিতে শুরুটা খুব গুরুত্বপূর্ণ। আজ আমরা ভালো শুরু পেয়েছিলাম, কিন্তু কেউ ম্যাচটাকে সামনের দিকে টেনে নিতে পারিনি।’
তিনি আরও বলেন, ‘আজ ব্যাটাররা রান পায়নি। এটাই আমাদের ভুল ছিলো। ব্যাটারদের বড় ইনিংস খেলা খুব দরকার ছিলো।’
টি-টোয়েন্টি সিরিজে দারুন বোলিং করেছে বাংলাদেশের বোলাররা। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ১৩৪ রানের বেশি করতে দেয়নি শরিফুল-মাহেদিরা। পরিত্যক্ত হওয়া বৃষ্টি বিঘিœত দ্বিতীয় ম্যাচেও সুবিধা করতে পারেনি নিউজিল্যান্ড ব্যাটাররা। ১১ ওভারে ২ উইকেটে ৭২ রান করেছিলো তারা। তৃতীয় ম্যাচে ৪৯ রানের মধ্যে নিউজিল্যান্ডের ৫ ব্যাটারকে সাজঘরে ফেরত পাঠিয়ে বাংলাদেশকে ম্যাচ জয়ের স্বপ্ন দেখান শরিফুল ও মাহেদি। কিন্তু ষষ্ঠ উইকেটে জুটি বেঁধে বাংলাদেশকে লড়াই থেকে ছিটকে দেন নিউজিল্যান্ডের জেমস নিশাম ও অধিনায়ক মিচেল স্যান্টনার। 
পরবর্তীতে বৃষ্টি আইনে ম্যাচ হারলেও বাংলাদেশ বোলারদের প্রশংসা করতে ভুল করেননি শান্ত। তিনি বলেন, ‘আমাদের বোলাররা খুব ভালো বল করেছে। এজন্য আমরা লড়াই করতে পেরেছি। তারা নিজেদের সেরাটা দিয়ে চেষ্টা করেছে। আসলে সব বোলারই ভালো বল করেছে।’
বাংলাদেশের কাছে টি-টোয়েন্টি সিরিজ হার এড়াতে বেগ পেতে হয়েছে নিউজিল্যান্ডকে। এজন্য এই সিরিজকে প্রতিন্দ্বন্দিতাপূর্ণ বলছেন কিউই দলনেতা স্যান্টনার। ১৬ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হওয়া স্যান্টনার বলেন, ‘জিতে ভালো লাগছে। পেসাররা ভালো বল করেছে। আমরা জানতাম পাওয়ার প্লে গুরুত্বপূর্ণ। পাওয়ার প্লেতে বল করা সহজ নয়। সময়মত উইকেট শিকারে আমরা পারদর্শীতা দেখিয়েছি। সব মিলিয়ে সিরিজটি প্রতিন্দ্বন্দিতাপূর্ণ ছিলো।’