বাসস
  ৩১ ডিসেম্বর ২০২৩, ১৫:৫১

বছরের শেষ ম্যাচে জয় পেয়েছে  সিটি, ভিলা, আবারো হারের বৃত্তে ইউনাইটেড

লন্ডন, ৩১ ডিসেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : ডগলাস লুইজের শেষ মুহূর্তের পেনাল্টিতে বার্নালিকে ৩-২ ব্যবধানে  পরাজিত করে প্রিমিয়ার লিগে লিভারপুলের সাথে যৌথভাবে শীর্ষে উঠে এসেছে এ্যাস্টন ভিলা। দুই দলেরই পয়েন্ট এখন সমান ৪২। গোল ব্যবধ্যানে পিছিয়ে রয়েছে ভিলা। এদিকে দিনের আরেক ম্যাচে ম্যানচেস্টার সিটি ২-০ গোলে শেফিল্ড ইউনাইটেডকে পরাজিত করে লিভারপুলের সাথে পয়েন্টের ব্যবধানে দুইয়ে নামিয়ে এনেছে। 
বক্সিং ডে’তে  পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ভিলাকে পরাজিত করে নিজেদের প্রমান করা ম্যানচেস্টার ইউনাইটেড কাল নটিংহ্যাম ফরেস্টের কাছে ২-১ গোলে হেরে হতাশ করেছে।  
শেফিল্ড ইউনাইটেডের কাছে এ মৌসুমে ঘরের মাঠে মাত্র একটি ম্যাচে পয়েন্ট হারিয়েছে ভিলা। আর ইউনাইটেডের বিপক্ষে ২-০ গোলে এগিয়ে থেকেও ৩-২ গোলের পরাজয় বরণ করতে বাধ্য হয়েছে। তবে লুইজের স্পট কিক শেষ পর্যন্ত আর কোন অঘটন হতে দেয়নি। দুইবার এগিয়ে গিয়ে দারুনভাবে ম্যাচে ফিরে এসে বার্নলি। কিন্তু সুয়ারেজের পেনাল্টিতে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে স্বাগতিকরা। ২৮ মিনিটে লিও বেইলির গোলে এগিয়ে গিয়েছিল ভিলা। তিন মিনিট পরে টেকি আমডুনির গোলে সমতায় ফিরে বার্নলি। মুসা দিয়াবি বিরতির আগে আবারো ভিলাকে এগিয়ে দিয়েছিলেন। ৫৬ মিনিটে সান্ডার বার্জি দ্বিতীয় হলুদ কার্ডে মাঠত্যাগে বাধ্য হলে ১০ জনের দলে পরিনত হয় বার্নলি। কিন্তু তারপরও ম্যাচ শেষে ১৯ মিনিট আগে লায়েল ফস্টার এমি মার্টিনেজকে পরাস্ত করলে সমতায় ফিরে বার্নলি। ম্যাচের নাটকীয়তা অবশ্য তখনো বাকি। একেবারে শেষ মিনিটে জন ডুরানের আদায় করা পেনাল্টি থেকে লুইস গোল করে ভিলাকে দারুন এক উপহার দেন। 
ম্যাচ শেষে লুইজ বলেছেন, ‘সবাই দারুন খুশী। আমাদের প্রতিটি মুহূর্ত উপভোগ করতে হবে। শেষ তিনটি ম্যাচে আমরা ভাল খেলতে পারিনি। মৌসুমের দ্বিতীয়ভাগ চলছে, খেলোয়াড়রা পরিশ্রান্ত হয়ে পড়েছে। ইনজুরির কারনে তিন থেকে চারজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় মাঠের বাইরে রয়েছে। মৌসুমের এ সময়টাতে নিজেদের টিকিয়ে রাখা সত্যিই কঠিন। কিন্তু সবকিছুর পরও আমাদের এগিয়ে যেতে হবে।’
পায়ের ইনজুরির কারনে টানা সাত ম্যাচে আর্লিং হালান্ডাকে ছাড়া মাঠে নেমেছিল সিটি। কিন্তু টেবিলের তলানির দলটির বিপক্ষে এগিয়ে যেতে কোন সমস্যাই হয়নি। ১৪ মিনিটে রড্রি শেফিল্ডের শক্তিশালী  রক্ষনভাগকে ভাঙ্গতে সক্ষম হন। কোনাকুনি শটে তিনি সিটিকে এগিয়ে দেন। ফিল ফোডেনের ক্রসে ৬১ মিনটে জুলিয়ান আলভারেজ দলের জয় নিশ্চিত করেন। শেষ তিন ম্যাচে এটি তার চতুর্থ গোল।
এই জয়ে আর্সেনালের সাথে সমান ৪০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে রয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। 
এদিকে ২০২৩ সালে ২১বারের মত পরাজয়ে লিভারপুলের থেকে ১১ পয়েন্ট পিছিয়ে গেছে ইউনাইটেড। নুনো এস্পিরিতো সান্তোর অধীনে তৃতীয় জয়ে রেলিগেশন জোন থেকে পাঁচ পয়েন্ট উপরে উঠে এসেছে ফরেস্ট। ৬৪ মিনিটে দারুন এক সেটপিস থেকে ফরেস্টকে এগিয়ে দেন নিকোলাস ডোমিনগুয়েজ। ৭৮ মিনিটে ইউনাইটেডকে সমতায় ফেরান মার্কোস রাশফোর্ড। কাউন্টার এ্যাটাক থেকে ৮২ মিনিটে মরগান গিবস-হোয়াইট দলের জয় নিশ্চিত করেন। 
কোল পালমারের জোড়া গোলে লুটনকে ৩-২ ব্যবধানে পরাজিত করেছে চেলসি। এর মাধ্যমে লিগে টানা চার এ্যাওয়ে ম্যাচের পরাজয় থেকে রক্ষা পেল ব্লুজরা। পালমার ও নোনি মাদুয়েকের শক্তিশালী শটে বিরতির আগে ২-০ ব্যবধানে এগিয়ে যায় চেলসি। পালমারের দুর্দান্ত ফিনিশিংয়ে ৭০ মিনিটে ৩-০ গোলে লিড নেয় মরিসিও পোচেত্তিনোর দল। কিন্তু চেলসির সাবেক মিডফিল্ডার রস বার্কলি ৮০ মিনিটে লুটনের হয়ে এক গোল পরিশোধ করেন। ৮৭ মিনিটে এলিজা আদেবায়ো আরো এক গোল করলে লড়াইয়ের ইঙ্গিত দিয়েছিল লুটন। 
উল্ফসের কাছে লুটন ৩-০ গোলে বিধ্বস্ত হওয়ায় এভারটন রেলিগেশন জোন থেকে মাত্র এক পয়েন্ট উপরে রয়েছে।