বাসস
  ০২ জানুয়ারি ২০২৪, ১৫:৪৪

এশিয়ান কাপের ব্যর্থতা মুছতে মিতোমাকে দলে ডেকেছে জাপান

টোকিও, ২ জানুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : গোঁড়ালির ইনজুরি নিয়েও জাপানের এশিয়ান কাপ দলে জায়গা করে নিয়েছেন ব্রাইটন উইঙ্গার কাওরু মিতোমা। ২০১৯ ফাইনালের হতাশা ভুলে কোচ হাজিমে মোরিইয়াসু শিরোপা জয়ের লক্ষ্যে এবার জাপানকে নিয়ে দারুন আশাবাদী।
ব্রাইটন কোচ রবার্তো ডি জারবি গত সপ্তাহে বলেছিলেন ইনজুরির কারনে আগামী ছয় সপ্তাহের জন্য মিতোমা মাঠের বাইরে চলে গেছেন। গত ২১ ডিসেম্বর ক্রিস্টাল প্যালেসের সাথে ১-১ গোলের ড্রয়ের ম্যাচটিতে গোঁড়ালিতে আঘাত পান মিতোমা। 
কিন্তু তারপরও মোরিইয়াসু কাতারের এশিয়ান কাপের ২৬ সদস্যের দলে মিতোমাকে অন্তর্ভূক্ত করেছেন। আগামী ১২ জানুয়ারি থেকে এশিয়ান কাপের পর্দা উঠছে। 
২৬ বছর বয়সী মোরিইয়াসু বলেছেন, ‘তার বর্তমান ইনজুরি পরিস্থিতি বিবেচনায় আমি এখনো জানিনা আদৌ সে প্রথম ম্যাচের জন্য নিজেকে ফিট করে তুলতে পারবেন কিনা। আমি জাতীয় দল ও তার ক্লাবের মেডিকেল স্টাফদের সাথে কথা বলেছি। ইনজুরি থেকে ফিরে এসে টুর্ণামেন্টের শুরুতে তাকে খেলানোর ব্যপারে প্রত্যেকেই আশাবাদ ব্যক্ত করেছেন।’
গতকাল টোকিওতে থাইল্যান্ডকে প্রীতি ম্যাচে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে এশিয়ান কাপের প্রস্তুতিটা বেশ ভালই সেড়ে নিয়েছে জাপান। রেকর্ড চতুর্থবারের মত এশিয়ান কাপ জয় করেছে জাপান। কিন্তু পাঁচ বছর আগে সংযুক্ত আরব আমিরাতের ফাইনালে কাতারের কাছে ৩-১ গোলে পরাজিত হয়ে হতাশ হতে হয়। 
মোরিইয়াসু বলেছেন গত পাঁচ বছর ধরে মৌলিক পদ্ধতির পরিবর্তন হয়নি। এ সম্পর্কে মোরিইয়াসু আরো বলেন, ‘একটি বিষয় এবারও পরিবর্তন হয়নি, আমরা প্রতিটি ম্যাচের আগেই নিজেদের সেরা প্রস্তুতি নিয়েই মাঠে নামি। দীর্ঘদিন ধরেই এই একটি বিষয় আমাদের মনে গেঁথে গেছে। গত বছর শিরোপা জিততে না পারা আমাদের এতটাই হতাশ করেছিল যে তার থেকে এখনো বেরিয়ে আসা সম্ভব হয়নি।’
মোরিইয়াসু তার এশিয়াস কাপ দলে লিভারপুল মিডফিল্ডার ওয়াতারু এন্ডো ও আর্সেনাল ডিফেন্ডার তাকেহিরো তোমিইয়াসুকে অন্তর্ভূক্ত করেছেন। তাদের সাথে আরো আছে রিয়াল সোসিয়েদাদের এ্যাটাকিং মিডফিল্ডার তাকেফুসা কুবো। সেল্টিকের ডেইজেন মায়েডা ও রিও হাতাতে নিজেদের জায়গা ধরে রাখলেও রেঞ্জার্সের বিপক্ষে গোল করা ক্লাব সতীর্থ কিওগো ফুরুহাসি বিবেচনায় আসেননি। ল্যাজিওর ডাইচি কামাডা দল থেকে ছিটকে গেছেন। থাইল্যান্ডের বিপক্ষে গোল করা মিডফিল্ডার আয়ো টানাকা এশিয়ান কাপ থেকে বাদ পড়েছেন। 
২০২২ কাতার বিশ্বকাপের দল থেকে মাত্র ১৪জন খেলোয়াড় জাতীয় দলে টিকে আছেন। কাতারে জাপান জার্মানী ও স্পেনকে হারিয়ে নক আউট পর্ব নিশ্চিত করেছিল। শেষ ষোলতে অবশ্য ক্রোয়েশিয়ার কাছে পেনাল্টিতে পরাজিত হয়ে স্বপ্নভঙ্গ হয়। 
এশিয়ান কাপে গ্রুপ-ডি’তে প্রথম রাউন্ডে জাপানের প্রতিপক্ষ ইন্দোনেশিয়া, ইরাক ও ভিয়েতনাম।