বাসস
  ০৩ জানুয়ারি ২০২৪, ১৪:৪৮
আপডেট : ০৩ জানুয়ারি ২০২৪, ১৪:৫১

খুশী আনচেলত্তি

মাদ্রিদ, ৩ জানুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : ২০২৬ সাল পর্যন্ত স্প্যানিশ ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদের সাথে চুক্তি বাড়াতে পেরে নিজের সন্তুষ্টির কথা উল্লেখ করেছেন কোচ কার্লো আনচেলত্তি। যদিও এই সময়ের মধ্যে তার ব্রাজিল জাতীয় দলে যোগ দেবার কথা ছিল। কিন্তু ব্রাজিলে না গিয়ে রিয়ালে থাকার সিদ্ধান্ত নেন আনচেলত্তি। 
গত বছর জুলাইয়ে বিভিন্ন গণমাধ্যমের রিপোর্টে বলা হয়েছিল  ৬০ বছরের ইতিহাসে প্রথম কোন বিদেশী কোচ হিসেবে ব্রাজিলে যোগ দিতে যাচ্ছেন আনচেলত্তি। কিন্তু শেষ পর্যন্ত ৬৪ বছর বয়সী ইতালিয়ান আনচেলত্তি স্প্যানিশ জায়ান্টদেরই বেছে নেন। 
এ সম্পর্কে আনচেলত্তি বলেছেন, ‘সবাই জানে ব্রাজিলিয়ান কনফেডারেশনের সভাপতির সাথে আমার একটা যোগযোগ হয়েছিল। আমার প্রতি যে ধরনের আগ্রহ ও ভালবাসা ব্রাজিল দেখিয়েছে সেজন্য আমি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাতে চাই।’
কোচিং ক্যারিয়ারে চারবার আনচেলত্তি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছেন। এর মধ্যে দুইবার এসি মিলান ও দুইবার রিয়াল মাদ্রিদের হয়ে। বর্তমান চুক্তির পরেও আনচেলত্তি রিয়ালেই থাকার আগ্রহ প্রকাশ করেছেন, ‘২০২৬ সালে সবকিছুই ক্লাবের ফলাফলের উপর নির্ভর করছে। এমনও হতে পারে আমি এখানেই থেকে গেছি। আমি সবসময়ই মাদ্রিদের কোচ হতে চেয়েছি। আশা করছি এই সম্পর্ক ২০২৭ কিংবা ২০২৮ সালও ছাড়িয়ে যাবে, কারন আমি এখানে থাকতে চাই।’
একমাত্র কোচ হিসেবে আনচেলত্তির ইউরোপের শীর্ষ পাঁচ লিগেই শিরোপা জয়ের ইতিহাস রয়েছে। রিয়াল মাদ্রিদ ছাড়াও, সিরি-এ লিগে এসি মিলান, ইংল্যান্ডে চেলসি, জার্মানীতে বায়ার্ন মিউনিখ ও ফ্রান্সে পিএসজির হয়ে আনচেলত্তি লিগ শিরোপা জয় করেছেন। 
গত মৌসুমে ইউরোপীয়ান সুপার কাপ, ক্লাব বিশ্বকাপ ও কোপা ডেল রে জয়ের পর ২০২১ সালে আনচেলত্তি তিন বছরের যে চুক্তিতে স্বাক্ষর করেছিলেন তা আরো শক্তিশালী হয়। আগামী গ্রীষ্মে আনচেলত্তির সাথে এই চুক্তির মেয়াদ শেষ হবার কথা ছিল। কিন্তু হঠাৎ করেই ব্রাজিলের প্রস্তাবে আনচেলত্তির ভবিষ্যত শঙ্কার মুখে পড়ে। সেপ্টেম্বর পর্যন্ত রিয়াল মাদ্রিদ অপেক্ষা না করে গত মাসে কোচের সাথে সুসম্পর্কের জেড়ে চুক্তি নবায়নের সিদ্ধান্ত হয়। ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ মনে করেছেন রিয়ালকে এগিয়ে নিয়ে যাবার জন্য আনচেলত্তিই যথার্থ  ব্যক্তি। 
সব মিলিয়ে আনচেলত্তি ক্লাবের সকলের মধ্যে একটি সুষ্ট পরিবেশ আনার ক্ষেত্রে দারুণভাবে সহযোগিতা করেছেন। একইসাথে সমর্থকদের সাথেও রিয়ালের প্রত্যেকের একটি সুসম্পর্ক গড়ে উঠেছে। যা খুবই গুরুত্বপূর্ণ।