বাসস
  ০৩ জানুয়ারি ২০২৪, ১৪:৫২

মাত্র ১৫ ম্যাচ পরেই ছাঁটাই হলেন রুনি

লন্ডন, ৩ জানুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : মাত্র ১৫ ম্যাচ পরেই চ্যাম্পিয়নশীপ ক্লাব বার্মিংহাম সিটি থেকে ছাঁটাই হয়েছেন কোচ ওয়েইন রুনি। তার অধীনে বার্মিংহাম মাত্র দুই জয়ের পাশাপামি নয়টিতেই পরাজিত হয়েছে। সে কারনেই রুনির বিদায় নিশ্চিত হয়। সোমবার লিডসের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হবার পর রুনির বিদায়ের ঘোষনা দেয়া হয়।
দু:সহ এই সম্মৃতি থেকে বেরিয়ে আসতে কিছুটা সময় লাগবে বলে জানিয়েছেন রুনি। ম্যানচেস্টার ইউনাইটেড ও ইংল্যান্ডের ৩৮ বছর বয়সী সাবেক এই তারকা গত অক্টোবরে বার্মিংহামের কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন । রুনি যখন দায়িত্ব গ্রহণ করেন তখন চ্যাম্পিয়নশীপ টেবিলের ষষ্ঠ স্থানে ছিল বার্মিংহাম। কিন্তু একের পর এক পরাজয়ে রেলিগেশনের সাথে লড়াই করতে থাকা বার্মিংহাম এখন টেবিলের ২০তম স্থানে রয়েছে।  
ক্লাবের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘সকলের সর্বোচ্চ প্রচেষ্টা সত্ত্বেও ফলাফল প্রত্যাশা মাফিক হয়নি। আর এ কারনেই আমাদের এই সিদ্ধান্ত নিতে হয়েছে। এ কারনে বোর্ড মনে করেছে ক্লাবের বৃহত্তর স্বার্থে কোচ পরিবর্তন প্রয়োজন।’
গত অক্টোবরে জন এস্তেসের স্থলাভিষিক্ত হন রুনি। অথচ এস্তেসের অধীন বার্মিংহাম টানা দুই ম্যাচে জয়ী হয়ে প্লেÑঅফে জায়গা নিশ্চিত করেছিল। 
রুনি বলেছেন, ‘ফুটবলে ফলাফল গুরুত্বপূর্ণ। আমি বুঝতে পেরেছি এই মুহূর্তে দলের যে অবস্থানে থাকার কথা সেখানে তারা নেই। একজন কোচের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে সময়। আমি বিশ্বাস করি ১৩ সপ্তাহ একটি ক্লাবের পরিবর্তনের জন্য যথেষ্ঠ। ব্যক্তিগত ভাবে এই ব্যর্থতা থেকে বেরিয়ে আসতে আমার কিছুটা সময় লাগবে। মাত্র ১৬ বছর বয়স থেকে খেলোয়াড় কিংবা ম্যানেজার হিসেবে আমি পেশাদার ফুটবলের সাথে জড়িত। এখন আমি পরিবারের সাথে কিছুটা সময় কাটাতে চাই। কোচ হিসেবে পরবর্তী যাত্রার আগে নিজেদের প্রস্তুত করে তোলারও একটি সুযোগ এসেছে।’
বর্ণাঢ্য খেলোয়াড়ী ক্যারিয়ারের বিপরীতে রুনির কোচিং ক্যারিয়ার এখনো সেভাবে সাফল্যের মুখ দেখেনি। কঠিন পরিস্থিতিতে তিনি ডার্বিতে দায়িত্ব পালন করেছেন। ২০২১ সালে তার অধীনে ডার্বি এক পয়েন্টে রেলিগেশন রক্ষা করেছিল। মাত্র চার মাসে তিনি ডার্বিকে রেলিগেশন থেকে রক্ষা করেছিলেন। যদিও ২০২১/২২ মৌসুমে ইংলিশ ফুটবল লিগের আইন ভঙ্গের কারনে ডার্বির ২১ পয়েন্ট কাটা হয়েছিল। একইসাথে ট্রান্সফার মার্কেটেও দলবদলের ক্ষেত্রে তাদের উপর নিষেধাজ্ঞা আসে। পয়েন্ট কাটা যাওয়ায় তারা তৃতীয় টায়ারে লিগ ওয়ানে নেমে যায়। ২০২২ সালের জুনে রুনি ডার্বি ছেড়ে দেন। ঐ বছরই জুলাইয়ে মেজর লিগের ক্লাব ডিসি ইউনাউটেডে যোগ দেন। এ বছর ইস্টার্ন কনফারেন্সে তলানির দল ছিল ডিসি ইউনাইটেড। তবে ২০২৩ সালে  উন্নতি করে ১২তম স্থানে থেকে মৌসুম শেষ করে। 
সব মিলিয়ে রুনি কোচিং ক্যারিয়ারে ১৫২ ম্যাচে ৪১টি জয় ও ৭৩টি পরাজয়ের স্বাদ পেয়েছেন।