বাসস
  ০৪ জানুয়ারি ২০২৪, ১৫:৩৮

লি, এমবাপ্পের গোলে পিএসজির ফ্রেঞ্চ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়

প্যারিস, ৪ জানুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : লি ক্যাং-ইন ও কিলিয়ান এমবাপ্পের প্রথমার্ধের গোলে তুলসেকে ২-০ ব্যবধানে পরাজিত করে ফ্রেঞ্চ চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করেছে পিএসজি। এর মাধ্যমে ফরাসি মৌসুমের প্রথম শিরোপা ঘরে তুললো প্যারিসের জায়ান্টরা।
দক্ষিণ কোরিয়ার হয়ে কাতারে এশিয়ান কাপ খেলতে যাবার আগে লি’র এটাই ছিল পিএসজরি হয়ে শেষ ম্যাচ। পার্ক ডি প্রিন্সেসে তিন মিনিটে তার গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। বিরতির ঠিক আগে দলের ব্যবধান দ্বিগুন করেন এমবাপ্পে। গত ১১ মৌসুমে চ্যাম্পিয়ন্স ট্রফির এটি ১০ম শিরোপা পিএসজির।
২০১৭ সালে বার্সেলোনা ছাড়ার পর কোচ হিসেবে প্রথম বড় কোন শিরোপা পাওয়া পিএসজি বস লুইস এনরিকে বলেছেন, ‘প্রথমার্ধে আমরা ব্যতিক্রমী ফুটবল খেলেছি। এখানে আসার পর এটাই আমার সেরা ৪৫ মিনিট।’
সুপার কাপে ফরাসি সংষ্করণ মৌসুমের প্রথম প্রতিযোগিতা হিসেবে বিবেচিত হয়ে থাকে। গত ১৫ বছর যাবত যা বিদেশের মাটিতে অনুষ্ঠিত হয়ে আসছে। গত বছরও এটা তেল আবিবে অনুষ্ঠিত হয়েছিল। এবারের আসরটি প্রথমে আগস্টে থাইল্যান্ডে অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু পরর্বীতে তা বাতিল হয়ে যায়, তখনই সিদ্ধান্ত হয় নিরপেক্ষ ভেন্যু নয়, পিএসজির ঘরের মাঠে ম্যাচটি অনুষ্ঠিত হবে।
ঘরের মাঠের সুবিধা শুরু থেকে কাজে লাগিয়েছে পিএসজি। প্রথম আক্রমনেই ওসমানে ডেম্বেলের এ্যাসিস্ট থেকে লি পিএসজিকে এগিয়ে দেন। মৌসুমে এটি লি’র তৃতীয় গোল। ১৯৬০ সালের পর প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ার এশিয়ান কাপ জয়েও মূখ্য ভূমিকা পালন করবেন লি, এমনটাই মনে করা হচ্ছে।
গত মৌসুমে ফেঞ্চ কাপ জয়ের কারনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেবার সুযোগ পেয়েছে তুলসে। প্রথমার্ধের শেষ ভাগে থিস ডালিনগার শট কোনমতে রুখে দেন পিএসজির গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমা। বিরতির ঠিক আগে ব্র্যাডলি বারকোলার পাস থেকে এমবাপ্পে গোল করে পিএসজির জয় নিশ্চিত করেন। সব ধরনের প্রতিযোগিতায় এটি এ মৌসুমে  এমবাপ্পের ২২তম গোল। এ মৌসুমের শেষে পিএসজির সাথে চুক্তি শেষ হয়ে যাচ্ছে এই ফরাসি স্ট্রাইকারের। সে কারনে এখন থেকে এমবাপ্পে অন্য কোন ক্লাবের সাথে আলোচনার জন্য ফ্রি এজেন্টে পরিনত হয়েছেন।
দ্বিতীয়ার্ধে ফ্রি-কিক থেকে পোস্টে বল লাগিয়েছেন মরক্কান তারকা আচরাফ হাকিমি। সাও পাওলো থেকে আসা তরুণ ব্রাজিলিয়ান ডিফেন্ডার লুকাস বেরালডোর কাল পিএসজির জার্সিতে অভিষেক হয়েছে। ৭১ মিনটে মিলান স্ক্রিনিয়ারের ইনজুরিতে বেরালডোন ভাগ্য খুলে যায়। স্ক্রিনিয়ারের ইনজুরি সম্পর্কে এনরিকে বলেছেন, ‘এটা খুব একটা গুরুতর কিছু নয়। কিন্তু তারপরও আমাদের অপেক্ষায় থাকতে জবে। দেখা যাক শেষ পর্যন্ত কি হয়’
হাকিমি এখন মরক্কোর হয়ে আফ্রিকান নেশন্স কাপে খেলতে যাবেন। আইভরি কোস্টে এবারের টুর্নামেন্টে অন্যতম ফেবারিট দল হিসেবে মাঠে নামবে মরক্কো।
আফ্রিকান নেশন্স কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে ১১ ফেব্রুয়ারি। এর আগে এশিয়ান কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে। হাকিমি ও লি যদি নিজ নিজ দেশের হয়ে সংশ্লিষ্ট টুর্ণামেন্টগুলোতে শেষ পর্যন্ত থাকেন তবে পিএসজির হয়ে আগামী ১৪ ফেব্রুয়ারি রিয়াল সোসিয়েদাদের  বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর ম্যাচের আগে তাদের আর ফেরা হচ্ছেনা।