বাসস
  ০৫ জানুয়ারি ২০২৪, ১৮:৫৪

বিশ্বকাপ ব্যর্থতার পর নতুন রুপে কাল প্রথম মাঠে নামছে শ্রীলংকা

কলম্বো, ৫ জানুয়ারি ২০২৪ (বাসস/ওয়েবসাইট) : গত বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের  অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে চরম ব্যর্থতার পর কাল প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামছে শ্রীলংকা। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে লংকানরা। বিশ্বকাপে ব্যর্থতার ক্ষত মুছতে নতুনভাবে পথচলা শুরুর লক্ষ্য শ্রীলংকার। ঘুড়ে দাঁড়ানোর মিশন জিম্বাবুয়েরও। সদ্যই ঘরের মাঠে আয়ারল্যান্ডের কাছে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ হেরেছে জিম্বাবুয়ে। আগামীকাল কলম্বোতে বাংলাদেশ সময় দুপুর ৩টায় প্রথম ওয়ানডে খেলতে নামবে শ্রীলংকা ও জিম্বাবুয়ে।
গত ওয়ানডে বিশ^কাপে দশ দলের মধ্যে পয়েন্ট টেবিলে নবমস্থানে থেকে আসর শেষ করে একবারের বিশ^ চ্যাম্পিয়ন শ্রীলংকা। ৯ ম্যাচে ২ জয় ও ৭ হারে ৪ পয়েন্ট সংগ্রহে ছিলো লংকানদের। পয়েন্ট টেবিলে শ্রীলংকার মত একই চিত্র ছিলো বাংলাদেশেরও। কিন্তু রান রেটে পিছিয়ে থাকায় নবমস্থানে থাকতে হয় শ্রীলংকাকে, অস্টম স্থানে বাংলাদেশ।
বিশ^কাপের পয়েন্ট টেবিলে শীর্ষ আটের মধ্যে থাকতে না পারায় ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেও খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হয় শ্রীলংকা।
বিশ^কাপের ব্যর্থতার পর জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামছে শ্রীলংকা। এজন্য নতুনরুপে দল সাজিয়েছে লংকানরা। বিশ্বকাপ স্কোয়াড থেকে আটজনকে বাদ দিয়েছে তারা।
দলে ফিরেছেন হাসারাঙ্গা ডি সিলভা। ইনজুরির কারনে এশিয়া কাপ ও বিশ^কাপে খেলতে পারেননি তিনি।
ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে এবং ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে হারে জিম্বাবুয়ে। ইনজুরি কাটিয়ে অধিনায়ক হয়েই দলে ফিরেছেন ক্রেইগ আরভিন। ইনজুরির কারনে শ্রীলংকার সফরের দলে জায়গা হয়নি সিন উইলিয়ামসের।
ঘরোয়া আসরে দারুন পারফরমেন্সের সুবাদে প্রথমবারের মত ওয়ানডে দলে ডাক পেয়েছেন অফ স্পিনার তাপিওয়া মুফুদাজ।
এখন পর্যন্ত ওয়ানডেতে ৬১বারের মোকাবেলায় শ্রীলংকার জয় ৪৭টিতে এবং জিম্বাবুয়ের জয় ১২টিতে। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়। ২০২২ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত সর্বশেষ দ্বিপাক্ষীক তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো শ্রীলংকা।
শ্রীলংকা দল : কুশল মেন্ডিস (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, আভিষ্কা ফার্নান্দো, সাদিরা সামারাবিক্রমা, সাহান আরাচিগে, মহেশ থিকশানা, দিলশান মাদুশঙ্কা, দুসমন্থ চামিরা, দুনিথ ওয়েলালাগে, প্রমোদ মাদুশান, জেফ্রি ভান্ডারসে, আকিলা ধনাঞ্জয়া ও হাসারাঙ্গা ডি সিলভা।
জিম্বাবুয়ে দল : ক্রেইগ আরভিন (অধিনায়ক), ফারাজ আকরাম, রায়ান বার্ল, জয়লর্ড গাম্বি, লুক জঙ্গি, তাকুদজওয়ানাশে কাইতানো, তিনশে কামুনহুকামওয়ে, ক্লাইভ মাদান্দে, ওয়েলিংটন মাসাকাদজা, তাপিওয়া মুফুদজা, টনি মুনিওঙ্গা, ব্লেসিং মুজারাবানি, রিচার্ড এনগারাভা, সিকান্দার রাজা, শুম্বা মিলটন।