বাসস
  ০৭ জানুয়ারি ২০২৪, ১৬:৩৯

আসালঙ্কার সেঞ্চুরির ম্যাচ বৃষ্টির জয়

কলম্বো, ৭ জানুয়ারি, ২০২৪ (বাসস) : জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে দারুন সেঞ্চুরি করেন শ্রীলংকার ব্যাটার চারিথ আসালঙ্কা। তবে তার সেঞ্চুরি পাওয়া ম্যাচটি শেষ পর্যন্ত বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে।  
গতরাতে কলম্বোতে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় শ্রীলংকা। ওপেনার আবিস্কা ফার্নান্দো খালি হাতে ফিরলেও অধিনায়ক কুশল মেন্ডিস ৪৬, সাদিরা সামারাবিক্রমা ৪১ ও জানিথ লিয়ানাগে ২৪ রান করেন। 
১২৫ রানে চতুর্থ উইকেট পতনের পর শ্রীলংকাকে একাই টেনেছেন পাঁচ নম্বরে নামা আসালঙ্কা। অষ্টম উইকেটে দুসমন্থ চামিরার সাথে ৪২ বলে ৫২ রান যোগ করেন তিনি। ৪৯তম ওভারের চতুর্থ বলে ছক্কা মেরে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা পান আসালঙ্কা। এজন্য ৯১ বল খেলেছেন তিনি। 
ইনিংসের শেষ ওভারের তৃতীয় বলে রান আউট হওয়ার আগে  ৫টি চার ও ৪টি ছক্কায় ৯৫ বলে ১০১ রান করেন আসালঙ্কা। তার দুর্দান্ত সেঞ্চুরির উপর ভর করে ৫০ ওভারে ৯ উইকেটে ২৭৩ রানের সংগ্রহ পায় শ্রীলংকা। জিম্বাবুয়ের রিচার্ড এনগারাভা-ব্লেসিং মুজারাবানি ও ফারাজ আকরাম ২টি করে উইকেট নেন। 
২৭৪ রানের টার্গেটে খেলতে নেমে শ্রীলংকার পেসার দিলশান মাধুশঙ্কার তোপের মুখে পড়ে জিম্বাবুয়ে। ইনিংসের তৃতীয় ওভারে জিম্বাবুয়ের দুই ব্যাটারকে সাজঘরে ফেরত পাঠান গত বিশ^কাপে তৃতীয় সর্বোচ্চ ২১ উইকেট নেওয়া মাধুশঙ্কা। 
জিম্বাবুয়ের ওপেনার টিনাশে কামুনহুকামউই ও অধিনায়ক ক্রেইগ আরভিনকে খালি হাতে বিদায় দেন মাধুশঙ্কা। চতুর্থ ওভার শেষে বৃষ্টিতে বন্ধ হয় খেলা। এরপর বৃষ্টি অব্যাহত থাকলে ম্যাচটি পরিত্যক্ত হয়ে যায়। ঐ সময় ৪ ওভারে ২ উইকেটে ১২ রান করেছিলো জিম্বাবুয়ে। 
আগামীকাল একই ভেন্যুতে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আবারও মুখোমুখি হবে শ্রীলংকা ও জিম্বাবুয়ে।