বাসস
  ০৯ জানুয়ারি ২০২৪, ১৫:১৩

এফএ কাপ: উইগানের কাছে অঘটন এড়িয়ে এফএ কাপের চতুর্থ রাউন্ডে ইউনাইটেড

উইগান, ৯ জানুয়ারি, ২০২৪ (বাসস/এএফপি) : লিগ ওয়ানের ক্লাব উইগানের বিপক্ষে ২-০ গোলের জয়ের মাধ্যমে এফএ কাপে তৃতীয় রাউন্ডে কোন অঘটন ঘটতে দেয়নি ম্যানচেস্টার ইউনাইটেড। একইসাথে এই জয়ে ম্যানেজার এরিক টেন হাগের উপর থেকে চাপও কমিয়েছে শিষ্যরা। 
দিয়োগো ডালটের প্রথমার্ধের গোলের পর দ্বিতীয়ার্ধে ব্রুনো ফার্নান্দেসের বিতর্কিত পেনাল্টিতে নভেম্বরের পর ইউনাইটেডের প্রথম এ্যাওয়ে জয় নিশ্চিত হয়। 
চতুর্থ রাউন্ডে রেড ডেভিলসদের সম্ভাব্য প্রতিপক্ষ লিগের বাইরে থাকা ইস্টলেই অথবা লিগ টু’র নিউপোর্ট কান্ট্রির মধ্যকার একটি দল। এবারের মৌসুমে একমাত্র বড় টুর্নামেন্ট হিসেবে এই এফএ কাপেই ইউনাইটেডের শিরোপা সম্ভাবনা টিকে রয়েছে। প্রিমিয়ার লিগে ধুকতে থাকা ও ইউরোপ থেকে ছিটকে পড়ার পর এরিক টেন হাগের জন্যও এফএ কাপ অনেকটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। 
কাল ম্যাচ শেষে টেন হাগ বলেছেন, ‘এফএ কাপের শিরোপাই এখন শুধুমাত্র আমাদের সামনে টিকে আছে। যদিও এখন নক আউট পর্বের খেলা শুরু হতে যাচ্ছে। প্রত্যেকের নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। ড্রেসিং রুমে সবাইকে সে কথাই বলেছি। আপাতত কাজটা করতে পেরেছি।’
সফরকারী ইউনাইটেড কাল ডিডব্লিউ স্টেডিয়ামে খুব কমই বাঁধার সম্মুখীন হয়েছে। উইগানের নরওয়েজিয়ান মিডফিল্ডার থেরো আসগার্ড শুরুতেই ইউনাইটেড গোলরক্ষক আন্দ্রে ওনানাকে পরীক্ষায় ফেলেছিলেন। ক্যামেরুনের হয়ে আফ্রিকান নেশন্স কাপে খেলতে যাবার আগে ওনানাকে ইউনাইটেডের হয়ে আরো দুটি ম্যাচে দায়িত্ব পালন করতে হবে। 
ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের করতে শুরু করে ইউনাইটেড। মার্কাস রাশফোর্ডের প্রচেষ্টা দুর্দান্ত ভাবে রুখে দেন স্যাম টিকেল। স্কট ম্যাকটোমিনের শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। সাম্প্রতিক সময়ে রাশফোর্ড নিজেকে খুঁজে পাবার চেষ্টা করে যাচ্ছেন। ২২ মিনিটে রাশফোর্ডের পাসে ডালটের কার্লিং শটে এগিয়ে যায় ইউনাইটেড। বিরতির আগেই ইউনাইটেড ব্যবধান দ্বিগুন করার সুযোগ পেয়েছিল। কিন্তু রাসমাস হোলান্ডের শক্তিশালী হেড ক্রসবারে লেগে ফেরত আসে। আলেহান্দ্রো গারাঞ্চোর শটও পোস্টে লেগে ফেরত আসে। 
টেন হাগ বলেছেন, ‘প্রথমার্ধে আমরা পাঁচ থেকে ছয়টি ভাল সুযোগ নষ্ট করেছি। আমি মনে করি এটা খুবই ভাল ফুটবল। আমাদের আরো বেশী মনোযোগী হওয়া উচিৎ ছিল। কিন্তু গোল করতে না পারলে সহজ ম্যাচও মাঝে মাঝে কঠিন হয়ে যায়।’
ম্যাচ শেষের ১৬ মিনিট আগে শেষ পর্যন্ত দ্বিতীয় গোল আসলে উইগান ক্ষুব্ধ হয়ে উঠে। ফার্নান্দেসকে যেভাবে লিয়াম শ বাঁধা দিয়েছেন তাতে পেনাল্টির নির্দেশ কিছুটা হলেও বিতর্কের জন্ম দিয়েছে। ফার্নান্দেস স্পট কিক থেকে কোন ভুল করেননি। এই গোলের সাথে সাথে উইগানের সব আশা শেষ হয়ে যায়। 
প্রিমিয়ার লিগে দুই সপ্তাহের শীতকালীন বিরতি বাটিয়ে আগামী রোববার ওল্ড ট্র্যাফোর্ডে টটেনহ্যামকে আতিথ্য দিবে ইউনাইটেড। ঐ ম্যাচের আগে উইগানের বিপক্ষে জয় ইউনাইটেডকে আত্মবিশ্বাস যোগাবে। আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ফিরে আসতে হলে শীর্ষ চারের শেষ অবস্থান থেকে নয় পয়েন্টের ব্যবধান কমানোই এখন ইউনাইটেডের মূল লক্ষ্য।