বাসস
  ০৯ জানুয়ারি ২০২৪, ১৮:২৭

ইংল্যান্ড সিরিজ দিয়ে ফেরার লক্ষ্য অর্জুন পুরস্কার জয়ী সামির 

নয়াদিল্লি, ৯ জানুয়ারি ২০২৪ (বাসস) : ভারতীয়  ক্রীড়াঙ্গনের  দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা অর্জুুন পুরস্কার জিতেছেন পেসার মোহাম্মদ সামি। আজ মঙ্গলবার দিল্লিতে অর্জুন পুরস্কার পেয়ে সামি জানান, এ মাসের শেষে শুরু হতে যাওয়া ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে আবারও মাঠে ফিরতে চান। 
গোঁড়ালির ইনজুরির কারনে গত ওয়ানডে বিশ^কাপের পর থেকে মাঠে বাইরে আছেন সামি। এজন্য দেশের হয়ে বেশ কিছু সিরিজ মিসও করেছেন তিনি। তবে খুব শীঘ্রই মাঠে ফেরার আভাস দিয়েছেন এই ডান হাতি পেসার। 
ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ দিয়েই ফেরার লক্ষ্য সামির। ভারতীয় সংবাদমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’কে দেওয়া সাক্ষাৎকারে সামি বলেন, ‘আমার পুনর্বাসন ভালোভাবে চলছে এবং এনসিএ’র বিশেষজ্ঞ চিকিৎসকরা অগ্রগতিতে খুশি। আমার গোঁড়ালিতে সামান্য সমস্যা রয়েছে, কিন্তু এটি ভালো অবস্থায় আছে। আমি অনুশীলন শুরু করেছি এবং ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে ফিরতে পারবো বলেই আমি বিশ^াস করি।’
সদ্য শেষ হওয়া দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট দলে থাকলেও ইনজুরির থেকে পুরোপুরি সুস্থ হতে না পারায় পুরো  সিরিজ মি,স করেছেন  সামি। প্রোটিয়াদের কাছে প্রথম ম্যাচ হারলেও, দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত বোলিং পারফরমেন্সে জয়ের স্বাদ নেয় ভারত। এতে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ করতে পারে রোহিত শর্মার দল। 
দক্ষিণ আফ্রিকা  সিরিজ নিয়ে সামি বলেন, ‘দ্বিতীয় টেস্টে আমরা ভালো পারফরমেন্স করেছি। ঐ ম্যাচে সবাই অবদান রেখেছে এবং বিশেষভাবে আমাদের বোলিং দুর্দান্ত ছিল। দারুন পারফরমেন্স করেই সিরিজে সমতা এনেছে ভারত। দুর্ভাগ্যবশত, ইনজুরির কারণে সিরিজটি আমি মিস করেছি। কিন্তু যত তাড়াতাড়ি সম্ভব প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে চাই। আশা করছি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে আবারও খেলায় ফিরতে পারবো।’
একাদশ সাজানোর মারপ্যাচে গত ওয়ানডে বিশ^কাপের শুরুতে চার ম্যাচে খেলার সুযোগ পাননি সামি। অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়া ইনজুরিতে একাদশে সুযোগ পেয়ে তাক লাগিয়ে দেন তিনি। পরের ৭ ম্যাচে ২৪ উইকেট নিয়ে বিশ^কাপে সর্বোচ্চ শিকারীর বনে যান তিনি। যার স্বীকৃতি হিসেবে  সামিকে অর্জুন পুরস্কারে ভূষিত করা হয়।  
হায়দারাবাদে আগামী ২৫ জানুয়ারি থেকে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু করবে ভারত। বিশাখাপতœমে ২ ফেব্রুয়ারি থেকে দ্বিতীয়, রাজকোটে ১৫ ফেব্রুয়ারি থেকে তৃতীয়, রাঁচিতে ২৩ ফেব্রুয়ারি থেকে চতুর্থ এবং ধর্মশালায় ৭ মার্চ থেকে পঞ্চম ও শেষ টেস্ট শুরু করবে  ভারত ও ইংল্যান্ড। সিরিজটি টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রের অংশ। বর্তমানে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে আছে ভারত। শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া।