বাসস
  ১৪ জানুয়ারি ২০২৪, ১৪:৫৮

সিরি-এ: মোঞ্জাকে উড়িয়ে দিয়ে শীর্ষস্থান মজবুত করলো ইন্টার

মিলান, ১৪ জানুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : মোঞ্জাকে ৫-১ গোলে বিধ্বস্ত করে পাঁচ পয়েন্টের ব্যবধানে সিরি-এ টেবিলের শীর্ষস্থান শক্তিশালী করেছে ইন্টার মিলান। এদিকে দিনের আরেক ম্যাচে শেষ মুহূর্তের নাটকীয়তায় সালেরনিতানাকে ২-১ গোলে পরাজিত করেছে নাপোলি।
হাকান কালহানগ্লু ও লটারো মার্টিনেজের জোড়া গোলের পাশাপাশি মার্কোস থুরামের গোলে ইন্টার বড় জয় নিশ্চিত হয়। 
ম্যাচ শেষে কালহানগ্লু স্কাই স্পোর্টকে বলেছেন, ‘মোঞ্জা একটি ভাল দল। কিন্তু আজ আমরা যেভাবে খেলেছি তাতে যেকোন দলই আমাদের সামনে বিপদে পড়বে।’
তুরষ্কের অধিনায়ক কালহানগ্লু মধ্যমাঠে নতুন ভূমিকায় খেলা শুরু করার পর থেকেই নিজেকে বদলে ফেলেছেন। এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় তিনি ১০ গোল করেছেন। কোচ সিমোনে ইনজাগির অধীনে কানহানগ্লু এবারের মৌসুমে দারুনভাবে নিজেকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এ সম্পর্কে কালহানগ্লু আরো বলেন, ‘একজন খেলোয়াড় হিসেবে আমি প্রতিদিনই নিজেকে উন্নত করার চেষ্টা করছি। দলে এখন আমি নতুন ভূমিকায় আছি যা আমি বেশ পছন্দ করেছি। আমি সবসময়ই সতীর্থদের জন্য সেরাটা দেবার চেষ্টা করে থাকি।’
সিরি-এ ছেড়ে ইন্টার এখন চার দলের ইতালিয়ান সুপার কাপ খেলতে রিয়াদে যাবে। বৃহস্পতিবার সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ ল্যাজিও। আরেক সেমিফাইনালে লড়বে নাপোলি ও ফিওরেন্টিনা। সুপার কাপ শেষে পরপর দুই ম্যাচে ইন্টারের প্রতিপক্ষ উতে থাকা ফিওরেন্টিনা ও লিগ টেবিলের দ্বিতীয় স্থানে থাকা জুভেন্টাস। এক ম্যাচ কম খেলে ইন্টারের থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে রয়েছে জুভেন্টাস। 
শনিবার ইন্টার যেভাবে পারফর্ম করেছে তাতে যেকোন প্রতিপক্ষই তাদের বিপক্ষে মাঠে নামতে কিছুটা হলেও শঙ্কা প্রকাশ করবে। মার্টিনেজের হেড থেকে রবার্তো গাগলিয়ারদিনির হেডে প্রাপ্ত পেনাল্টি থেকে গোল করে ১২ মিনিটে ইন্টারকে এগিয়ে দেন কালহানগ্লু। দুই মিনিট পরেই ব্যবধান দ্বিগুন করেন মার্টিনেজ। পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়িয়ে সফরকারীদের ২-০ গোলের লিড এনে দেন মার্টিনেজ। ২৯ মিনিটে মাত্তেও পেসিনার হেডের গোলটি অফসাইডের কারনে বাতিল হয়ে গেছে মোঞ্জার ম্যাচে ফেরা হয়নি। থুরামের সহায়তায় ৬০ মিনিটে কালহানগ্লু তার দ্বিতীয় গোল পূরণ করেন। ৯ মিনিট পর পেসিনা পেনাল্টি স্পট থেকে স্বাগতিকদের এক গোল উপহার দিলেও ততক্ষনে বিপদ যা হবার হয়ে গেছে। ম্যাচ শেষের ৬ মিনিট আগে আবারো স্পট কিক থেকে মার্টিনেজ কোন ভুল করেননি। এর মাধ্যমে এবারের মৌসুমে ১৮ গোল করলেন মার্টিনেজ। চার মিনিট পর একক প্রচেষ্টায় ইন্টারের হয়ে পঞ্চম গোলটি করেন থুরাম। 
মোঞ্জা কোচ রাফায়েল পালাডিনো বলেছেন, ‘একটি দুর্দান্ত দলকে দুর্দান্ত পারফরমেন্সের জন্য কৃতিত্ব দিতেই হয়। কারন আজ তারা অসাধারণ ছিল। আমরা আজ সত্যিই একটি ভাল দলের বিপক্ষে হেরেছি। কিন্তু আমাদের এর থেকে বেরিয়ে এসে পরের ম্যাচের জন্য প্রস্তুত হতে হবে।’
ঘরের মাঠ দিয়েগো আরমান্ডো ম্যারাডোনা স্টেডিয়ামে তলানির দল সালেরনিতানার বিপক্ষে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত স্বস্তির জয় নিয়ে বাড়ি ফিরেছে নাপোলি। আমির রাহমানির স্টপেজ টাইমের গোলে বর্তমান চ্যাম্পিয়নদের জয় নিশ্চিত হয়। এই জয়ে ইন্টারের থেকে ২০ পয়েন্ট পিছিয়ে থাকা নাপোলি টেবিলের ষষ্ঠ স্থানে উঠে এসেছে। 
এর আগে ২৯ মিনিটে এন্টোনিও কানড্রেভার দুর্দান্ত গোলে পিছিয়ে পড়েছিল স্বাগতিকরা। মাত্তেও পোলিটানো প্রথমার্ধের ইনজুরি টাইমে পেনাল্টি স্পট থেকে গোল করে নাপোলিকে সমতায় ফেরান।