বাসস
  ১৪ জানুয়ারি ২০২৪, ১৬:৩৪

অস্ট্রেলিয়ার মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে গর্বিত করতে চান ব্র্যাথওয়েট

অ্যাডিলেড, ১৪ জানুয়ারি, ২০২৪ (বাসস/ওয়েবসাইট) : ২৭ বছর ধরে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জয়ের মুখ দেখেনি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। এমন লজ্জার রেকর্ড ভেঙ্গে দিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে ওয়েস্ট ইন্ডিজবে গর্বিত করতে চান দলের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। তিনি জানান, অস্ট্রেলিয়ার মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে গর্বিত এখন আমাদের প্রধান লক্ষ্য। 
১৯৯৭ সালের সফরে অস্ট্রেলিয়ার মাটিতে সর্বশেষ টেস্ট জিতেছিলো ওয়েস্ট ইন্ডিজ। কিংবদন্তি পেসার কর্টনি ওয়ালশের নেতৃত্বে পার্থে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট ১০ উইকেটে জিতেছিলো ক্যারিবীয়রা। এরপর অস্ট্রেলিয়ার মাটিতে ১৮ টেস্ট খেলে ১৬টিতেই হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। ২টি ম্যাচ ড্র করে তারা। এমন লজ্জা রেকর্ড নিয়ে আগামী ১৭ জানুয়ারি থেকে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নামবে ওয়েস্ট ইন্ডিজ।  
মূল লড়াইয়ে নামার আগে অ্যাডিলেডে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচটি ড্র হলেও, ব্যাট-বল হাতে প্রস্তুতি ভালোভাবেই  সেরে  নিয়েছে  ক্যারিবীয়রা। 
প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের তিন ব্যাটার ব্র্যাথওয়েট, কাভেম হজ ও জাস্টিন গ্রেভস হাফ-সেঞ্চুরি করেন । দ্বিতীয় ইনিংসে উইকেটরক্ষক জশুয়া ডা সিলভা সেঞ্চুরি তুলে ১০৫ রান করেন। সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়ে ৯৯ রানে থামেন হজ। বোলিংয়েও নিজেদের মেলে ধরার চেষ্টা করেছেন ওয়েস্ট ইন্ডিজের পেসাররা। 
এবারের অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজে সাতজন নতুন মুখ  দলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। প্রস্তুতি ম্যাচ থেকেই প্রথম টেস্টের একাদশ ঠিক করে ফেলেছেন বলে জানান ব্র্যাথওয়েট, ‘একাদশ নিয়ে আমি মোটামুটি নিশ্চিত। অনুশীলন ক্যাম্পে এবং প্রস্তুতি ম্যাচে ছেলেদের খেলায়  আমি খুশি। এখন পরের সপ্তাহে ওয়েস্ট ইন্ডিজকে গর্বিত করার সময়।’
টেস্ট সিরিজকে সামনে রেখে গত ৩০ ডিসেম্বর অস্ট্রেলিয়ার পা রাখে ওয়েস্ট ইন্ডিজ। অ্যাডিলেডে প্রথম টেস্টের জন্য নিজেদের প্রস্তুত করতে দুই সপ্তাহ অনুশীলনের সুযোগ পেয়ে খুশি ব্র্যাথওয়েট।
তিনি বলেন, ‘অ্যাডিলেডে অনুশীলন করা, এখানকার উইকেট, কন্ডিশন ও সবকিছুর সাথে মানিয়ে নেওয়ার সুযোগ পাওয়া আমাদের জন্য দারুণ ব্যাপার। দল হিসেবে আমরা খুবই সন্তুষ্ট। এখানকার সুযোগ-সুবিধা অসাধারণ এবং যতটা সম্ভব সুযোগ কাজে লাগিয়েছে ছেলেরা।’
২০২২ সালে সর্বশেষ অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজে খেলা পাঁচজনকে এবারের দলে রেখেছে ওয়েস্ট ইন্ডিজ। তারা হলেন- অধিনায়ক ব্র্যাথওয়েট, আলজারি জোসেফ, ত্যাগনারায়ন চন্দরপল, জশুয়া ও কেমার রোচ। আগের সফরের অভিজ্ঞতা সহায়ক হবে মনে করেন ব্র্যাথওয়েট, ‘বিভিন্ন স্পেলে কিভাবে খেলতে হয়, উইকেট কেমন হয়, এসব বিষয় শেয়ার করার আছে। রোচের অভিজ্ঞতা আছে, তরুণ বোলিং আক্রমণকে নেতৃত্ব দিবে সে। এই ধরনের উইকেটে কোকাবুরা বল  বিশেষ করে নতুন বলে কেমন করে সেটা  খুবই গুরুত্বপূর্ণ।’