বাসস
  ১৫ জানুয়ারি ২০২৪, ১৫:২৯

কোহলির প্রত্যাবর্তন ম্যাচে জয়সওয়াল-দুবের ব্যাটিংয়ে সিরিজ জয় ভারতের

ইন্দোর, ১৫ জানুয়ারি ২০২৪ (বাসস/ওয়েবসাইট) : বিরাট কোহলির প্রত্যাবর্তন ম্যাচে যশ্বসী জয়সওয়াল ও শিবম দুবের ব্যাটিং দৃঢ়তায় এক ম্যাচ বাকী থাকতে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করেছে  স্বাগতিক ভারতীয় ক্রিকেট দল। তিন ম্যাচ সিরিজে  গতকাল রাতে  দ্বিতীয় টি-টোয়েন্টিতে  ভারত ৬ উইকেটে হারিয়েছে আফগানদের। এই নিয়ে ২০১৯ সালের ফেব্রুয়ারির পর ঘরের মাঠে ১৫টি সিরিজ খেলে ১৩টিতে জয় ও ২টি ড্র করেছে ভারত। 
ইন্দোরে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ২০ রানে ওপেনার রহমানুল্লাহ গুরবাজকে হারায় আফগানিস্তান। ১৪ রান করে ভারতের স্পিনার রবি বিষ্ণোইর শিকার হন গুরবাজ। 
পাওয়ার প্লের সুবিধা নিতে ভারতীয় বেলারদের উপর চড়াও হয়ে ২৮ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় হাফ-সেঞ্চুরি তুলে নেন তিন নম্বরে নামা গুলবাদিন নাইব। স্পিনার অক্ষর প্যাটেলের শিকার হবার আগে ৫টি চার ও ৪টি ছক্কায় ৩৫ বলে ৫৭ রান করেন নাইম। 
নাইবের ক্যারিয়ার সেরা ইনিংসের পর নাজিবুল্লাহ জাদরানের ২৩, করিম জানাতের ১০ বলে ২০ ও মুজিব উর রহমানের ৯ বলে ২১ রানের সুবাদে নির্ধারিত ২০ ওভারে সব উইকেট হারিয়ে ১৭২ রানের সংগ্রহ পায় আফগানিস্তান। ভারতের আর্শদীপ সিং ৩টি, বিষ্ণোই-প্যাটেল ২টি করে উইকেট নেন। 
১৭৩ রানের জবাবে প্রথম ওভারে গোন্ডের ডাক মারেন টি-টোয়েন্টিতে প্রথম ক্রিকেটার হিসেবে ১৫০তম ম্যাচ খেলতে নামা ভারত অধিনায়ক রোহিত শর্মা। আগের ম্যাচেও খালি হাতে ফিরেছিলেন তিনি। 
রোহিত ফেরার পর জয়সওয়ালের সাথে ২৮ বলে ৫৭ রানের জুটি গড়েন কোহলি। ১৪ মাস পর টি-টোয়েন্টি খেলতে নেমে ৫টি চারে ১৬ বলে ২৯ রানে থামেন কোহলি। 
এরপর তৃতীয় উইকেটে আফগানিস্তানের বোলারদের তান্ডব চালান জয়সওয়াল ও দুবে। ৪২ বলে ৯২ রান যোগ করে ভারতের জয়ের পথ সহজ করেন তারা। ২৭ বলে টি-টোয়েন্টিতে চতুর্থ হাফ-সেঞ্চুরি তুলে ৬৮ রানে থামেন জয়সওয়াল। তার ৩৪ বলের ইনিংসে ৫টি চার ও ৬টি ছক্কা ছিলো। 
জয়সওয়াল না পারলেও ভারতের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন ২২ বলে টি-টোয়েন্টিতে তৃতীয় হাফ-সেঞ্চুরি করা দুবে। ৩২ বলে ৫টি চার ও ৪টি ছক্কায় অপরাজিত ৬৩ রান করেন তিনি। ম্যাচ সেরা হন প্যাটেল। 
আগামী ১৭ জানুয়ারি বেঙ্গালুরুতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ খেলবে ২-০ ব্যবধানে এগিয়ে থাকা ভারত।