বাসস
  ১৫ জানুয়ারি ২০২৪, ১৫:৩৬

ম্যাথুজের দৃঢ়তায় শেষ ওভারে জিম্বাবুয়ের বিপক্ষে রোমাঞ্চকর জয় শ্রীলংকার

কলম্বো, ১৫ জানুয়ারি, ২০২৪ (বাসস/ওয়েবসাইট) : শেষ ওভারে জয়ের জন্য ১৪ রানের সমীকরণ মিলিয়ে জিম্বাবুয়েকে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৩ উইকেটে হারিয়েছে স্বাগতিক শ্রীলংকা। ৩৮ বলে ৪৬ রান করে দলের জয়ে অবদান রাখেন তিন বছর পর টি-টোয়েন্টি খেলতে নামা অ্যাঞ্জেলো ম্যাথুজ।      
কলম্বোতে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। পাওয়ার প্লেতে ৩৮ রানে ২ উইকেট হারায় জিম্বাবুয়ে। তৃতীয় উইকেটে সিন উইলিয়ামসকে নিয়ে ৪৪ বলে ৪৫ রান যোগ করেন অধিনায়ক সিকান্দার রাজা। উইলিয়ামস ১৪ রানে থামলেও, ৩৭ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১৩তম হাফ-সেঞ্চুরি তুলে নেন রাজা। 
১৯তম ওভারে রাজাকে থামান শ্রীলংকার দুসমন্থা চামিরা। তবে আউট হওয়ার আগে  ৫টি চার ও ২টি ছক্কায় ৪২ বলে ৬২ রান করেন রাজা। এতে ২০ ওভারে ৫ উইকেটে ১৪৩ রানের সংগ্রহ পায় জিম্বাবুয়ে। শ্রীলংকার মহেশ থিকশানা ও অধিনায়ক হাসারাঙ্গা ডি সিলভা ২টি করে উইকেট নেন। 
জবাবে উপরের সারির ব্যাটারদের ব্যর্থতায় ৮৩ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে শ্রীলংকা। কিন্তু হাল ছাড়েননি ম্যাথুজ। সপ্তম উইকেটে দাসুন শানাকাকে নিয়ে ৩৪ বলে ৫৫ রানের জুটি গড়ে শ্রীলংকার জয়ে অবদান রাখেন ম্যাথুজ। 
জিম্বাবুয়ের পেসার ব্লেসিং মুজারাবানির করা শেষ ওভারে ১৪ রানের প্রয়োজনে প্রথম দুই বলে বাউন্ডারি মারেন ম্যাথুজ। তৃতীয় বল ডট হলে চতুর্থ ডেলিভারিতে আউট হন তিনি। এমন অবস্থায় জয়ের জন্য  শেষ ২ বলে ৬ রান দরকার পড়ে শ্রীলংকার। পঞ্চম বলে চার মারেন চামিরা। শেষ বলে ২ রান নিয়ে শ্রীলংকাকে দুর্দান্ত জয় উপহার দেন চামিরা। 
৫টি চার ও ১টি ছক্কায় ৪৬ রান করে ম্যাচ সেরা হন ম্যাথুজ। শানাকা ৪টি চারে অপরাজিত ২৬ ও চামিরা অপরাজিত ৬ রান করেন। ব্যাট হাতে হাফ-সেঞ্চুরির পর বোলিংয়ে ৩ উইকেট নিয়েও জিম্বাবুয়ের হার রুখতে পারেননি রাজা। 
১-০ ব্যবধানে এগিয়ে থেকে আগামীকাল একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের মুখোমুখি হবে শ্রীলংকা।