বাসস
  ১৫ জানুয়ারি ২০২৪, ১৮:৪৪

উইলিয়ামসনকে ছাড়াই পাকিস্তানের বিপক্ষে সিরিজ নিশ্চিত করার লক্ষ্য নিউজিল্যান্ডের

ওয়েলিংটন, ১৫ জানুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনকে ছাড়াই পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করতে চায় স্বাগতিক নিউজিল্যান্ড। প্রথম দুই ম্যাচ জিতে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড। আগামী বুধবার ডানেডিনে তৃতীয় ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করার লক্ষ্য কিউইদের। অন্যদিকে, সিরিজে টিকে থাকতে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না পাকিস্তান। বাংলাদেশ সময় ভোর ৬টায় শুরু হবে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি। আগে থেকেই তৃতীয় ম্যাচে বিশ্রামে থাকার সিদ্বান্ত ছিলো উইলিয়ামসনের। কিন্তু দ্বিতীয় ম্যাচে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ার কারনে সিরিজের শেষ দুই ম্যাচে উইলিয়ামসনের না খেলার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টিড। 
তিনি বলেন, ‘পাকিস্তানের বিপক্ষে সিরিজের শেষ দুই ম্যাচে সম্ভবত পাওয়া যাবে না উইলিয়ামসনকে।’ দ্বিতীয় ম্যাচে ১৫ বলে ২৬ রান করে আহত অবসর নেন উইলিয়ামসন। 
পাকিস্তান সিরিজ শেষে ৪ ফেব্রুয়ারি থেকে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে নিউজিল্যান্ড। ঐ সিরিজকে সামনে রেখে উইলিয়ামসনকে পুরোপুরি প্রস্তুত করার লক্ষ্যের কথা জানালেন স্টিড, ‘টেস্ট ম্যাচের খুব বেশি দেরি নেই। যা আমাদের কাছে সবচেয়ে বেশি অগ্রাধিকার পাচ্ছে। তাকে টেস্ট ম্যাচে পাওয়ার চেষ্টা থাকবে আমাদের।’
পাকিস্তানের বিপক্ষে প্রথম দুই ম্যাচ যথাক্রমে- ৪৬ ও ২১ রানে জিতেছে নিউজিল্যান্ড। টানা তৃতীয় ম্যাচ জিতে আগেভাগেই সিরিজ জয়ের কথা জানালেন স্টিড, ‘উইলিয়ামসনে ছাড়াই সিরিজ জয় নিশ্চিত করতে চাই আমরা। ছেলেরা দারুন ক্রিকেট খেলছে, আশা করছি পারফরমেন্সের ধারা অব্যাহত রাখবে।’
এদিকে, সিরিজের দুই ম্যাচেই পাকিস্তানের  বোলাররা হতাশাজনক পারফরমেন্স করেছে। প্রথম ম্যাচে ২২৬ ও দ্বিতীয় ম্যাচে ১৯৪ রান করেছে নিউজিল্যান্ড। তৃতীয় ম্যাচে বোলারদের কাছ থেকে ভালো পারফরমেন্সের প্রত্যাশা পাকিস্তান অধিনায়ক শাহিন শাহ আফ্রিদির, ‘নিজেদের ভুলেই দুই ম্যাচ হেরেছি আমরা। বোলারদের আরও ভালো পারফরমেন্স করা উচিত। বোলাররা অনেক বেশি রান দিয়েছে। নিউজিল্যান্ডকে কম রানে আটকাতে হবে এবং তৃতীয় ম্যাচ জিততেই হবে আমাদের।’
এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ৩৬ ম্যাচে মুখোমুখি হয়েছে পাকিস্তান-নিউজিল্যান্ড। এরমধ্যে পাকিস্তানের জয় ২০টিতে এবং নিউজিল্যান্ড জিতেছে ১৫টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। 
নিউজিল্যান্ড দল : কেন উইলিয়ামসন (অধিনায়ক), ডেভন কনওয়ে, ফিন অ্যালেন, টিম সেইফার্ট, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, জশ ক্লার্কসন, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, ইশ সোধি, টিম সাউদি, লুকি ফার্গুসন, এডাম মিলনে ও বেন সিয়ার্স। 
পাকিস্তান দল : শাহিন শাহ আফ্রিদি (অধিনায়ক), বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, ইফতিখার আহমেদ, হাসিবুল্লাহ খান, আজম খান, সাহিবজাদা ফারহান, সাইম আইয়ুব, আমির জামাল, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ নাওয়াজ, আবরার আহমেদ, হারিস রউফ, মোহাম্মদ ওয়াসিম, উসামা মীর ও জামান খান।