বাসস
  ১৭ জানুয়ারি ২০২৪, ১৫:২৪

ব্রিস্টলের কাছে হেরে এফএ কাপ থেকে বিদায় নিল ওয়েস্ট হ্যাম

লন্ডন, ১৭ জানুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : চ্যাম্পিয়নশীপ দল ব্রিস্টল সিটির কাছে ১-০ গোলে পরাজিত হয়ে এফএ কাপ থেকে বিদায় নিয়েছে ওয়েস্ট হ্যাম। তৃতীয় রাউন্ডের রিপ্লেতে আরেক ম্যাচে নিউপোর্ট কাউন্টি ৩-১ গোলে উড়িয়ে দিয়েছে ইস্টলেইকে। চতুর্থ রাউন্ডে নিউপোর্টের প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেড। 
এ্যাস্টন গেট স্টেডিয়ামে ম্যাচের ৩ মিনিটে ব্রিস্টল সিটির হয়ে জয়সূচক গোলটি করেন টমি কনওয়ে। এর মাধ্যমে এফএ কাপে হ্যামার্সদের শিরোপা জয়ের ৪৪ বছরের অপেক্ষা আরো দীর্ঘায়িত হলো। এর আগে তৃতীয় রাউন্ডের ম্যাচে লন্ডন স্টেডিয়ামে ১-১ গোলের ড্রয়ের ম্যাচটিতেও কনওয়ে গোল করেছিলেন। গতকাল ওয়েস্ট হ্যামের গ্রীক ডিফেন্ডার কনস্টানটিনোস মাভরোপানোসের ব্যাক পাসে বল পেয়ে কনওয়ে গোলরক্ষক লুকাস ফ্যাবিয়ানস্কিকে কাটিয়ে ফাঁকা জালে বল প্রবেশ করান। 
ম্যাচ শেষে কনওয়ে বলেছেন, ‘মাত্র সাত বছর বয়সে আমি এই ক্লাবে এসেছি। এই দলকে জয় উপহার দিতে পারাটা সত্যিই অবিশ্বাস্য। এই ক্লাবের সমর্থকরা বিশ্বসেরা। তাদের খুশী করতে পারাও আনন্দের।’
ডেভিড ময়েসের দলে কাল ছিলেন না ইনজুরিতে থাকা জেরড বোয়েন ও লুকাস পাকুয়েটা। ঘানার হয়ে আফ্রিকান নেশন্স কাপে খেলার কারনে মোহাম্মদ কুডুসও অনুপস্থিত ছিলেন। এই তিন খেলোয়াড়কে কাল ওয়েস্ট হ্যাম দারুনভাবে মিস করেছে। তার উপর ৫১ মিনিটে আলজেরিয়ান স্ট্রাইকার সাইদ বেনরাহমা জো উইলিয়ামসকে বাজেভাবে চ্যালেঞ্জ করে সরাসরি লাল কার্ড পেলে দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটা সময় ওয়েস্ট হ্যামকে ১০জন নিয়ে খেলতে হয়েছে। ম্যাচের শেষভাগে টমাস সুচেকের ভলি ব্রিস্টল গোলরক্ষক ম্যাক্স ও’লিয়ারি দুর্দান্ত ভাবে রুখে দিয়ে ম্যাচটি অতিরিক্ত সময়ে গড়াতে দেয়নি। 
চতুর্থ রাউন্ডে ব্রিস্টল সিটির পরবর্তী প্রতিপক্ষ ব্ল্যাকপুল ও নটিংহ্যামের মধ্যে বিজয়ী দল। 
লিগ টু’র দল নিউপোর্ট লিগের বাইরের দল ইস্টলেইকে আর বেশীদুর যেতে দেয়নি। তৃতীয় রাউন্ডের রিপ্লেতে তারা ইস্টলেইকে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছে। আগামী ২৮ জানুয়ারি চতুর্থ রাউন্ডে নিউপোর্ট রেড ডেভিলসদের আতিথ্য দিবে। 
দিনের আরেক ম্যাচে অতিরিক্ত সময়ে গোলে ব্রেন্টফোর্ডকে ৩-২ ব্যবধানে পরাজিত করেছে উল্ফস। নির্ধারিত সময়ে ম্যাচটি ২-২ গোলে ড্র ছিল। উভয় দলই দুই সপ্তাহের শীতকালীন বিরতি কাটিয়ে মাঠে ফেরার কারনে কাঙ্খিত পারফরমেন্স করতে পারেনি। যে কারনে রিপ্লের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছেন ব্রেন্টফোর্ড কোচ থমাস ফ্র্যংক। সাবেক উল্ফস ডিফেন্ডার ন্যাথান কলিন্স ও নিল মপের গোলে দুইবার বিসরা এগিয়ে গিয়েছিল। কিন্তু নেলসন সেমেডো ও টিনএজার নাথান ফ্রেসার উল্ফসকে ম্যাচে ফেরান। অতিরিক্ত সময়ে ম্যাথুস কুনহার পেনাল্টিতে উল্ফসের জয় নিশ্চিত হয়। শেষ ৩২’এ উল্ফসের পরবর্তী প্রতিপক্ষ ওয়েস্ট ব্রুম। 
ডিওন চার্লসের গোলে ১১ মিনিটে পিছিয়ে পড়ার পর লিগ ওয়ান বোল্টনকে ২-১ গোলে পরাজিত করে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছে লুটন সিটি। প্রিমিয়ার লিগের ক্লাবটির হয়ে ১৫ মিনিটে সমতা ফেরান তাহিত চং। ৫৭ মিনিটে চিয়েডোজি ওগবেনের গোলে লুটন জয় নিশ্চিত করে। 
আরেক ম্যাচে পিছিয়ে পড়েও ৯৪ মিনিট জাপানীজ মিডফিল্ডার কোজি মিয়োশির গোলে হাল সিটিকে ২-১ ব্যবধানে পরাজিত করে চতুর্থ রাউন্ডে উঠেছে বার্মিংহাম।