বাসস
  ১৭ জানুয়ারি ২০২৪, ১৯:২২

স্মিথকে আউটের ছবি ঘরে রাখবেন শামার

অ্যাডিলেড, ১৭ জানুয়ারি, ২০২৪ (বাসস/ওয়েবসাইট) : আজ থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে শুরু হওয়া অ্যাডিলেড টেস্টে অভিষেক হয় ওয়েস্ট ইন্ডিজের পেসার শামার জোসেফের। অভিষেক টেস্টের প্রথম ডেলিভারিতেই অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের উইকেট শিকার করেছেন তিনি। মহাতারকা  স্মিথের আউটের ছবি নিজ ঘরে রাখার ইচ্ছা প্রকাশ করেছেন শামার।  
অভিষেকের টেস্টের প্রথম দিনই ব্যাট-বল হাতে নজর কেড়েছেন শামার। শেষ ব্যাটার হিসেবে ৩৬ রানের দায়িত্বপূর্ণ ইনিংস খেলে দেড়শ নীচে গুটিয়ে যাবার শঙ্কা পড়া ওয়েস্ট ইন্ডিজকে ১৮৮ রানের সংগ্রহ এনে দিয়েছেন তিনি। পরে বল হাতে অস্ট্রেলিয়ার ব্যাটারদের পরীক্ষা নিয়েছেন শামার। দিন শেষে ঝুলিতে ২ উইকেট জমা করেছেন এই ডান-হাতি পেসার।
অভিষেক টেস্টের প্রথম ডেলিভারিতেই অস্ট্রেলিয়ার অভিজ্ঞ ব্যাটার স্মিথকে আউট করেন শামার। বিশে^র ২৩তম ও ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় বোলার হিসেবে টেস্টে অভিষেক ডেলিভারিতে উইকেট নিলেন শামার। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে প্রথম ও সর্বশেষ ১৯৩৯ সালে ওভালে অভিষেক টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম বলেই উইকেট নিয়েছিলেন বাঁ-হাতি পেসার টাইরেল জনসন। ৮৫ বছর পর ওয়েস্ট ইন্ডিজের বোলার হিসেবে শামার অভিষেকে ডেলিভারিতে উইকেট নেওয়ার নজির গড়লেন।
অভিষেক টেস্টে উইকেট নিয়ে রেকর্ড বইয়ে নাম তুলে যতটা না খুশি, তার চেয়ে ১০৬ টেস্ট খেলা স্মিথকে আউট করে বেশি উচ্ছসিত শামার। প্রথম শ্রেনির ক্রিকেটে মাত্র ৫ ম্যাচ খেলা শামার বলেন, ‘স্মিথের উইকেট পেয়েছি, এটা আমি  বাকি জীবন মনে রাখবো। আমি একটি ছবি তুলবো এবং বাড়িতে টাঙিয়ে রাখবো।’
প্রথম বলে উইকেট শিকারের ভবিষ্যদ্বাণী সতীর্থদের আগেই জানিয়ে রেখেছিলেন শামারা। তবে সেটি যে স্মিথের উইকেট হবে, তা ভাবেননি তিনি। শামার বলেন, ‘আমি জানতাম না এটা স্মিথ হবে। এটা আমার জন্য ভালো হয়েছে। বিশ্বের সেরা টেস্ট দলের বিপক্ষে খেলবো, এজন্য আমি ইতিবাচক মানসিকতা নিয়ে গিয়েছিলাম।’
সিরিজের প্রথম টেস্টে টস হেরে প্রথমে ব্যাট করে নেমে ১৩৩ রানে ৯ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। শেষ উইকেটে কেমার রোচকে নিয়ে ৫৫ রান যোগ করেন শামার। ৩টি চার ও ১টি ছক্কায় ৪১ বলে ৩৬ রান করেন তিনি। জবাবে দিন শেষে ২ উইকেটে ৫৯ রান করেছে অস্ট্রেলিয়া। ৮ উইকেট হাতে নিয়ে ১২৯ রানে পিছিয়ে অসিরা। ৬ ওভার বল করে ১৮ রানে ২ উইকেট নিয়েছেন শামার।