বাসস
  ২১ জানুয়ারি ২০২৪, ১৭:১২

ক্রিস্টাল প্যালসেকে উড়িয়ে দিয়ে জয়ের ধারায় ফিরলো আর্সেনাল

লন্ডন, ২১ জানুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : ক্রিস্টাল প্যালেসকে ৫-০ গোলে বিধ্বস্ত করে প্রিমিয়ার লিগে জয়ের ধারায় ফিরেছে আর্সেনাল। বড় এই জয়ে গানার্সরা লিগ শিরোপা জয়ে নতুন করে চ্যালেঞ্জের ইঙ্গিত দিয়েছে।
সেন্টার ব্যাক গাব্রিয়েল মাগালাস বিরতির আগে মূল কাজটুকু করেছেন। ১১ মিনিটে তার হেডে আর্সেনাল এগিয়ে যায়। এরপর ৩৭ মিনিটে গাব্রিয়েলের কারনেই প্যালেস গোলরক্ষক ডিন হেন্ডারসনের আত্মঘাতি গোলে আর্সেনালের ব্যবধান দ্বিগুন হয়। ৫৯ মিনিটে লিয়ান্দ্রো  ট্রোসার্ড দলের হয়ে তৃতীয় গোলটি করেন। স্টপেজ টাইমে গাব্রিয়েল মার্টিনেলি আরো দুই গোল করলে জয়ের ব্যবধান বড় করেছে গানার্সরা। 
এই জয়ে মিকেল আর্তেতার দল টেবিলের শীর্ষে থাকা লিভারপুলের তুলনায় দুই পয়েন্ট পিছিয়ে ম্যানচেস্টার সিটি ও এ্যাস্টন ভিলার সাথে সমান ৪৩ পয়েন্ট সংগ্রহ করেছে।
আর্তেতা বলেন, ‘অসাধারণ পারফরমেন্স দিয়ে আমরা মৌসুমের দ্বিতীয় ভাগ শুরু করতে চেয়েছিলাম। আবারো সকলের মধ্যে আত্মবিশ্বাস ফিরিয়ে আনাই মূল লক্ষ্য ছিল। আমি মনে করি ছেলেরা আজ দুর্দান্ত খেলেছে।’
দুই সপ্তাহের শীতকালীন বিরতির আগে আর্সেনাল লিগে সাত ম্যাচের মাত্র দুটিতে জয়ী হয়েছে।  বিরতির সময় দুবাইয়ে উষ্ণ আবহাওয়ায় অনুশীলন দলকে দারুনভাবে উজ্জীবিত করে তুলেছে। যার প্রমান গতকাল আর্সেনাল মাঠেই দিয়েছে। ধুকতে থাকা প্যালেস শেষ ১২ ম্যাচের মাত্র একটিতে জয়ী হয়ে রেলিগেশন শঙ্কায় রয়েছে। যে কারনে ৭৬ বছর বয়সী কোচ রয় হজসনও চাপে রয়েছেন। 
এবারের আসরের শুরু থেকেই আক্রমনভাগে স্বীকৃত একজন স্ট্রাইকারের অভাববোধ করেছে আর্সেনাল। সত্যি বলতে কি কাল একজন ডিফেন্ডারের কল্যানে প্রথম দুই গোলের সূচনা হয়। আর এসবই আর্তেতাকে নতুন করে চিন্তিত করে তুলছে। আর্সেনালের তুলনায় এবারের প্রিমিয়ার লিগ মৌসুমে কোন দলই সেট পিস থেকে এত বেশী গোল করতে পারেনি। বিরতির আগে দুই কর্ণারে প্যালেসের কপাল পুড়েছে। 
আর্তেতা বলেন, ‘পুরো কৃতিত্বই দলের সেট পিস কোচ নিকো জোভারের। যে পরিমান সময় তিনি দলের জন্য দিয়ে থাকেন তা সত্যিই বিরল। একইসাথে খেলোয়াড়দের  ওপর জোভারের অগাধ আস্থা আছে। এটা দলের ওপর অনেক প্রভাব ফেলেছে। সম্প্রতি বেশ কিছু ম্যাচে দেখা গেছে সেট পিস থেকে আমরা ব্যর্থ হলেই ঐ ম্যাচটি হারতে হয়েছে। কিন্তু গোল হজম না করে উল্টো সেট পিস থেকে গোল করার কারনে জয় নিশ্চিত হয়েছে।’
লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে ডিক্লান রাইসের কর্ণার থেকে প্যালেস মিডফিল্ডার ক্রিস রিচার্ডসের মাথার উপর দিয়ে গাব্রিয়েল হেডের সাহায্যে গোল করে আর্সেনালকে এগিয়ে দেন। এই গোল থেকে কোন শিক্ষাই নেয়নি প্যালেস। বিরতির আট মিনিট আগে বুকায়ো সাকার কর্ণার থেকে আবারো গাাব্রিয়েলের হেডে হেন্ডারসন আত্মঘাতি গোলে পরিণত করেন। 
বুধবার এফএ কাপে এভারটনের কাছে ১-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে এবেরেচি এজেকে বদলী বেঞ্চে পাঠানোর সময় সমর্থকদের দুয়ো ধ্বনি শুনতে হয়েছে হজসনকে। এমিরেটসে ইংলিশ এই স্ট্রাইকারকে সতেজভাবে খেলানোর তাগিদেই বদলী বেঞ্চে পাঠিয়েছিলেন প্যালেস বস। 
বিরতির পর ৫৯ মিনিটে কাউন্টার এ্যাটাক থেকে গাব্রিয়েল জেসুস বল পেয়ে ট্রোসার্ডের দিকে ক্রস করেন। ট্রোসার্ড ঠান্ডা মাথায় ডি বক্সের ভিতর ডিফেন্ডার নাথানিয়ান ক্লাইনকে কাটিয়ে মৌসুমের সপ্তম গোল পূরন করেন। স্টপেজ টাইমে বদলী বেঞ্চ থেকে উঠে এসে ব্রাজিলিয়ান উইঙ্গার মার্টিনেলি দুই মিনিটে দুই গোল করেছেন। এবারের মৌসুমে মাত্র দুই গোল করার কারনে মূল দল থেকে বাদ পড়েছিলেন মার্টিনেলি। 
এই পরাজয়ের পরেও প্যালেস রেলিগেশন জোন থেকে এখনো পাঁচ পয়েন্ট উপরে রয়েছে।