বাসস
  ২৫ জানুয়ারি ২০২৪, ১৯:১৮

ভারতীয় স্পিনারদের দাপটে প্রথম দিনই ২৪৬ রানে অলআউট ইংল্যান্ড

হায়দারাবাদ, ২৫ জানুয়ারি ২০২৪ (বাসস/ওয়েবসাইট) : ভারতের তিন স্পিনার রবীচন্দ্রন অশি^ন-রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেলের ঘূর্ণিতে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন ২৪৬ রানে অলআউট হয়েছে সফরকারী ইংল্যান্ড। তিন স্পিনার মিলে ইংল্যান্ডের ৮ উইকেট শিকার করেন। জবাবে যশ^সী জয়সওয়ালের হাফ-সেঞ্চুরিতে প্রথম দিন শেষে ১ উইকেটে ১১৯ রান করেছে ভারত। ৯ উইকেট হাতে নিয়ে ১২৭ রানে পিছিয়ে টিম ইন্ডিয়া। জয়সওয়াল ৭০ রানে অপরাজিত আছেন। 
হায়দারাবাদে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ডকে ৭২ বলে ৫৫ রানের সূচনা এনে দেন দুই ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেট। ১২তম ওভারে ৭টি চারে ৩৫ রান করা ডাকেটকে শিকার ইংল্যান্ডের উদ্বোধনী জুটি ভাঙেন অশি^ন। 
ডাকেটের বিদায়ে উইকেটে আসা ওলি পোপকে ১ শিকার করেন জাদেজা। এর মাধ্যমে  ভারতের পক্ষে জুটিতে সবচেয়ে ৫০২টি উইকেটের মালিক হন অশি^ন ও জাদেজা। 
২০ রান করা ক্রলিকে আউট করে ইংল্যান্ডকে চাপে ফেলে দেন অশি^ন। ৫৫ রানের সূচনার পর ৬০ রানে তৃতীয় উইকেট হারায় ইংলিশরা। চতুর্থ উইকেটে ৬১ রানের জুটিতে ইংল্যান্ডকে লড়াইয়ে ফেরান জো রুট ও জনি বেয়ারস্টো। ৫টি চারে ৩৭ রান করা বেয়ারস্টোকে বোল্ড করে জুটি ভাঙেন প্যাটেল।
বেয়ারস্টোর ফেরার কিছুক্ষণ পরই ২৯ রান রুটকে বিদায় দেন জাদেজা। প্রায় এক বছর পর টেস্ট খেলতে নামা উইকেটরক্ষক বেন ফোকসকে ৪ রানে আউট করে ইংল্যান্ডের ষষ্ঠ উইকেটের পতন ঘটান প্যাটেল। 
দলীয় ২শ রান পার করার আগে ৮ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। রেহান আহমেদকে ১৩ রানে পেসার জসপ্রিত বুমরাহ ও অভিষিক্ত টম হার্টলিকে ২৩ রানে আউট করেন জাদেজা। নবম উইকেটে মার্ক উডের সাথে ৪১ রানের জুটি গড়ে ইংল্যান্ডের রান ২শ পার করেন অধিনায়ক বেন স্টোকস। এই জুটিতে টেস্ট ক্যারিয়ারের ৩১তম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন স্টোকস। 
১১ রানে উডকে শিকার করে জুটি ভাঙেন অশি^ন। শেষ ব্যাটার হিসেবে স্টোকস আউট হলে ২৪৬ রানে অলআউট হয় ইংল্যান্ড। ৬টি চার ও ৩টি ছক্কায় ৮৮ বলে ৭০ রান করা স্টোকস শিকার হন বুমরাহর। ভারতের অশি^ন ও জাদেজা ৩টি করে ও প্যাটেল-বুমরাহ ২টি করে উইকেট নেন। 
দিনের তৃতীয় সেশনে ব্যাট করতে নেমে ভারতকে ৭৫ বলে ৮০ রানের শুরু এনে দেন দুই ওপেনার জয়সওয়াল ও অধিনায়ক রোহিত শর্মা। এরমধ্যে ৪৭ বলে টেস্টে দ্বিতীয় হাফ-সেঞ্চুরির স্বাদ নেন জয়সওয়াল। ৩টি চারে ২৪ রান করা রোহিতকে শিকার করে ইংল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন ইংল্যান্ডের স্পিনার জ্যাক লিচ। 
অধিনায়ক ফেরার পর শুভমান গিলকে নিয়ে দিনের খেলা শেষ করেন জয়সওয়াল। ৯টি চার ও ৩টি ছক্কায় ৭০ বলে অপরাজিত ৭৬ রান করেছেন জয়সওয়াল। ১৪ রানে অপরাজিত আছেন গিল।