বাসস
  ২৯ জানুয়ারি ২০২৪, ১৫:১৩

এফএ কাপ: পঞ্চম রাউন্ডে সিটির প্রতিপক্ষ লুটন

লন্ডন, ২৯ জানুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : এফএ কাপের পঞ্চম রাউন্ডে লুটন সফরে যাবে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। এদিকে লিগের বাইরে থাকা জায়ান্ট কিলার মেইডস্টোন মোকাবেলা করবে  শেফিল্ড ওয়েডনেসডে ও কভেন্ট্রি সিটির মধ্যকার বিজয়ী দলের। 
ট্রেবল জয়ী সিটি শুক্রবার নাথান এ্যাকের একমাত্র গোলে চতুর্থ রাউন্ডে টটেনহ্যাম হটস্পারকে পরাজিত করে পঞ্চম রাউন্ড নিশ্চিত করেছে। পেপ গার্দিওলার দল এবার পঞ্চম রাউন্ডে কেনিলওয়ার্থ রোডে খেলতে যাবে। লুটন শনিবার এভারটনকে ২-১ গোলে পরাজিত করে পঞ্চম রাউন্ডে উঠেছে। 
শনিবার চ্যাম্পিয়নশীপে উড়তে থাকা ইপসউইচকে ২-১ গোলে হারিয়ে এফএ কাপের ইতিহাসে অন্যতম বড় অঘটনের জন্ম দিয়েছে মেইডস্টোন। এবারের প্রতিযোগিতায় এখনো পর্যন্ত টিকে থাকা দলগুলোর মধ্যে ষষ্ঠ টায়ারের ন্যাশনাল লিগ সাউথ ক্লাবটির র‌্যাঙ্কিং সবচেয়ে কম। ওয়েডনেসডে ও কভেন্ট্রির মধ্যকার চতুর্থ রাউন্ডের বিজয়ীর মোকাবেলা করবে মেইডস্টোন। ইতোমধ্যেই এবারের মৌসুমে লিগ ওয়ানের স্টিভেনেজ ও লিগ টু’র ব্যারোকে বিদায় করে এফএ কাপে হইচই ফেলে দিয়েছে।
পঞ্চম রাউন্ডে নিউক্যাসলের প্রতিপক্ষ ব্ল্যাকবার্ন ও রেক্সহ্যামের মধ্যকার বিজয়ী দল। 
শুক্রবার গোলশুন্য ড্র করার কারনে চেলসি ও এ্যাস্টন ভিলাকে আবারো রিপ্লেতে অংশ নিতে হচ্ছে। এই ম্যাচে বিজয়ী দল পরের রাউন্ডে লিডস কিংবা প্লাইমাউথের মধ্যকার বিজয়ীকে আতিথ্য দিবে। ব্রাইটন যাবে উল্ফস সফরে এবং বোর্নমাউথের প্রতিপক্ষ চ্যাম্পিয়নশীপের শীর্ষে থাকা লিস্টার। 
রোববার নরউইচ সিটিকে ৫-২ গোলে বিধ্বস্ত করে পঞ্চম রাউন্ড নিশ্চিত করেছে লিভারপুল। জার্গেন ক্লপের বিদায়ী মৌসুমে এখনো পর্যন্ত টিকে থাকা লিভারপুলের পরবর্তী প্রতিপক্ষ ওয়াটফোর্ড বনাম সাউদাম্পটনের মধ্যকার বিজয়ী দল। 
এদিকে ব্রিস্টল সিটি ও নটিংগহ্যাম ফরেস্টেও মধ্যকার রিপ্লেতে বিজয়ী দল পঞ্চম রাউন্ডে ম্যানচেস্টার ইউনাইটেডকে আতিথ্য দিবে। রোববার ইউনাইটেড চতুর্থ টায়ারের নিউপোর্টকে ৪-২ গোলে উড়িয়ে দিয়ে পঞ্চম রাউন্ড নিশ্চিত করেছে। 
পঞ্চম রাউন্ড ড্র :
ব্ল্যাকবার্ন অথবা রেক্সহ্যাম বনাম নিউক্যাসল
চেলসি অথবা এ্যাস্টন ভিলা বনাম লিডস অথবা প্লাইমাউথ
বোর্নমাউথ বনাম লিস্টার সিটি
লিভারপুল বনাম ওয়াটফোর্ড অথবা সাউদাম্পটন
ব্রিস্টল সিটি অথবা নটিংহ্যাম ফরেস্ট বনাম ম্যানচেস্টার ইউনাইটেড
উল্ফস বনাম ব্রাইটন
শেফিল্ড ওয়েডনেসডে অথবা কভেন্ট্রি বনাম মেইডস্টোন ইউনাইটেড
লুটন বনাম ম্যানচেস্টার সিটি
বাসস/এএফপি/নীহা/১৫১০/স্বব
 
বাসস ক্রীড়া-২
ফুটবল-লিগ ওয়ান
দুই গোলে এগিয়ে থেকেও পয়েন্ট হারালো পিএসজি
প্যারিস, ২৯ জানুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : রোববার ঘরের মাঠ পার্ক ডি প্রিন্সেসে দুই গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ব্রেস্টের সাথে ২-২ ব্যবধানে  ড্র করে পয়েন্ট হারিয়েছে লিগ ওয়ানের শীর্ষে থাকা পিএসজি। 
সেপ্টেম্বরের পর কাল প্রথমবারের মত লিগ ম্যাচ খেলতে মাঠে নেমেছিল মার্কো আসেনসিও। তার ভলিতেই প্রথমার্ধের শেষভাগে লিড পায় স্বাগতিকরা। বিরতির ঠিক আগে রানডাল কোলো মুয়ানি ব্যবধান দ্বিগুন করেন। 
৫৫ মিনিটে ডানিলোর আত্মঘাতি গোলে ব্রেস্ট ম্যাচে ফিরে আসার ইঙ্গিত দেয়। ৮০ মিনিটে মাথিয়াস পেরেরা সফরকারীদের সমতায় ফেরায়। এর মাধ্যমে পিএসজির কাছে টানা ১৪ ম্যাচে পরাজয়ের ধারা থেকে বেরিয়ে এলো  ব্রেস্ট। পিএসজির দুই গোলের যোগানদাতা ব্র্যাডলি বারকোলা স্টপেজ টাইমে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠ ছাড়তে বাধ্য হয়েছেন। 
ব্রেস্ট কোচ এরিক রয় বলেছেন, ‘এটা আমাদের জন্য দারুন একটি রাত ছিল। পার্ক ডি প্রিন্সেসে ২-০ গোলে পিছিয়ে থাকার পর এভাবে ফিরে আসা সত্যিই অবিশ্বাস্য। নিজেদের ওপর আস্থা এতে অনেকখানি বেড়ে গেছে। পিএসজির মত দলের বিপক্ষে বিরতির সময় দুই গোলে পিছিয়ে থাকার পর অনেক দলই হাল ছেড়ে দেয়।’
শনিবার মেটজকে ১-০ গোলে হারিয়ে দ্বিতীয় স্থান মজবুত করেছেন নিস। যে কারনে লুইস এনরিকের দলের সামনে সুযোগ ছিল নিজেদের আরো এগিয়ে নিয়ে যাবার। কিন্তু ছয় পয়েন্টের ব্যবধান নিয়েই তাদেকে সন্তুষ্ট থাকতে হলো। অস্টম ম্যাচে অপরাজিত ব্রেস্ট পিএসজির থেকে এখনো ৯ পয়েন্ট এগিয়ে তৃতীয় স্থানে রয়েছে। 
আগামী ৭ ফেব্রুয়ারি এই দুই দল আবারো ফরাসি কাপের শেষ ষোলতে একে অপরের মুখোমুখি হবে। ১৯৮৫ সালের পর থেকে শেষ ২৭ ম্যাচে পিএসজির কাছে হেরেছে ব্রেস্ট।
পিএসজি বস এনরিকে বলেছেন, ‘কাপ ম্যাচ খুবই কঠিন হতে যাচ্ছে। ঐ ম্যাচেও যদি দ্বিতীয়ার্ধের মত কোন ঘটনা ঘটে তবে আমরা সমস্যায় পড়বো।’
লিগে শুরু থেকেই দাপট দেখানো পিএসজিকে ৩৮ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। বারকোলা ব্রেস্ট রক্ষনভাগকে ভেঙ্গে প্রথম গোলের যোগান দেন। কিলিয়ান এমবাপ্পের শট ব্রেস্ট গোলরক্ষক মার্কো বিজোট রুখে দিলে বারকোলা সেই বল ছিনিয়ে নিয়ে আসেনসিওর দিকে বাড়িয়ে দেন। প্রথম সুযোগেই স্প্যানিশ এই তারকা পিএসজিকে এগিয়ে দেন। কয়েক মিনিট পরেই বারকোলা ও আসেনসিও আবারো সম্মিলিত ভাবে পিএসজিকে দ্বিতীয় গোলের যোগান দেন। তাদেও সহায়তায় কোলো মুয়ানি বিজোটকে পরাস্ত করলে ব্যবধান দ্বিগুন হয়।
ম্যাচে ফিরে আসতে ব্রেস্টকে অবশ্য খুব বেশী সময় অপেক্ষা করতে হয়নি। রোমেইন ডেল কাস্তিলোর সহায়তায় মাহদি কামারা শট নেন। কিন্তু তার শটটি ডানিলোর পায়ে লেগে গিয়ানলুইগি ডোনারুমাকে পাশ কাটিয়ে জালে প্রবেশ করলে আত্মঘাতি গোলের লজ্জায় পড়ে পিএসজি। ম্যাচ শেষের ১০ মিনিট আগে মার্টিন সাট্রিয়ানোর এ্যাসিস্টে পেরেরা লাগের ফ্লিকে সমতায় ফিরে ব্রেস্ট। এর আগে ব্রেস্ট কখনোই লিগ টেবিলের অষ্টম স্থানের উপরে উঠতে পারেনি। কিন্তু এবার সব বাঁধা অতিক্রম করে তারা একের পর এক নিজেদের এগিয়ে নিয়ে গেছে। দিনের আরেক ম্যাচে আফ্রিকান নেশন্স কাপ থেকে ফিরে আসা ঘানার আন্দ্রে আয়ুর জোড়া গোলে লি হাভরে ৩-৩ গোলে তলানির দল লোরিয়েন্টের সাথে ড্র করেছে। এর মধ্যে আয়ুর সমতাসূচক গোলটি হয়েছে স্টপেজ টাইমে। 
টলুসেতে ২-০ গোলে পরাজিত করেছেন লেন্স। কিন্তু স্ট্রসবার্গের সাথে ১-১ গোলে ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে ক্লারমন্টকে। টিনো কেডওয়ার পেনাল্টি মিস করায় নঁতে রেইমের সাথে গোলশুন্য ড্র নিয়ে মাঠ ছেড়েছে। মন্টিপিলিয়ার ঘরের মাঠে ১০ জনের লিলির সাথে গোলশুণ্য ড্র করতে বাধ্য হয়েছে।
বাসস/এএফপি/নীহা/১০০০/স্বব
 
বাসস ক্রীড়া-৩
ফুটবল-সিরি-এ
আবারো মার্টিনেজের গোলে ইন্টারের জয়, জুভকে টপকে শীর্ষস্থান দখল
মিলান, ২৯ জানুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : লটারো মার্টিনেজের একমাত্র গোলে ফিওরেন্টিনাকে নাটকীয় ম্যাচে পরাজিত করে সিরি-এ টেবিলের শীর্ষস্থান দখল করেছে ইন্টার মিলান। এদিকে ল্যাজিওর সাথে গোলশুন্য ড্র করে আবারো পয়েন্ট হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন নাপোলি।
আর্জেন্টাইন ফরোয়ার্ড মার্টিনেজ ১৪ মিনিটে জয়সূচক গোলটি করেন। ৭৬ মিনিটে নিকোলাস গঞ্জালেজ পেনাল্টির সুযোগ নষ্ট করলে ম্যাচে ফেরা হয়নি স্বাগতিক ফিওরেন্টিনার। এই জয়ে জুভেন্টাসকে এক পয়েন্টে পিছনে ফেলে টেবিলের শীর্ষস্থান দখল করেছে ইন্টার। শনিবার এম্পোলির সাথে ড্র কওে পয়েন্ট হারিয়েছে জুভেন্টাস। সেই সুযোগটাই নিয়েছে ইন্টার। আগামী সপ্তাহে সান সিরোতে এই দুই শিরোপা প্রত্যাশী দল একে অপরের মোকাবেলা করবে। 
ইন্টার কোচ সিমোনে ইনজাগি বলেছেন, ‘আমি দল সম্পর্কে নতুন করে কিছু বলতে চাইনা। কারন আমরা ২১ ম্যাচের ১৭টিতেই জয়ী হয়েছিল। ৫০ গোল করেছি এবং ১০টি হজম করেছি। আমি শুধুমাত্র সকলের প্রশংসা করতে পারি। আগামী সপ্তাহে যে দুই দল একে অপরের মুখোমুখি হতে যাচ্ছে তারা সবাই উচ্চ মানের ফুটবল খেলছে। জুভ এমন একটি দল যাদের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের সেরা ফর্ম নিশ্চিত করেই যেতে হবে।’
এনিয়ে সব ধরনের প্রতিযোগিতায় এবারের মৌসুমে মার্টিনেজ ২২ গোল করেছেন। ইন্টার অধিনায়কের লিগে গোলসংখ্যা ২১ ম্যাচে সর্বাধিক ১৯টি।  
এই পরাজয়ে আটালান্টাকে টপকে টেবিলের চতুর্থ স্থানে ওঠা হলোনা ফিওরেন্টিনার। দুই পয়েন্টের ব্যবধানে তারা এখনো শীর্ষ চারের থেকে পিছিয়ে পঞ্চম স্থানে রয়েছে। ইন্টার সমর্থকরা ম্যাচের শেষ বাঁশি বাজার সাথে সাথে স্বস্তির নি:শ্বাস ফেলেছে। ৭৬ মিনিটে ইন্টার গোলরক্ষক ইয়ান সোমার যখন এম’বালা এনজোলাকে আটকাতে গিয়ে ফাউল করে বসেন তখন পেনাল্টি উপহারপ পায় ফিওরেন্টিনা। ঐ সময় তাদের সামনে সুযোগ ছিল অন্তত এক পয়েন্ট নিয়ে ম্যাচ শেষ করার। কিন্তু তারকা স্ট্রাইকার গনজালেজ ছয় সপ্তাহ পর ইনজুরি কাটিয়ে দলে ফেরাটা স্মরণীয় করে রাখতে পারলেন না। স্পট কিক থেকে তার দূর্বল শটটি সহজেই রুখে দেন সোমার। এবারের মৌসুমে এনিয়ে তৃতীয় পেনাল্টি মিস করলো ফিওরেন্টিনা।
ইন্টারের থেকে ২২ পয়েন্ট পিছিয়ে টেবিলের নবম স্থানে থাকা ওয়াল্টার মাজ্জারির দল নাপোলি কাল রোমের স্তাদিও অলিম্পিকোতে একটি শটও টার্গেটে করতে পারেনি। আফ্রিকান নেশন্স কাপের জন্য তারকা স্ট্রাইকার ভিক্টর ওশিমেন এবং নিষেধাজ্ঞার কারনে কাল অনুপস্থিত ছিলেন কাভিচা কাভারাটসখেইলা ও গিওভান্নি সিমিওনে। যে কারে আক্রমনভাগে বেশ ঘাটতি চোখে পড়েছে। 
২০১২ সালের পর এই প্রথমবারের মত নাপোলি গোলরক্ষকের ফর্মহীনতায় ভুগছে। বেশ কিছু সমস্যা সত্তেও নাপোলি চ্যাম্পিয়ন্স লিগ পজিশন থেকে মাত্র চার পয়েন্ট দুরে রয়েছে। মাজ্জারি বলেছেন, ‘পুরো দলের পারফরমেন্সে আমি দারুন সন্তুষ্ট। কারন একটি শক্তিশালী দলের মোকাবেলা আমরা করেছি। আমাদের দলে বেশ কয়েকজন খেলোয়াড় অনুপস্থিত রয়েছে। যে কারনে এমন কিছু খেলোয়াড়কে আমার মাঠে নামাতে হয়েছে যাদের বড় ম্যাচ খেলার খুব একটা অভিজ্ঞতা নেই। আজ আমি নিশ্চিত হলাম আমার দলে সত্যিকারের খেলোয়াড় রয়েছে যারা একসাথে খেলতে পারলে যেকোন দলকেই হারানো সম্ভব।’
এ মাসের শুরুতে রোমা স্ট্রাইকার রোমেলু লুকাকু বর্ণবাদের শিকার হওয়ায় কাল স্টেডিয়ামে পুরো উত্তর অংশই ল্যাজিওর দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। ইতালিয়ান দুই স্ট্রাইকার সিরো ইমোবিলে ও মাত্তিয়া জাকাগনি নিষেধাজ্ঞায় থাকায় খুব একটা সুযোগ ল্যাজিও তৈরী করতে পারেনি। মরিজিও সারির দল এখনো টেবিলের ষষ্ঠ স্থানেই রয়েছে। বিরতির পর তাদের একমাত্র ভাল সুযোগটি এসেছিল। ভ্যালেন্টিন কাস্তেলানোর দুর্দান্ত ফ্রি-কিকের গোলটি অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। 
দিনের শুরুতে ফ্রোসিনোনের সাথে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করায় ভেরোনা রেলিগেশন জোন থেকে উপরে উঠে এসেছে। মার্কো বারোনির দলের ১৬তম স্থানে উঠতে এক পয়েন্টই যথেষ্ঠ ছিল। উদিনেস ও কালিয়ারির সাথে গোল ব্যবধানে এগিয়ে তারা তলানির তিন দলের বাইরে রয়েছে। 
বাসস/এএফপি/নীহা/১০০০/স্বব
 
বাসস ক্রীড়া-৪
ফুটবল-বার্সেলোনা-জাভি
শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন ‘কিংবদন্তী’ জাভি : লাপোর্তা
বার্সেলোনা, ২৯ জানুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : মৌসুমের শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবার প্রতিশ্রুতি দিয়েছেন বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ। এ কারনেই জাভিকে দায়িত্ব ছাড়ার অনুমতি দিয়েছেন বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তা। 
শনিবার ভিয়ারিয়ালের কাছে ৫-৩ গোলে বিধ্বস্ত হবার পর বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা লা লিগার শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের থেকে ১০ পয়েন্ট পিছিয়ে গেছে। ঐ ম্যাচের পরেই জুনে বার্সা ছাড়ার ঘোষনা দেন জাভি।
বার্সেলোনার মিডিয়া চ্যানেলে লাপোর্তা বলেছেন, ‘জাভি মৌসুমের শেষে বার্সা ছাড়ার কথা আমাকে বলেছেন। তিনি তার দায়িত্ব শেষ করতে চান। তার সিদ্ধান্ত আমি গ্রহণ করে নিয়েছি, এটা একটি স্বাভাবিক প্রক্রিয়া। সে ক্লাবের একজন কিংবদন্তী, একজন সৎ ব্যক্তি, যাকে বার্সেলোনা সবসময়ই ভালবাসে। জাভি আমার কাছে প্রতিশ্রুতি দিয়েছে মৌসুমের শেষ পর্যন্ত নিজের শতভাগ দিয়ে সে চেষ্টা করবে।’
অথচ গত মৌসুমে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপের শিরোপা জয়ের পর ২০২৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত নতুন চুক্তিতে স্বাক্ষর করেছিলেন জাভি। কিন্তু এবার বার্সেলোনার পারফরমেন্সে সেই ঝলক আর দেখা যায়নি। জানুয়ারির শুরুতে স্প্যানিশ সুপার কাপে চির প্রতিদ্বন্দ্বী রিয়ালের কাছে ৪-১ গোলে বিধ্বস্ত হয়েছে।
এ সপ্তাহে কোপা ডেল রে’র কোয়ার্টার ফাইনালে এ্যাথলেটিক বিলবাওয়ের কাছে ৪-২ গোলে পরাজিত হয়ে বিদায় নিয়েছে। লাপোর্তা বলেন, ‘লা লিগা আমাদের জন্য কঠিন হয়ে গিয়েছে। কিন্তু এখনো বেশ কিছু ম্যাচ বাকি রয়েছে। সম্ভাভ্য সেরাটা দিয়ে আমরা শেষ পর্যন্ত লড়াই করতে চাই। একইসাথে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার জন্যও আমাদের সবকিছু দিয়ে চেষ্টা করতে হবে।’
চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলতে ইতালিয়ান চ্যাম্পিয়ন নাপোলির মুখোমখি হবে বার্সেলানা। ফেব্রুয়ারি থেকে নক আউট পর্ব শুরু হচ্ছে। 
১৯৯৮-২০১৫ সাল পর্যন্ত বার্সেলোনার মিডফিল্ডে একাই আধিপত্য দেখিয়েছেন জাভি। ২০২১ সালের নভেম্বরে রোনাল্ড কোম্যানের বিদায়ের পর তিনি কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।